IMG-LOGO

বুধবার, ১৮ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রায়গঞ্জে জামাত ইসলামের আলোচনা সভা ও দোয়া মাহফিলবিএমডিএ’র সচিব যোবায়ের হোসেনে’র বদলি জনিত বিদায় সংবর্ধনাধামইরহাটে নার্সিং কাউন্সিলের উচ্চ শিক্ষিত ও দক্ষ নার্সদের পদায়নের দাবিতে মানববন্ধনভারতে টাইগারদের সঙ্গে যোগ দিলেন সাকিবডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছেটি-টোয়েন্টি নারী বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের‘সংখ্যালঘুরা আমাদের আমানত’সাবেক তিন সিইসি বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলামনের মানুষের সঙ্গে সাগর পাড়ে নুসরাতবাউয়েট বন্ধুসভার উদ্যোগেবৃক্ষরোপন কর্মসূচি পালনগোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনাররাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্প পুনর্বিবেচনা করা হবে : প্রধান উপদেষ্টাঢাকায় শিক্ষককে লাঞ্ছনার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত‘সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার সুফল ভোগ করবে জনগণ’পোরশায় নিতপুর সীমান্তে বিএসএফ কতৃক দুই বাংলাদেশী আটক
Home >> জাতীয় >> লিড নিউজ >> ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে

ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে

ধূমকেতু নিউজ ডেস্ক : চলতি মৌসুমে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছিল গত জুলাই মাসে। ঔই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলো আড়াই হাজারের বেশি মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমাজের্ন্সি ওপারেশন সেন্টার এন্ড কন্ট্রোল রুমের পরিসংখ্যান অনুযায়ী, ডেঙ্গুতে মৃত্যু হয়েছিল ১২ জনের। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম ১৭ দিনেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে।

জ্বর আমলে না নেয়াতেই মৃত্যু বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। প্রচলিত কিটে ৪টি ধরণ শনাক্ত না হওয়ায় ডেঙ্গু পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসছে, এতে জটিলতায় পড়ছেন আক্রান্তরা।

গত আগষ্ট মাসে ডেঙ্গুজ্বরের প্রকোপ আরও বেড়েছে। এমাসে সাড়ে ৬ হাজারের বেশি মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত এবং ২৭ জনের মৃত্যু হয়েছে।

চিকিৎসকরা বলছেন, মূলত জ্বরের তৃতীয় বা চতুর্থ দিনে জ্বরের পর সৃষ্ট নানান সমস্যার বিষয়টি আমলে না নেয়াতে আক্রান্তরা জটিলতায় পড়েন।

রাজধানীর বিভিন্ন হাসপাতাল সূত্র বলছে, ডেঙ্গু শক সিনড্রোম জনিত জটিল রোগীরা একেবারে শেষ সময়ে হাসপাতালে আসছেন।

তাদেরই একজন টঙ্গি থেকে আসা ১২ বছর বয়সী এই কিশোর। ডেঙ্গুজ্বরের জটিলতা নিয়ে এই কিশোরে পরিবার সচেতন না থাকায় কিশোরের প্রেসার ও পালস পাওয়া যাচ্ছিল না, এমন অবস্থান হাসপাতালে আনা হয় তাকে। চিকিৎসকরা বলছেন, এমন রোগীরাই ডেঙ্গুর মৃত্যু ঝুঁকিতে থাকে।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ইনডোর মেডিকেল অফিসার ডা. কায়ানাত ইয়াসমিন বলছেন, জ্বরে আক্রান্তদের ডেঙ্গু পরীক্ষায় অনেক সময় নেগেটিভ ফলাফল আসতে পারে। তবে এমন ক্ষেত্রে আক্রান্তদের রক্তের ‘সিবিসি’ ও ‘হেমাটোক্রিট’ পরীক্ষা ও অন্যান্য উপসর্গ দেখে চিকিৎসকার প্রয়োজন হয়।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. এইচ এম নাজমুল আহসান বলেন, ডেঙ্গুজ্বরের উর্ধ্বমুখী প্রকোপের এই সময়ে জ্বর হলে অবহেলা না করে, দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news