IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> রাজশাহী >> মোহনপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

মোহনপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

ধূমকেতু প্রতিবেদক : ঘোড়দৌড় বলে কথা। যদিও প্রতিযোগিতা। যাই হোক, ঘোড়দৌড় উপভোগ করা বলে কথা। এই প্রতিযোগিতা উৎসবে পরিণত হয়েছে। ঐতিহ্যবাহী উৎসবটি বিনোদনে মাত্রা যোগ করেছে। ফলে এই ঘোড়দৌড়কে কেন্দ্র নামে হাজারো মানুষে ঢল।

শনিবার রাজশাহীর মোহনপুর উপজেলায় জাঁকজমকপূর্ণভাবে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মহান বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী এ প্রতিযোগিতা মহব্বতপুরের পালশা বিলে অনুষ্ঠিত হয়।

ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে শীত আর কুয়াশা উপেক্ষা করে দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে ও যানবাহনে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু ওই বিলে উপস্থিত হয়। এই সময় সবার মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়। ঘোড়ার পিঠে উঠে চাবুক হাতে প্রতিযোগিতায় অংশ নেন ঘোড়সওয়াররা।

এমন আয়োজনে এলাকাবাসীর মাঝেও উৎফুল্লতা বিরাজ করে। রাজশাহী বিভাগের বিভিন্ন অঞ্চলের জেলা-উপজেলা থেকে ঘোড়া নিয়ে এই আয়োজনে অংশ নিতে আসেন ঘোড়ার পেশাদার মালিকেরা। সকাল ১১টায় শুরু হওয়া এই আয়োজন শেষ হয় বিকেল ৫টায়। হাজারো মানুষ মাঠে বসে ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় উপভোগ করেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ঘোড়দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন জেলা উপজেলা হতে ৬০ জন অশ্বারোহী এ, বি, সি গ্রুপে তারা অংশগ্রহণ করে। তিন গ্রুপ হতে খেলা শেষে ১ম, ২য়, ৩য় স্থানসহ ৯ জনকে নির্বাচিত করা হয়।

তিন গ্রুপের প্রথম স্থান অধিকারকারী অশ্বারোহীর একটি করে ২৪ ইঞ্চি এলইডি টেলিভিশন উপহার হিসেবে তুলে দেওয়া হয়। দ্বিতীয় স্থান অধিকারকারী প্রত্যেক অশ্বারোহীর হাতে একটি করে স্মার্ট ফোন উপহার হিসেবে তুলে দেওয়া হয় এবং তৃতীয় স্থান অধিকারকারী প্রত্যেক অশ্বারোহীর হাতে একটি করে বাটন ফোন উপহার হিসেবে তুলে দেওয়া হয়।

ধূরইল ইউনিয়ন আওয়মী লীগের আয়োজনে ওইউনিয়নের সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পবা-মোহনপুর-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সালাম।

খেলা শেষে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আয়েন উদ্দিন বলেন, আগামী বছর আবারও এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হবে।

এই ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতার অন্যতম আয়োজক দোলোয়ার হোসেন বলেন,মহান বিজয় দিবস উপলক্ষে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করি। এলাকায় এমন বিনোদনমূলক ঘোড়াদৌড় প্রতিযোগিতা উপভোগ করতে শিশু, কিশোর-কিশোরী, নারী-পুরুষসহ প্রায় ৩০ হাজার দর্শনার্থী উপস্থিত ছিল। আশা করি সামনের বছরগুলো আরও বড় পরিসরে আয়োজন করতে পারবো।

দর্শনার্থী মিজানুর বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা জীবনে প্রথম দেখলাম। এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে আমিসহ পরিবারের সবাই এসেছিলাম। আমরা অনেক খুশি হয়েছি। এ রকম ঘোড়াদৌড় প্রতিযোগিতা যেন প্রতিবছর আয়োজন করা হয় এমন দাবি জানিয়েছেন অধিকাংশ দর্শনার্থী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news