IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> বিশেষ নিউজ >> রাজশাহী >> লিড নিউজ >> পানিতে অক্সিজেন কমায় মরছে শত শত টন মাছ

পানিতে অক্সিজেন কমায় মরছে শত শত টন মাছ

ধূমকেতু প্রতিবেদক : পানিতে অক্সিজেন কমে যাওয়ায় রাজশাহীর পুকুর, খালবিলে মরে যাচ্ছে মাছ। গত দুই দিনে রাজশাহীর শতশত পুকুরের মাছ মরে গেছে। এতে বিপাকে পড়েছে মাছ চাষিরা। মরে যাওয়া মাছ বিক্রিও করতে পারছেন না পুকুর চাষিরা। করোনার দুর্যোগ ও বন্যায় বিপুল পরিমাণ পুকুর ভেসে যাওয়ার পর এবার পুকুরের মাছ মরার ঘটনায় মাথায় হাত পড়ছে মাছ চাষি ও ব্যবসায়ীদের। রাজশাহীর প্রায় সব উপজেলায় গত দুদিন থেকে পুকুরের মাছ মরে ছয়লাভ হয়ে যাচ্ছে। তবে মৎস অফিস থেকে বলা হচ্ছে আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত পুকুরে পানি ও অক্সিজেন ট্যাবলেট ব্যবহার করতে হবে।

জানা গেছে, রাজশাহীর বাগমারা, দুর্গাপুর, মোহনপুর, তানোর, বাগমরা, পবাসহ ৯টি উপজেলায় আবহাওয়া খারাপ হওয়ার কারণে পানিতে বিষক্রিয়ায় শতশত পুকুরের লাখ লাখ টাকার মাছ মরে ছয়লাভ হয়ে যাচ্ছে। হঠাৎ করেই মাছ মরে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন চাষিরা। মরা মাছ বিক্রি করবে সেই সুযোগও পাচ্ছেন না মাছ চাষিরা। মঙ্গলবার পানিতে অক্সিজেন কমে যাওয়া ও বিষক্রিয়ায় উপজেলার অধিকাংশ পুককুরগুলোর মাছ মরে গেছে। এমন সংবাদের ভিত্তিতে এলাকার লোকজন মাছের আড়ৎ গুলোতে ভিড় জমায়। সকালে উপজেলার মাদারীগঞ্জ, ভবানীগঞ্জ, হাটগাঙ্গোপাড়াসহ বিভিন্ন মাছের আড়ৎগুলোতে মানুষের ভিড় লক্ষ করা গেছে। ৩ থেকে ৪ কেজি ওজনের রুই, কাতলা ও সিলভার মাছ গুলো ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ক্রেতাদের প্রয়োজনের চেয়ে অতিরিক্ত মাছ ক্রয় করতে দেখা গেছে। কেউ কেউ আবার মাছ মরার কারণে না কিনেই বাড়িতে ফিরে গেছে। মাদারীগঞ্জ ও ভবানীগঞ্জ মাছ আড়তে গেলে এমন দৃশ্য চোখে পড়ে। ক্রেতাদের মধ্যে কেউ কেউ প্রয়োজনের চেয়ে অতিরিক্ত মাছ ক্রয় করছে বলে জানা গেছে। তিন থেকে চার কেজি ওজনের বড় বড় রুই, কাতলা, সিলভার ও ব্রিকেট মাছ গুলোর দাম খুবই কম দেখা গেছে। মাছের দাম কম হওয়ায় এলাকার অনেক গরীব মানুষ মাছ কিনার জন্য মাছ বাজারে ভিড় জমাতে দেখা গেছে। অনেক গরীব মানুষদের অল্প টাকা দিয়ে বড় বড় মাছ কিনে বাড়িতে ফিরতে দেখা গেছে। মাছ চাষীদের মাথায় হাত পড়লেও মাছের দাম কম হওয়ায় গরীব দুখীদের মধ্যে উৎফুল্লতা লক্ষ করা গেছে। মাছ চাষীরা মাছ মরার কারন জানতে না পেরে উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ করার চেষ্টা করছেন বলে এলাকার একাধিক মাছ চাষীরা জানিয়েছেন। রাজশাহীর পবা উপজেলায় ১হাজার মেট্রিকটন মাছের ক্ষতি হয়েছে বলে মৎস অধিদপ্তর নিশ্চিত করেছেন। তবে অন্যান্য উপজেলায় কি পরিমাণ মাছের ক্ষতি হয়েছে তা নির্ধারণ করতে পারেনি মৎস অফিস।

এদিকে লকডাউনে জীবিকা, কাজকর্ম, রোজগার সব বন্ধ ছিল। পুকুরের মাছ চাষ ও বিক্রি করে মোহনপুর উপজেলার মাছচাষিরা টাকা রোজগার করছিলেন। যা দিয়ে তাঁদের কোনও রকমে সংসার চলছিল। কিন্তু এই মড়কের ধাক্কায় তাও শেষ হয়ে গেল বলে জানাচ্ছেন অনেকে। বন্যার করণে নদীবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে গ্রাম। নদীর নোনা জল ঢুকে একদিকে যেমন গ্রামের পর গ্রাম চাষের জমি প্লাবিত হয়েছে তেমনই বিঘার পর বিঘা মিঠা পানির মধ্যে লোনা পানি পুকুরে ঢুকে পড়েছে। আর সেই কারণে মাছের মড়ক শুরু হয়েছে এলাকায়। মরা মাছের গন্ধে এখন এলাকায় টেকাই দায়। রাজশাহীর মোহনপুর উপজেলার চাষকৃত পুকুরে মাছে হঠাৎ মড়কে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে মৎস্য ব্যবসায়ীদের দাবী। আর সেই মরা মাছের গন্ধে প্রাণ ওষ্ঠাগত মানুষজনের। বুধবার ছিল কেশরহাট বার প্রতিদিনের মতো বাজারে স্বাভাবিক মাছ আসার কথা থাকলেও এক ঘন্টার মধ্যেই ট্রাক, ভুটভুটিযোগে হাটে শত শত মন মাছ আমদানি হতে থাকে। অতিরিক্ত মাছ আমদানির কারণে আড়ৎদাররা মাছ বেচা-কেনা বন্ধ করে দেয়।

অতিরিক্ত মাছ আমদানির কারণ হিসেবে জানা গেছে, মঙ্গলবার ভ্যাপসা গরমের পর হাল্কা বৃষ্টির কারণে অক্সিজেন শুন্যতায় বেশিরভাগ পুকুরের মাছ মরতে থাকে। অতিরিক্ত মাছ আমদানির কারণে রাজশাহী-নওগাঁ মহসড়কের কেশরহাটের বড়ব্রীজ হতে কেশরহাট ডিগ্রী কলেজ এলাকার রাস্তা পর্যন্ত ঘন্টার পর ঘন্টা তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে বিশাল মাছ বাজারে মাছ ধারণের ক্ষমতা উপচে গেলে কেশরহাট মাছ বাজারে মাছ বিক্রি হয়। বাজার ঘুরে দেখা গেছে ৪ থেকে ৫ কেজি ওজনের কাতলা, রুই মাছ ঠিকা দামে বিক্রি হয় ১৫০ টাকা থেকে ২০০ টাকায়। প্রতি কেজি সিলভার কার্প বিক্রি হয় ১০ টাকা থকে ২০ টাকা কেজি দরে। সর্বপরি দুপুর ১ টার দিকে অনেক মাছ পচে নষ্ট হওয়ার কারণে ফেলে পালিয়ে যায় মৎস্য ব্যাবসায়ীরা। এখানে আসা মোহনপুর উপজেলার ভাতুড়িয়া গ্রামের বিপ্লব নামে এক মাছ ব্যবসায়ী বলেন হঠাৎ অক্সিজেন ঘাটতির কারণে মাছ মরে কয়েক লাক্ষ টাকার ক্ষতি হয়েছে। শুধু আমার পুকুরের মাছের এসমস্যা না অনকের পুকুরের মাছ মরে গেছে। কেশরহাটের মৎসচাষি মহব্বত আলী বলেন, অক্সিজেন ফেল করে এসমস্যায় আমার পুকুরের মাছ মরে গেছে। কেশরহাট মাছ বাজারের আড়ৎ মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন বলেন হঠাৎ অতিরিক্ত মাছের আমদানী হয়। প্রায় মাছ পচে নষ্ট। ঢাকায় পাঠানোর উপযোগী ছিল না। এজন্য ডাকের মাধ্যমে মালিকরা নিজে ঠিকা দরে মাছ বিক্রি করে। এখানে শুধু মোহনপুরের মাছ আসেনি, পুঠিয়া, দুর্গাপুর, পবা, বাগমারা এবং বাগমারা উপজেলা হতে মাছ এসেছে। সব মিলে কয়েক কোটি টাকার মাছ আমদানি হলেও পুকুর মালিকদের দুর্দশা দেখে আড়ৎদারি ছাড়াই মাছ বিক্রির সুযোগ করে দেয়া হয়েছে।

এবিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বৃষ্টি কারণে হঠাৎ অক্সিজেন ঘাটতির, পানি দৃষণের কারণে হতে পারে তবে। তবে পুকুরের পানি পরিক্ষা আগে সঠিকভাবে কারণ নিধারণ করা সম্ভব নয়।

রাজশাহী জেলা মৎস অফিসার অলক কুমার শাহ জানান, গত মঙ্গলবারে আবহাওয়া খারাপ খারাপ ছিল। যার কারণে পানিকে অক্সিজেন কমে যায়। এতে পুকুরের মাছ মরা শুরু করে। তিনি জানান, আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত পুকুর বা খালবিলের মাছ মরার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো জানান, পুকুরের মাছ ভেসে উঠলে বুঝতে হবে অক্সিজেন কমে গেছে। আর তৎক্ষনাত পুকুরে পানি দিতে হবে। তাতেও যদি মাছ মরার উপক্রম হয় তাহলে অক্সিজেন ট্যাবলেট পুকুরে দিতে হবে। তাহলে পুকুরের মাছ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news