IMG-LOGO

বুধবার, ২৮শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে সফর ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ছাত্রশিবির নেতা শহীদ আলী রায়হানের কবর জিয়ারতে নেতৃবৃন্দআ.লীগের চাপে চকমহব্বতপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বরখাস্ততানোরে ওয়ার্ড বিএনপির প্রতিবাদ সভাসাংবাদিককে তথ্য না দেয়ায় পিআইওকে লিগ্যাল নোটিশমোহনপুরে বিএনপির নেতাকর্মীদের উপর হামলা, আহত ৭বাঘায় হাসিনা-শাহরিয়ারসহ ১৯৬ জনের বিরুদ্ধে মামলাতানোরে প্রধান শিক্ষকদের সাথে অবহিতকরণ সভাড. ইউনূসকে যে আশ্বাস দিলেন এরদোগানপোরশায় পূনর্ভবা নদিতে যৌথ অভিযানের অবৈধ জাল আটকতানোরে বিলে পোনামাছ অবমুক্ততানোরে দু:স্থ নারী কর্মীদের মাঝে সঞ্চয়ী অর্থের চেক প্রদানসাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আরাফাত আটকজামায়াতে ইসলামী পাঙ্গাসী ইউনিয়ন শাখার প্রতিবাদ সমাবেশচাঁপাইনবাবগঞ্জে এক শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা‘অভিন্ন নদীর পানির হিস্যা আদায়ে আন্তর্জাতিক আদালতে যেতে হবে’
Home >> রাজশাহী >> মরণ ফাঁদে পরিনত বাঘার সড়ক

মরণ ফাঁদে পরিনত বাঘার সড়ক

ধূমকেতু প্রতিবেদক, বাঘা : রাজশাহীর বাঘায় ড্রেনের কাজ বন্ধ। মরন ফাঁদে পরিনত হয়েছে সড়ক। মাটি কেটে খুঁড়ে রাখার ফলে বৃষ্টির পানিতে রাস্তার অংশ ভেঙে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। বাঘা পৌর এলাকার মেইন সড়কের পাশ দিয়ে ড্রেন নির্মাণের কাজ বন্ধ থাকায় যানবাহনসহ ভোগান্তি বেড়েছে সড়কে চলাচলকারি মানুষের। বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

জানা গেছে, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনে বাংলাদেশের ৩০টি পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের কাজের মধ্যে ৭(সাত) কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে, বাঘা পৌর এলাকার বঙ্গবন্ধু চত্বর থেকে বাঘা বাজার হয়ে পূর্বে বটতলা এলাকা পর্যন্ত ১৭৮৪ মিটার ড্রেন ণির্মানের কাজটি পায় ঠিকাদারি প্রতিষ্ঠান কোকন কন্সট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। জিওবি, বিশ্বব্যাংক, এআইআইবি’র অর্থায়নে কাজটি বাস্তবায়ন করছে, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর। ২০ ফেব্রæয়ারি শুরু হওয়া নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে ২৯ ডিসেম্বরের মধ্যে। কিন্তু এখন পর্যন্ত মাত্র আধা কিলোমিটারের মতো কাজ হয়েছে।

বৃহসপতিবার (২৯ সেপ্টেম্বর) সরেজমিন গিয়ে দেখা গেছে, সড়কের উত্তর পাশের ব্যবসা প্রতিষ্ঠানের সামনে দিয়ে ড্রেন নির্মাণের জন্য মাটি খুঁড়ে রাখা হয়েছে। কাজ বন্ধ থাকায় বৃষ্টির পানিতে সড়কের পাঁকা অংশ ভেঙে ঝুঁকিতে রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। সরু সড়কে চলতে গিয়ে প্রতিদিন লেগে থাকে যানজট।

মাদ্রাসা মার্কেটের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তা খুঁড়ে রাখায় সড়কনির্ভর ব্যবসা প্রতিষ্ঠানে বেচাকেনা প্রায় বন্ধ হয়ে গেছে।

উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন বলেন, সরকারি রাস্তার সীমানায় অবৈধভাবে দোকান, মার্কেট তৈরি করার ফলে যান চলাচলসহ জনসাধারনের ভোগান্তি দীর্ঘদিনের। এর পরেও সেগুলো উচ্ছেদ না করে মূল রাস্তা কেটে ড্রেন নির্মাণের কাজ করছিল ঠিকাদার। এতে মূল সড়কও ছোট হয়ে যাচ্ছে। আর অবৈধ স্থাপনা উচ্ছেদ না করে ড্রেন নির্মাণ করা হলে সড়ক প্রশস্তকরণের সময় অবৈধ দখল আগের মতোই থেকে যাবে। ব্যক্তি মালিকানা জমি রাস্তায় চলে যাবে।

অবসরপ্রাপ্ত শিক্ষক ওহিদুর রহমান বলেন, সরকারি সড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদসহ সীমানা নির্ধারণ পূর্বক ড্রেন নির্মাণের কাজ করার দাবিতে স্থানীয় সংসদ সদস্য (বাঘা-চারঘাট) পররাষ্ট্র প্রতিমন্ত্রী, রাজশাহী জেলা প্রশাসক, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহি প্রকৌশলী, উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত আবেদন করেছি।

জানা যায়, রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর থেকে চারঘাট-বাঘা হয়ে নাটোরের লালপুর ও পাবনার ঈশ্বরদী পর্যন্ত ৫৪ কিলোমিটার দৈর্ঘ্যর সড়ক প্রশস্তকরণের কাজ চলমান। কিন্তু সরকারি সড়কের সীমানা নির্দ্ধারন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ না করেই বাঘা পৌরসভা এলাকায় ড্রেন নির্মাণের কাজ শুরু করা হয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইট সুপারভাইজার ডিপক কুমার রায় বলেন, ঝামেলা শেষ না হওয়া পর্যন্ত ড্রেনের কোনো কাজ করছি না। অবৈধ স্থাপনা ভেঙে না দিলে ড্রেন রাস্তার ওপর যাবেই। পৌরসভা কর্তৃক দেখানো সীমানায় কাজ করা হচ্ছিল।

বাঘা পৌর মেয়র আব্দুর রাজ্জাক বলেন, আমি তো সড়কের জায়গা দখলমুক্ত করতে পারিনা। তবে জনস্বার্থে সরকারি সীমানা নির্দ্ধারন পূর্বক ড্রেনের কাজ করার জন্য জেলা প্রশাসককে অবগত করেছি।

উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, অতিরিক্ত জেলা প্রশাসক স্যার সরেজমিন দেখে গিয়ে সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলীর সাথে কথা বলে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। অল্প সময়ের মধ্যে সমাধান হয়ে যাবে বলে জানান তিনি।

রাজশাহীর সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহি প্রকৌশলী আব্দুল হাকিম জানান, কাজ শুরুর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news