IMG-LOGO

মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আজ কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকআজ যেসব অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারেঢাকায় দুদিনের সফরে কাতারের আমির শেখ তামিমইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগগোমস্তাপুরে ৪ জনের মনোনয়ন প্রত্যাহারযুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয়ের আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনারকারখানায় ট্রেড ইউনিয়ন করা যাবেকক্সবাজারে গুলিতে প্রাণ গেল বাবা-ছেলেরবেলকুচি উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুলের নির্বাচনী পথসভা শিবগঞ্জে তিন পদে ১৬ জনের মনোনয়নপত্র জমাধামইরহাটে গ্রিন ভয়েসের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনধামইরহাটে ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সভালাখো মানুষের ভালোবাসায় সিক্ত আহসান হাবীবের দাফন সম্পন্নপ্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় রাসিক মেয়রকে ওয়াসার কর্মকর্তাদের শুভেচ্ছাপোরশায় চেয়ারম্যান ৪ পদে ও ভাইস চেয়ারম্যান পদে ১৬ জনের মনোনয়ন দাখিল
Home >> রাজশাহী >> তানোরের ভারশোঁ ইউপিতে ভূমিহীনদের মানববন্ধন

তানোরের ভারশোঁ ইউপিতে ভূমিহীনদের মানববন্ধন

ধূমকেতু প্রতিবেদক, তানোর : রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের (ইউপি) মহানগর মৌজার উৎরাইল বিলের খাস সম্পত্তি উদ্ধার, ভুমিহীনদের ওপর হামলাকারী, ভূমিগ্রাসী ও তাদের মদদ দাতা আলতাজ প্রমানিককে গ্রেপ্তারসহ তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করা হয়েছে।

রোববার (১৬ জানুয়ারী) বিল মহানগর ভুমিহীনদের উদ্যোগে ভারশোঁ ইউপি ভবনের সামনে বিকেল চার টায় প্রায় দু’শতাধিক ভুমিহীন নারী-পুরুষ ঘন্টাব্যাপী রাস্তার দু’ধারে দাঁড়িয়ে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন ৯ নম্বর ওয়ার্ড সদস্য সহীদুল ইসলাম চিতল।

এসময় বক্তব্য রাখেন, পত্যাপুকুর আবাসন প্রকল্পের সাবেক সভাপতি সোহরাব হোসেন, আহম্মেদ আলী, তাজেবুল ইসলাম, রফিকুল ইসলাম, নুরী বেগম ও লাইলী বেগমপ্রমুখ।

বক্তারা বলেন,আলতাজ প্রামানিক বিএনপির লোক সে আওয়ামী লীগে যোগদান করে আওয়ামী লীগের বিপক্ষে কাজ করছে, তারা বলেন, আলতাজ প্রখ্যাত সুদখোর দাদন ব্যবসায়ী হাট-ঘাটে তাঁর বেপরোয়া চাঁদাবাজি, ভুমিহীনদের ওপর অত্যাচার-নির্যাতন ও খাস সম্পত্তি জবরদখলসহ নানা অপকর্মের কারণে দলের ভাবমুর্তিক্ষুন্ন হচ্ছে। এমনকি বিগত ইউপি নির্বাচনে নৌকার বিপক্ষে ভোট করে পরাজিত হয়ে নৌকার প্রার্থীর বিরুদ্ধে আদালতে মিথ্যা মামলা দিয়ে এলাকার উন্নয়ন বাধাগ্রস্ত করছে। তারা আলতাজকে দল থেকে বহিস্কার ও তার দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করেন। এসময় বিক্ষুব্ধ নারীরা ভুমিহীনদের উপর হামলা কেনো বিচার চাই, আলতাজের ফাঁসি চাই ইত্যাদি স্লোগান দিয়ে এলাকা কম্পিত করে তোলে।

প্রসঙ্গত, মহানগর মৌজায় উৎরায় বিলে ভুমিহীনদের দখলীয় খাস সম্পত্তি জবরদখলকে কেন্দ্র করে ভুমিগ্রাসী দানেশ ও মোবারক বাহিনীর হামলায় চারজন আহত হয়। স্থানীয়রা জানান, উপজেলার এক নম্বর ভারশোঁ ইউনিয়নের (ইউপি) উৎরায় বিলে প্রায় ২০০ বিঘা খাস জমি রয়েছে, কিন্তু জমির শ্রেণী জলকর তাই পত্তন দেওয়া হয় না। শুস্ক মৌসুমে এসব জমি জেগে উঠে ও বর্ষা মৌসুমে ডুবে যায়, জেগে উঠা জমিতে বছরে একটি মাত্র ফসল হয়। ফলে বিল পাড়ের ভুমিহীনরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ ভাবে এসব জমিতে ৬ মাস চাষাবাদ ও ৬ মাস মাছ আহরণ করে জীবীকা নির্বাহ করে আসছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত ৯ জানুয়ারী রোববার বিকেলে দানেশ ও মোবারক দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে আতাউর ইসলামের জমিতে হালচাষ করে। এ খবর পেয়ে আতাউর জমিতে গিয়ে হালচাষ বন্ধ করতে বলে এতে ক্ষিপ্ত হয়ে দানেশের লোকজন আতাউরকে মারপিট করে। তারা বিষয়টি ইউপি চেয়ারম্যানকে অবগত করেন।

প্রত্যক্ষদর্শী সূত্রের ভাষ্য, গত ১৪ জানুয়ারী শুক্রবার আতাউর ইসলাম জমি চাষ করতে গেলে ফের দানেশ ও মোবারক বাহিনী বাধা দিয়ে বলেন, এসব জমিতে চাষাবাদ করতে হলে তাদের এককালিন ৬০ হাজার টাকা দিতে হবে। কিন্ত্ত আতাউর টাকা দিতে অপারগতা জানিয়ে জমিতে নামেন, এ সময় দানেশ ও মোবারক বাহিনী তাদের ওপর হামলা করে এতে চারজন আহত হয়।

আহতরা হলেন, ভারশোঁ দক্ষিণপাড়ার মিনুর ছেলে সিরাজ উদ্দিন (৫০), মহানগর গ্রামের দিলবর রহমানের ছেলে উজ্জল (৪৫), একই এলাকার মেজিশেন এবং একজনের নাম পরিচয় জানা যায়নি।

স্থানীয়রা আহতদের উদ্ধার করে ওইদিনই মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে তবে এদের মধ্যে সিরাজ উদ্দিন এবং উজ্জলের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের শুক্রবার সন্ধ্যায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) স্থানান্তর করা হয়েছে। এদিকে এলাকাবাসী দানেশ ও মোবারক বাহিনীর দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে বিক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আইন প্রয়োগকারী সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেম কামনা করেছেন। এবিষয়ে দানেশ ও মোবারক অভিযোগ অস্বীকার করে বলেন, প্রতিপক্ষরাই তাদের লোকজনকে মারপিট করেছে।

এবিষয়ে ভারশো ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, আলতাজ প্রামানিকের মদদে পাকুড়িয়া গ্রামের বিএনপি ও আওয়ামী লীগবিরোধী কিছু ভুমিগ্রাসী গরীবের ছোট ছোট জমি দখল করেছে, ওরা দাঙ্গাবাজ লোক তাই ওদের সঙ্গে কেউ পারে না। তিনি বলেন, ইউপি নির্বাচনে এবার নৌকার পক্ষে যারা ছিলো তাদেরকে জমি থেকে তুলে দিয়ে মারপিট করে গুরুত্বরভাবে করেছে। এবিষয়ে জানতে চাইলে আলতাজ প্রামানিক সব অভিযোগ অস্বীকার করে বলেন, তার বিরুদ্ধে প্রতিপক্ষরা মিথ্যাচার করছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news