IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> কৃষি >> বিশেষ নিউজ >> রাজশাহীতে ৩০০ কোটি টাকার গম উৎপাদনের সম্ভাবনা

রাজশাহীতে ৩০০ কোটি টাকার গম উৎপাদনের সম্ভাবনা

ধূমকেতু প্রতিবেদক, দুর্গাপুর : রাজশাহী উচ্চ ফলনশীল গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। গমের ফসলের মাঠগুলো এখন সোনালী রঙে চিকচিক করছে। বাতাসে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন।

রাজশাহী অঞ্চলে মাঠের মাঠ গমের সোনালী শীষে ভরে গেছে। আবহাওয়া অনুকূল থাকায় এবার গমের বাম্পার ফলন হবে বলে মনে করছেন কৃষক কূল ও রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আর কিছুদিন পরথেকে শুরু হবে সোনালী গম কাটা মাড়ায়ের কাজ ।

বিগত বছরের চেয়ে এ বছরে গমের আবাদ সামান্য একটু কম হয়েছে। গত বছর ২৬ হাজার ৫৪১ হেক্টর জমিতে ৯৬ হাজার ৭৫৫ মেট্রিকটন গমের চাষ হয়েছে। আর চলতি বছরে চাষ হচ্ছে ২৫ হাজার ৪৯৭ হেক্টর জমিতে।

এই মৌসুমে রাজশাহী অঞ্চল জুড়ে একলাখ মেট্রিকটন গম উৎপাদন হবে বলে ধারণা কৃষি বিভাগ।

রাজশাহী কৃষি সম্পসারণ অধিদপ্তর ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এ মৌসুমে আলু পেঁয়াজ, রসুনের দাম বৃদ্ধি পাওয়ায় সেসকল ফসলের চাষ বেড়ে গেছে। সেকারনে এবার কৃষকরা অপেক্ষাকৃত কম জমিতে গম চাষ করেছে।

রাজশাহী কৃষি সম্পাসারণ অধিদপ্তর সূত্রমতে, এবার ২৫ হাজার ৪৯৭ হেক্টর জমিতে একলক্ষ মেট্রিকটন গম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৩০০ কোটি টাকা। গমের উন্নত নতুন জাত, সেচের ব্যবস্থা ও আবহাওয়া অনুকূল থাকার কারণে বাড়ছে গমের ফলন।

জেলার দুর্গাপুর, পুঠিয়া, পবা, মোহনপুর, চারঘাট,বাঘা, ও তানোর উপজেলায় বেশি গম চাষ হয়েছে। অন্যান্য উপজেলায় গম চাষ হলেও খুব বেশি নয়। বিগত দিনে গমের জমি কমলেও গত বছর থেকে বেশি জমিতে গম চাষ হচ্ছে।

দুর্গাপুর উপজেলার সিংগা গ্রামের গমচাষী শরিফুল ইসলাম, আজাদ আলী, আব্দুল গফুর জানান, অন্যান্য ফসলের তুলনায় গম চাষে খরচ তুলনামূলক অনেক কম। তবে সেচ ও বীজের দাম বেশি হলে একটু সমস্যা হয়। এবার আবহাওয়া ভালো থাকায় ও জমি উর্বর থাকায় আমাদের এলাকায় গমের চাষ ভালো হয়েছে। বাগমারা উপজেলার দেওলা এলাকার কৃষক মমিনুল হক, আফসার আলী জানান, গত বছর গম চাষ করে ভালো ফলন পেয়েছি। এবারো আবহাওয়া ভালো থাকায় ঝড় বৃষ্টি না থাকায় বেশ ভালো ফলন হবে মনে করছি।

মোহনপুর উপজেলার মৌগাছী গ্রামের গমচাষী ময়েজ উদ্দিন জানান, গত বছর বৈরি আবহাওয়ার কারণে ১০-১১ মণ হলেও এবার উৎপাদন বাড়বে । বিশেষ করে এ গমে দুই থেকে তিনবার সেচ দিতে হয়। সার কীটনাশকেরও তেমন খরচ নেই।

পুঠিয়া বাঁশপুকুরিয়া গ্রামের গমচাষী গোলাম মোস্তফা বলেন, এবার দ্বিতীয় বারের মতো জমিতে গম চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় অনেক ভালো ফলনের আশা করছি। বিঘায় ১৩ থেকে ১৫ মণ করে গম পাবো- আশা রাখছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান বলেন বিশ্বের অন্যান্য দেশে গমই প্রধান খাদ্য। গম অধিক পুষ্টিকর ও শক্তিশালী খাদ্যপণ্য। এক সময় আমাদের দেশেও গমের অনেক চাষ হতো কিন্তু ফলন কম হওয়া, ভালো বাজার না থাকা ও দাম ভালো না পাওয়ার কারণে কৃষকরা গম চাষ করা থেকে বিরত ছিলেন। কিন্তু সরকার গম চাষ বৃদ্ধির লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। যার কারণে বাজারে গমের চাহিদা বৃদ্ধি পাওয়ায় দামও ভালো পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে আগ্রহী গম চাষী কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে উচ্চফলনশীল গমের বীজ ও সারসহ অন্যান্য উপকরণ বিনামূল্যে প্রদান করছেন। যার কারণে গম চাষে কৃষকদের খরচ অনেকটাই কম হচ্ছে এবং অধিক লাভবান হচ্ছেন। এছাড়াও একই জমিতে প্রতি মৌসুমে একই ফসল চাষ না করে বিভিন্ন রকমের ফসল চাষ করলে সেই জমির উর্বরতা শক্তিও বৃদ্ধি পায়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক উম্মে সালমা জানান, চলতি মৌসুমে রাজশাহীতে ২৫ হাজার ৪৯৭ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। আবহাওয়া অনুকূল থাকায় এবার গম চাষ বেশি হয়েছে। তিনি জানান, রাজশাহীতে দেশি জাতের গম বিঘা প্রতি ৮-১০ মণ হারে হয়। কিন্তু উচ্চ ফলনশীল গম বিঘা প্রতি ১৩-১৫ মণ পর্যন্ত হবে। সিংহভাগ জমিতে উচ্চ ফলনশীল জাতের গম চাষ হচ্ছে। এ গমে দুই থেকে চারবার সেচ দিতে হয়। সার কীটনাশকেরও পরিমাণও অনেক কম। এ বছর লক্ষ্যমাত্রা অর্জন হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news