IMG-LOGO

বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই শাবান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফুলবাড়ীতে দ্রুত ব্রীজ মেরামতের দাবি এলাকাবাসীররাজশাহী এডভোকেট’স বার এসোসিয়েশন নির্বাচনে ভোট দিলেন মেয়র লিটনবড়াইগ্রামে রোজার পবিত্রতা রক্ষার্থে জনসচেতনা মূলক প্রচারণামান্দায় বালু দস্যুদের থাবায় নদীগর্ভে ফসলি জমিতানোরে হত্যার ঘটনায় প্রধান আসামিসহ গ্রেপ্তার ৩সয়াবিন তেলের নতুন দাম কার্যকর পহেলা মার্চবলিউড যেখানে শেষ আশ্রয়‘মতপ্রকাশের স্বাধীনতার ‘ছিটেফোঁটাও নেই’’রাজশাহীতে ছেলেকে মারধর ও বাড়িতে হামলা-ভাঙচুরের বিচার চাইলেন বাবা-মাবাজে অঙ্গভঙ্গি করায় এক ম্যাচ নিষিদ্ধ ক্রিশ্চিয়ানো রোনালদো‘দেশ ধ্বংসের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে তৎপর বিএনপি’সব সঞ্চয় ফিলিস্তিনি শিশুদের জন্য দান করে গেছেন গায়ে আগুন দেওয়া সেই মার্কিন সেনাজনগণের ক্ষমতা জনগণের হাতে ফিরিয়ে দিয়েছে আওয়ামী লীগ১৫৭ বিদেশি বন্দীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশআল-আকসায় মুসল্লিদের নামাজ পড়তে দেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের
Home >> টপ নিউজ >> রাজশাহী >> গণপূর্তের প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

গণপূর্তের প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

ধূমকেতু প্রতিবেদক : গণপূর্ত কার্যালয়-২ এর উপসহকারী প্রকৌশলী দেলোয়ার হোসেনের উপর হামলার ঘটনায় রাজশাহীর লিটন এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারীা শাহাবুল মঞ্জুর লিটনের লাইসেন্স বাতিল ও এই প্রতিষ্ঠানের চলমান সব কাজ বাতিল ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী গণপূর্ত কার্যালয় চত্বরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। গণপূর্ত বিভাগের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারিদের সমন্বয়ে এ মানববন্ধন করা হয়। একই সাথে এই ঠিকাদারী প্রতিষ্ঠান যেনো গণপূর্ত বিভাগের আর কোনো কাজ না পায় সে ব্যাপারে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতি এ মানববন্ধনের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির জেলা শাখার সভাপতি ছাইদুজ্জামান। পরিচালনা করেন সাধারণ সম্পাদক আয়াতুল্লাহ।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান করোনাকালীন সময়ে গণপূর্তের সব কর্মকর্তা-কর্মচারীরা যখন নিজের ও পরিবারের জীবনের তোয়াক্কা না করে দেশের সব সরকারি হাসপাতাল সমূহের চিকিৎসাসেবা কেন্দ্র চালু রাখতে দৈনন্দিন রক্ষণামূলক কাজ চালিয়ে যাচ্ছেন, তখন স্বাধীনতাবিরোধী চক্র শোকের মাস আগস্টে এই ধরনের বর্বরোচিত হামলা চালিয়েছে। অনৈতিক সুবিধা দেয়ার প্রস্তাব নাকচ করে প্রকৌশলীরা যখনই নিম্নমানের কাজ বন্ধ করে দেন তখনই প্রভাবশালী ঠিকাদাররা তাদের ওপর চড়াও হয়। এ রকম অনেক ঘটনা রয়েছে। প্রকৌশলীরা সেসব ঘটনা চেপে যান। কিন্তু এ রকম অবস্থা চলতে পারে না। এখন থেকে যে ঠিকাদারই প্রকৌশলীকে লাঞ্ছিত করবেন তার লাইসেন্সস বাতিলসহ তাকে কালো তালিকাভুক্ত করার দাবি জানান বক্তারা। একইসঙ্গে তারা প্রকৌশলী দেলোয়ার হোসেনের ওপর হামলাকারী ঠিকাদার শাহাবুল মঞ্জু লিটনের ‘সাফির ইঞ্জিনিয়ার্স অ্যান্ড বিল্ডার্সের’ লাইসেন্স বাতিলসহ প্রতিষ্ঠানটির চলমান সকল কাজের কার্যাদেশ বাতিল করার দাবি জানান।

অন্যদের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশ গণপূর্ত অধিপ্তর শ্রমিক কর্মচারী ইউনিয়নের জেলা শাখার সভাপতি বাবর আলী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর স্বপন, ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইডিবি) কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক আবদুল নোমান, জেলার সহসভাপতি মেরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মেরাজুল আলম, কাউন্সিলর মোখলেসুর রহমান প্রমুখ।

গণপূর্ত বিভাগের প্রকৌশলীরা জানান, লিটন এন্টারপ্রাইজ দীর্ঘদিন থেকে সরকারী কাজ নিয়ে অনিয়মের মাধ্যমে করে আসছে। সিডুইল মোতাবেক কাজ নিয়ে পুরোটাই সিডুইলের বাইরে নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করে এই ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রকৌশলীদের অভিযোগ, এখন পর্যন্ত লিটন এন্টারপ্রাইজের চলমান যতগুলো কাজ করেছে সব কাজের নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ রয়েছে।

আরো জানান, ক্ষমতাশীন দলের যোগসাজসে লিটন এন্টারপ্রাইজ এতোদিন গণপূর্ত থেকে কাজ পেয়ে এসেছে। টেন্ডার আহ্বান করার পর অনেক ঠিকারই তার দাপটে টিকতে পারে না। কোনো ঠিকাদারি প্রতষ্ঠান দরপত্র আহ্বানের পর সিডুইল ফেললে তাকে হুমকি দেয়া হয়। বিশেষ করে কাজ পাওয়ার জন্য লিটন এন্টারপ্রাইজের পক্ষে রাজনৈতিক নেতারা সুপারিশ করে। রাজনৈতিক নেতারা গণপূর্ত বিভাগে প্রভাব খাটিয়ে তাকে কাজ পাইয়ে দেয়। কাজ পাওয়ার পর পুরোটাই সিডুইল বর্হিভুত কাজ করে টাকা উঠায় এ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে যতগুলো চলমান কাজ রয়েছে সব কাজের অভিযোগ রয়েছে। কোনো প্রকৌশলী এ নিম্নমানের কাজের প্রতিবাদ করলে তাকে হুমকি ধামকি খেতে হয়। এমনকি তাকে বদলীরও ভয় দেখানো হয়। এক বছর আগে প্রকৌশলী দেলোয়ার হোসেনের মত আরো একজন প্রকৌশলী লিটন এন্টারপ্রাইজের কাজের প্রতিবাদ করায় তাকে প্রাণ নাশের হুমকি দেয়া হয়। লিটন এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী লিটন টেন্ডারবাজি করার জন্য ক্যাডার পুশে। আর এসব ক্যাডারদের তার অধীনে যে সরকারী কাজ চলে সেই সাইটে। কাজ চলা এলাকায় স্থানীয়রা তার বিরুদ্ধে অভিযোগ দিলে তাদের বিভিন্নভাবে হুমকি ধামকি দেয়া হয় এমনটাও অভিযোগ করা হয়েছে।

উল্লেখ্য, কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে রাজশাহীর পুঠিয়া উপজেলায় ভূমি অফিস। এ অফিসের কাজ শুরু হওয়ার পর থেকে ভবন নির্মাণের ব্যাপক অনিয়মের অভিযোগ উঠে ঠিকাদারের বিরুদ্ধে। অফিস নির্মাণে যে সামগ্রী ব্যবহার করা হচ্ছে তা নিয়ে স্থানীয়রা আগে থেকেই অভিযোগ করেন গণপূর্ত অফিসে। তারপরও ঠিকাদার নিম্নমানের সামগ্রী দিয়েই ওই নির্মাণ কাজ চালিয়ে যান। স্থানীদের অভিযোগের ভিত্তিতে সোমবার আকস্মিকভাবে রাজশাহী গণপূর্ত বিভাগের প্রকৌশলীর দেলোয়ার হোসেন পুঠিয়া ভূমি অফিস পরিদর্শনে যান। পরিদর্শনে অভিযোগের সত্যতাও মেলে। এতে প্রকৌশলী কাজ বন্ধ রাখার নিদের্শ দেন। এর প্রেক্ষিতে রাজশাহী গণপূর্ত কার্যালয়-২ এর উপসহকারী প্রকৌশলী দেলওয়ার হোসেনের অফিস কক্ষেই সোমবার তার ওপর হামলার ঘটনা ঘটে। এ নিয়ে রাজশাহী গণপূর্ত বিভাগ-২ এর উপবিভাগীয় প্রকৌশলী ইফতেখায়ের আলম একটি মামলাও করেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news