IMG-LOGO

বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দরাণীনগরে ভ্রাম্যমাণ আদালতে জরিমানারাণীনগরে তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণবাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সইইইউ’র নিষেধাজ্ঞা নিয়ে যা বলল ইরানের পররাষ্ট্রমন্ত্রী
Home >> কৃষি >> বিশেষ নিউজ >> শীতকালে সবজির বাজারে স্বস্তি

শীতকালে সবজির বাজারে স্বস্তি

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে শীতের সবজি বাজারে উঠতে না উঠতেই দাম নিয়ে বেকায়দায় পড়েছেন কৃষকরা। চলতি মাসের প্রথম দিক থেকে পুরোদমে কৃষকের সবজি রাজশাহীর বাজারে উঠতে শুরু করে। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে সবজির দাম নেমে এসেছে অস্বাভাবিকভাবে। রাজশাহীতে পর্যপ্ত পরিমাণ শীতকালীন সবজি উৎপাদন হওয়ায় বর্তমান বাজারের এ অবস্থা বলে মনে করছেন কৃষকরা।

এক মাত্রা আলু ছাড়া বাকি সব ধরনের সবজির দাম কমেছে অর্ধেক। হঠাৎ করে দাম কমে আসার প্রভাব পড়তে শুরু করেছে কৃষকের উপর। এমন দাম অব্যাহত থাকলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন এমনটাও মনে করছেন অনেকেই। কারণ রাজশাহীতে কাঁচা শাক-সবজি সংরক্ষণের কোনো ব্যবস্থা নেই। বর্তমান সবজির যে বাজার দাম এই অবস্থা থাকলে জমি থেকে সবজি তোলা বন্ধ করে দেয়া ছাড়া কোনো উপায় থাকবে না বলে মনে করছেন কৃষকরা। বিক্রেতারা বলছেন এ সপ্তাহেই সবজির দাম আরো কমে আসবে।

রাজশাহী অঞ্চলিক কৃষি অফিসের উপ-সহকারী পরিচালক ছামসুল ইসলাম জানান, এবার সবজির দামের দিকে লক্ষ্য রেখে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে কৃষকরা সবজি উৎপাদন করেছেন। কারণ গত এক মাস আগেও সবজির বাজার ছিল চড়া। কারণ মাঠ থেকে কৃষকরা সবজি বাজারে উঠা শুরু হয়েছিল না। যার কারণেই দাম অস্বাভাবিক ছিল।

তিনি জানান, এবার রাজশাহীতে ১০হাজার ২শ’ ৬ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। আর লক্ষমাত্র ছিল ৯হাজার ৮৫০ হেক্টর। এই প্রথম রাজশাহীতে অধিক জমিতে সবজি চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকুলে থাকায় সবজির আবাদও হয়েছে ভাল। সব মিলিয়ে এবার চাহিদা মিটিয়ে অন্যান্য জেলায় রফতানি করা হলেও উৎবৃদ্ধ সবজি থেকে যাবে। দামের বিষয়ে তিনি বলেন, উৎপাদন যেহুত বেশি দাম কম হবে এটাই স্বাভাবিক।

এদিকে, শীতকালীন সবজি বাজারে উঠতে শুরু করায় শুধু রাজশাহী নগরীতেই নয় এর আশেপাশের জেলা উপজেলায় কমতে শুরু করেছে দাম। শীতকালীন বিভিন্ন ধরণের সবজির দাম কমলেও কমেনি আলুর দাম। এখনো নগরীর বাজারগুলোতে ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু। আলুর দাম নিয়েই অস্বস্তিতে রয়েছেন ক্রেতারা। এখন শীতকালীন বিভিন্ন সবজি বাজারে খুব কম দামে বিক্রি হচ্ছে। প্রায় ১৫ থেকে ৩০ টাকা এবং ৬০ টাকা কেজির মধ্যে পাওয়া যাচ্ছে। অগ্রিম দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা কেজির মধ্যে।

রাজশাহীর বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ফুলকপি বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকায়, বেগুন ২০ টাকা কেজি, বাঁধা কপি ১৫ থেকে ২০ টাকা কেজি বা ওজনের ধরণ অনুযায়ী পিস, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজি, পটল ২৫ থেকে ৩০ টাকা কেজি, করলা ৬০ টাকা কেজি, সিম ২৫ থেকে ৩০ টাকা কেজি, মুলা ১৫ থেকে ২০ কেজি, লাউ ছোট বড় ভেদে ২০ থেকে ৩০ টাকা, করলা ৬০ টাকা কেজি, কাঁচা মরিচ ১৫ থেকে ২০ টাকা পোয়া, লাল শাক ১৫ থেকে ২০ টাকা কেজি, সবুজ শাকের দাম প্রায় একই। এ ছাড়া নতুন উঠা দেশি পেঁয়াজ বাজারে ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পুরাতন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে। শুধু এখন আলুর দাম বাড়তি রয়েছে। অথচ ফুলকপি যখন বাজারে প্রথম উঠে তখন এর দাম প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা এবং বেগুন ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিলো। তবে অন্যান্য সবজির তুলনায় এখনো করলার দাম বেশি রয়েছে। করলার দাম ছাড়া প্রত্যেটি সবজির দাম কমেছে।

সবজি ব্যবসায়ীরা বলছেন, আগামী দিনে বেশি আমদানি হলে সবজির দাম সবজির দাম আরো কমে যাবে। বাজারে সবজি কিনতে আসা ক্রেতাদের সাথে কথা বলেন, এখন সবজির দাম কিছুটা সহনিয় পর্যায়ে রয়েছে। আলুর দাম কমেনি। এ বিষয়েও সরকারের পক্ষ থেকে কড়া পদক্ষেপ নিতে হবে। আর আলু ব্যবসায়ীদের দাবি বাজারে নতুন আলু না আসা পর্যন্ত সংকট থাকবে। আলু কম থাকা এবং পাইকারি বাজারে বেশি দামের কারণে খুচরা বাজারেও এর প্রভাব পড়ছে। আমদানি বেশি হলে দাম কমে যাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ডিসেম্বর মাস শুরুর কয়েকদিন আগে থেকে রাজশাহী মহানগরীর বিভিন্ন বাজারে উঠতে শুরু করে শীতকালীন বিভিন্ন সবজি। মৌসুমের শুরুর দিকে এসব সবজির দাম বেশি থাকলেও আমদানি বাড়তে থাকায় কমতে শুরু করে। এখন প্রায় সব ধরণের ক্রেতাদের আয়ত্বের মধ্যে বিক্রি হচ্ছে সবজি। শুধু মাত্রা আলু এখনো প্রায় ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আলু ব্যবসায়ীরা সরকারী নিদের্শনা শুরু থেকে এ পর্যন্ত না মেনেই নিজেদের ইচ্ছেমত আলু বিক্রি করেছে। এ নিয়ে ক্রেতাদের পক্ষ থেকেও ব্যাপক ক্ষোভ রয়েছে। কারণ সরকারী নির্দেশনা না মানলেও তাদের বিরুদ্ধে তেমন কোন আইনি ব্যবস্থা নেয়া হয়নি। শুরুর দিকে দ্এুকজন ব্যবসায়ীকে জরিমানা বা নির্দেশনা দিয়েই দায় সেরেছে সংশ্লিষ্ট প্রশাসন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930