IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে ত্রাণের অপেক্ষায় নিম্ন আয়ের জনসাধারণ

রাজশাহীতে ত্রাণের অপেক্ষায় নিম্ন আয়ের জনসাধারণ

ধূমকেতু প্রতিবেদক : সারাদেশের ন্যায় রাজশাহীতেও শেষ হলো দ্বিতীয় দফায় এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন। কিন্তু এখনো সরকারী বা বেসরকারীভাবে অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ শুরু হয়নি। এতে অসহায় গরিব মানুষ ত্রাণের অপেক্ষায় দিন গুনছেন। চারদিকে ত্রাণের জন্য হাহাকার শুরু হয়ে গেছে। সরকারীভাবে ত্রাণ বরাদ্দ থাকলেও এখনো তা বিতরণ শুরু হয়নি। বুধবার থেকে শুরু হয়েছে তৃতীয় দফায় আরো এক সপ্তাহের লকডাউন। করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও মানুষের চলাচলের বিধিনিষেধ আরোপ করে লকডাউন দেয়া হয়। প্রথম এক সপ্তাহের লকডাউনে বিধিনিষেধ বলতে কিছু ছিল না। যানবাহন থেকে শুরু করে সব কিছুই খোলা ছিল। প্রথম দিন দোকানপাট বন্ধ রাখা হলেও দ্বিতীয়দিন থেকে দোকানপাট খোলেন ব্যবসায়ীরা। এমনকি দোকানপাট খোলার উপরও একটি সময় বেধে দেয় সরকার। গত ১৪ এপ্রিল থেকে শুরু হয় দ্বিতীয় দফায় সর্বাত্মক লকডাউন। দ্বিতীয় দফা লকডাউনের প্রথম দিন কড়াকড়ি থাকলেও দ্বিতীয় দিন থেকে আবারও ঢিলেঢালাভাবে লকডাউন চলতে থাকে।

লকডাউন দেখে মনে হয় চিরচেনা সেই প্রবাদ বাক্যের মত, ‘বজ্র আঁটুনি ফস্কা গেরো’। গত ১৪দিন যে বিষয়টি দেখা গেছে তা লকডাউন মধ্যে পড়ে না বলেও অনেকেই মন্তব্য করেছেন। তবে সপ্তাহ শেষের দিকে এসে রাস্তায় কড়াকড়ি দেখা গেছে। কিন্তু পাড়া মহল্লায় সবকিছুই ছিল একেবারে স্বাভাবিক অবস্থায়। এখন সামনের দিনে লকডাউন কেমন হবে এই বিষয়টি ভাবছেন সাধারণ ও সচেতন মানুষেরা। ১৪ দিন ইতোমধ্যে লকডাউন চলেছে। কিন্তু অসহায় গরিব মানুষের মাঝে কোনো ধরনের সাহায্য সহযোগিতা করতে দেখা যায়নি। তবে গত ১৪ দিনে গরিব অসহায় পরিবারে দেখা দিয়েছে অভাব অনটন। তারা ত্রাণের জন্য হাহাকার করলেও মিলেনি ত্রাণ।

জানা গেছে, গত ৭এপ্রিল থেকে সারাদেশে লকডাউন শুরু হয়। প্রথম দফায় বেশ কিছু বিধিনিষেধ ছিল ও শর্ত আরোপ করে এই লকডাউন ঘোষণা করে সরকার। বিশেষ করে নগরীর মধ্যে সিটি সার্ভিস চালু, গার্মেন্টস খোলা, দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু দ’ুদিন যেতে না যেতেই এই লকডাউনের বিধিনিষেধে ভাটা পড়ে। লোকজনের সাথে যানবাহন চলাচলও স্বাভাবিক পর্যায়ে চলে আসে। এরই মধ্যে দেশব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বাড়তে থাকে। পুনরায় ১৩ এপ্রিল সরকার সর্বাত্মক লকডাউনের ঘোষণা দেয়। প্রজ্ঞাপনজারি করে জানানো হয় লকডাউনের বিধিনিষেধগুলো। দ্বিতীয় দফায় সর্বাত্মক লকডাউনের প্রথম দিনই ঢিলেঢালাভাবে লকডাউন কার্যকর হয়েছে। সারাদেশের ন্যায় লকডাউনে রাজশাহীতেও লোকসমাগম ছিল চোখে পড়ার মত। বিশেষ করে নগরীর মধ্যে প্রধান প্রধান সড়ক গুলোতে পুলিশ চেক পোষ্ট বসিয়ে নিয়ন্ত্রণ নিলেও নগরীর ভেতরের রাস্তাঘাট, দোকানপাট ছিল খোলা। লোকজনদের আড্ডা দিতেও দেখা গেছে এই লকডাউনের মধ্যে। গত দ’ুদিন থেকে লকডাউনের একেবারে শেষের দিকে এসে মাঠে আরো বেশি তৎপর হয়ে উঠে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত, মহানগর পুলিশের বিশেষ টহল, সব কিছুই মিলে লকডাউন শুরু হয় কড়াকড়িভাবে। মঙ্গলবার ছিল দ্বিতীয় দফায় ঘোষণা করা লকডাউনের শেষ দিন। শেষ দিনে সকাল থেকে রাজশাহী মহানগর পুলিশের পক্ষে রাস্তায় মোড়ে মোড়ে চেকপোষ্টে কঠোর অবস্থানে দেখা গেছে। ছোট বড় কোনো যানবাহনকে বিনা কারণে নগরীর মধ্যে প্রবেশ করতে দেয়া হয়নি। লোকজন চলাচল করলেও তাদের জেরা করা হয়েছে। কিন্তু মজার বিষয় সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত এই কড়াকড়ির বিষয়টি থাকছে। এরপর মাঠে পুলিশ থাকলেও আর কোনো কড়াকড়ি অবস্থা দেখা যায়নি। মোড়ে মোড়ে পুলিশ টহল থাকলেও ছোট যানবাহন কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই যাত্রী নিয়ে গেছে বিভিন্ন গন্তব্যে। সন্ধ্যা থেকে শুরু করে পুরো রাত চলাচল করেছে বিভিন্ন ধরনের যানবাহন। এমনকি রাতে বিভিন্ন জেলা থেকে যাত্রী নিয়ে এসেছে মাইক্রোবাস ও ট্রাক। এছাড়াও রাতে যাত্রী পরিবহনের মুল যানটি ছিল ছোট পিকআপ।

এদিকে লকডাউনের ১৪ দিন অতিবাহিত হলেও গরিব অসহায় মানুষের পাশে দাঁড়ায়নি কেউ। রাজশাহীতে গত বছরের লকডাউনের সময় গরিব অসহায়দের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হলেও এবার কোনো ধরনের ত্রাণ বিতরণ করতে দেখা যায়নি কাউকে। সরকারীভাবে রাজশাহী জেলার জন্য ৭ কোটি টাকা বরাদ্দ এলেও গত এক সপ্তাহে তা বিতরণের প্রক্রিয়া সম্পুর্ণ করেেত পারেনি জেলা প্রশাসন। যদিও জেলা প্রশাসন থেকে বলা হচ্ছে প্রক্রিয়া শেষ হলেই গরিব মানুষেদের মাঝে নগদ এ টাকা বিতরণ করা হবে। কিন্তু কবে প্রক্রিয়া শেষ হবে আর কবে নাগাদ বিতরণ হবে এ নিয়ে প্রশ্ন তুলেছেন গরিব অসহায় মানুষরা। শুধু সরকারী নয়, এখন পর্যন্ত রাজশাহী নগরী বা জেলা উপজেলায় কোনো ধরনের ত্রাণ বিতরণ করা হচ্ছে না। রাজনৈতিক, সামাজিক বা স্বেচ্চাসেবি সংগঠনের পক্ষ থেকেও এখন পর্যন্ত ত্রাণ বিতরণের কোন খবর পাওয়া যায়নি। যদিও ত্রাণের জন্য ইতোমধ্যে অসহায় মানুষদের মধ্যে হাহাকার শুরু হয়েছে। অথচ সমাজের বিত্তবান থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিরা হাত গুটিয়ে বসে আসেন। গত কয়েকদিন আগে জেলা প্রশাসক জানিয়েছেন ছিলেন সরকারীভাবে ত্রাণ এসেছে। কিন্তু বরাদ্দের জন্য প্রক্রিয়া শুরু হয়নি। তবে চলতি সপ্তাহেই ত্রাণ বিতরণ শুরু হবে বলেও তিনি জানিয়েছিলেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news