IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
Home >> রাজশাহী >> মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার কার্যক্রম শুরু

মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার কার্যক্রম শুরু

ধূমকেতু প্রতিবেদক : মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার করবে রাজশাহী সিটি কর্পোরেশন। আজ শুক্রবার থেকে ৩০টি ওয়ার্ডে একযোগে মশার লার্ভা ধ্বংসে লার্ভিসাইড ব্যবহার কার্যক্রম শুরু করছে রাসিক।

বৃহস্পতিবার বিকেলে মশা নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা সম্পর্কে রাজশাহী সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ড সচিব ও ওয়ার্ড সুপারভাইজারদের নিয়ে এক সমন্বয় সভায় এই তথ্য জানানো হয়। সভা থেকে যথাযথ ও সুষ্ঠুভাবে লার্ভিসাইড ব্যবহারে ওয়ার্ড সচিব ও ওয়ার্ড সুপারভাইজারদের দিক-নির্দেশনা প্রদান করা হয়।

সভায় সভাপতিত্ব করেন, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। তিনি তাঁর বক্তব্যে বলেন, সর্বশেষ ২০১৪ সালে মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার করেছিল রাজশাহী সিটি কর্পোরেশন। ২০১৪ সালের পর থেকে এতোদিন মশার লার্ভা ধ্বংসে ডিজেল ও কোরোসিন ব্যবহার এবং ফগার মেশিনে কীটনাশক স্প্রে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এবার মশা নিয়ন্ত্রণ বিশেষ করে আগামী রমজান মাসে মশার জন্য নগরবাসীকে যাতে কষ্ট করতে না হয়, সেটিকে লক্ষ্য রেখে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন মহোদয় লার্ভিসাইড ক্রয় করার অনুমোদন দেন। এরপর ২ হাজার লিটার লার্ভিসাইড ক্রয় করা হয়েছে। শুক্রবার থেকে লার্ভিসাইড ব্যবহার কার্যক্রম শুরু হচ্ছে। এতে করে আমরা ভালো ফলাফল পাব আশা করছি।

সভায় বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন বলেন, ফগার মেশিনে কীটনাশক স্প্রে ও ডিজেল-কোরোসিন ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকারণ। তার পরও মশা নিয়ন্ত্রণে বাধ্য হয়ে আমাদের এগুলো ব্যবহার করতে হয়েছে। মশা নিয়ন্ত্রণে সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে মশার উৎসস্থলের মশার ডিম ধ্বংস করা। সেটি যথাযথভাবে সম্পন্ন করা সম্ভব হয় লার্ভিসাইড ব্যবহারে। এবার সেই কার্যক্রম শুরু করছি। মশার লার্ভা ধ্বংসে লার্ভিসাইড ব্যবহারের কারণে মশা নিয়ন্ত্রণে থাকবে। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্দেশনায় ও কাউন্সিলরবৃন্দের সহযোগিতায় এই কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন হবে বলে আশা করছি। শিগগিরই এর সুফল পাবেন মহানগরবাসী।

সভায় বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন বলেন, মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের দিকনির্দেশনায় আমরা মশা নিয়ন্ত্রণে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। দেশের অন্যান্য সিটির তুলনায় রাজশাহী সিটির মশা অনেকটায় নিয়ন্ত্রণে। মশা নিয়ন্ত্রণে নাগরিকদের সচেতন থাকতে হবে।

সভায় আরো বক্তব্য দেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. তারিকুল ইসলাম। সভা সঞ্চালনা করেন, রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু। সভায় বিভিন্ন ওয়ার্ডের সচিব ও সুপারভাইজাররা বক্তব্য দেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news