IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> আশ্রায়ন প্রকল্পের বাড়ি তৈরীতে অনিয়মের অভিযোগ

আশ্রায়ন প্রকল্পের বাড়ি তৈরীতে অনিয়মের অভিযোগ

ধূমকেতু প্রতিবেদক : মুজিববর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রতিটি বাড়ি ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যায়ে নির্মাণ করে উপহার দেবার অঙ্গিকার করেছেন। সেই মোতাবেক রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বাড়ি নির্মানের কাজও চলমান রয়েছে। এসব চলমান কাজের ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অর্ভিযোগ উঠেছে। এসব অভিযোগের সত্যতা পেতে সরেজমিনে পরিদর্শন করে এই প্রতিবেদক।

গত মঙ্গলবার উপজেলার দেওপাড়া ইউনিয়নের শাহানাপাড়া গিয়ে দেখা যায়, সরকারি বরাদ্দকৃত বাড়ি নির্মাণের জন্য মনুলাল এক্কার বাড়ির সামনে পড়ে আছে ইট, খোয়া ও বালি। বাড়ির বরাদ্দকৃত খাস জায়গায় মাপ অনুযায়ী পাকা বাড়ির ভিত্তি তৈরীর গর্ত, বৃদ্ধ মনুলাল তার স্ত্রী বিনা রানী ও কলেজ পড়ুয়া মেয়ে জল্পনা রানী কোঁদাল, ডালি নিয়ে মাটি কেটে মাথায় বহন করে কাজ করছে।

নিময় অনুযায়ী বাড়ি তৈরীর জন্য ঠিকাদার নিয়োগ করে নির্মাণ শ্রমিক দিয়ে এসব কাজ করার নিয়ম থাকলেও দেখা গেছে উল্টো চিত্র।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কলেজ পড়–য়া মেয়ে জল্পনা রানীর কাছে জানতে চাওয়া হয় বৃদ্ধ পিতা মাতাকে নিয়ে এসব কাজ করছেন কেন? এগুলো সরকারের পক্ষ হতে করে দেবারই কথা। জবাবে তারা বলেন, এসব কাজ আমাদের নিজেদেরকেই করতে বলেছেন। নইলে বাড়ি তৈরীর কাজ করা হবে না বলে জানিয়েছেন। কে এমন কথা বলেছে জানতে চাইলে তারা বলেন অফিসের লোক ও যারা মিস্ত্রী তারাই এই নির্দেশনা দিয়ে গেছে বলে জানান।

পাশের গ্রাম ঈদল পুরের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ি উপহার পাওয়া উপকার ভোগী আবুল কালাম আজাদ। সেও নিজে তার বাড়ি তৈরীর ভিত্তি খোঁড়ার কাজটি করছিলো। নিজে কাজ করার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, যারা কাজ করবে তারা সামান্য পরিমান খুঁড়ে বালি দিয়ে ভরাট করে কাজ করবে বলে জানিয়েছে। তাই নিজের ঘরটি একটু মজবুত করতে নিজেই গর্ত তৈরীর কাজটি করছি এবং নিজেই বালি কিনে এনেছি নইলে এই বাড়ি বেশী দিন টিকবে না বলে জানান।

সরকারি ভাবে এসব কাজ করে দেবার কথা বললে তিনি বলেন, ঠিকাদার এসেছিলো তারা এমনি ভাবে কাজ করবে নইলে নিজেদের কাজ করে নিতে হবে বলে জানান। শেখ হাসিনার দেওয়া বাড়ি উপহার তৈরীতে সরকারি কি নির্দেশনা আছে এসব জানতে গোদাগাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বাশিরের সাথে যোগাযোগ করা হলে তিনি এসব উত্তর না দিয়ে কাজে ব্যস্ত আছি বলে জানান এবং অফিসে আসতে বলে মোবাইল ফোনটি দ্রæত কেটে দেন।

শুধু এসব অনিয়ম বলে নয়, উপজেলার ফরসাপাড়া, বেলডাঙ্গা, শাহানপাড়াসহ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে প্রকৃত ভূমি ও গৃহহীনদের বাড়ি বরাদ্দ না দিয়ে যাদের ভূমি ও বাড়ি আছে তাদেরকেউ বরাদ্দ দেওয়া হয়েছে। এমনকি যাদের মাটির দ্বোতলা বাড়ি আছে তাদেরকেউ গৃহহীন ও ভূমিহীন দেখিয়ে বাড়ি বরাদ্দ দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে রাজাবাড়ী ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা খাইরুল ইসলাম সঠিক তদন্ত না করে প্ররোচিত হয়ে ভুল রিপোর্ট দিয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন খাইরুল ইসলাম। এসব বিষয়ে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি একটি ভাইয়া বোর্ডে ব্যস্ত আছে বলে জানান। তবে তিনি এসব বিষয় গুলো তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news