IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু
Home >> টপ নিউজ >> ধর্ম >> প্রিয়নবী যেভাবে রমজান কাটাতেন

প্রিয়নবী যেভাবে রমজান কাটাতেন

রমযান, খেজুর, ঈদ উল ফিতর, দোয়া মাহফিল রমজান, রামাদান

ফাইল ফটো

হোছাইন আহমাদ আযমী : রমজানের ফজিলত ও গুরুত্ব আমাদের জানা আছে। রমজানে আল্লাহর পক্ষ হতে ক্ষমা ও মাগফিরাতের অভাবনীয় অফার রয়েছে। আমরা বিভিন্ন কোম্পানি অফার পাওয়ার জন্য মুখিয়ে থাকি। ডিসকাউন্ট পেলে মানুষ হুমড়ি খেয়ে পড়ে। আমাদের সামনে আল্লাহর পক্ষ হতে ডিসকাউন্ট চলতেছে। বিশেষ অফার চলতেছে। ক্যাশব্যাক করা হচ্ছে। আপনি একটি আমল করবেন আর আল্লাহ তাআলা ১০ থেকে ৭০০ গুণ বা আরও বেশি বৃদ্ধি করে সওয়াব দিচ্ছেন। তো এটা ক্যাশব্যাক না?
যে ব্যক্তি এই বরকতময় রমজান মাসের আদব রক্ষা করে রোযা রাখে, ইবাদতের প্রতি গুরুত্ব দেয় এবং গুনাহ থেকে বেঁচে থাকে; তাহলে আশা করা যায় সে আল্লাহর নৈকট্য এবং জান্নাতের উচ্চস্তর মাকাম অর্জন করতে পারবে। রোযার বরকত ও সওয়াব অর্জনে সফল হবে।

বুজুর্গির মাপকাঠিঃ সালফে সালেহীনের জীবনীর দিকে তাকালে আমরা দেখতে পাই, তাঁরা কারও বুযুর্গির ব্যাপারে আলোচনা করলে জিজ্ঞেস করতেন তিনি জীবনে কয়টি রমজান অতিবাহিত করেছেন? তাঁদের কাছে বুযুর্গির একটি মাপকাঠি ছিল রমজান কাটানো। কারণ, রমজানের যে বরকত ও সওয়াব তা অন্য কোনো মাসে সম্ভব না।

নবীজির উৎসাহপ্রদানঃ একবার নবীজি স. রমজান আগমন উপলক্ষে সাহাবায়ে কেরামকে উদ্দেশ্য করে বললেন, তোমাদের নিকট একটি বরকতপূর্ণ মাস এসেছে, এই মাস আল্লাহ তা’আলা তোমাদের প্রতি বিশেষভাবে দৃষ্টি দেন, তোমাদের প্রতি রহমত নাযিল করেন, তোমাদের গুনাহগুলো ক্ষমা করে দেন, তোমাদের দোয়া কবুল করেন। আরো বলেনঃ-

‘আল্লাহ তাআলা এই মাসে তোমাদের প্রতিযোগিতা দেখেন।’ (ওয়াজায়েফে রমাদান-পৃষ্ঠা ৭)

আমরা সবকিছুতেই প্রতিযোগিতা পছন্দ করি। কার আগে কে যেতে পারে, এই প্রতিযোগিতা আমাদের মাঝে আছে। দুনিয়াবি সব বিষয়ে আমরা খেয়াল রাখি, যেন কেউ আমার থেকে আগে না বাড়তে পারে। কিন্তু আখেরাতের বিষয়ে, আমলের বিষয়ে আমরা সবার পেছনে থাকতে চাই। কোনো প্রতিযোগিতা করি না। অথচ আল্লাহ তাআলা ইবাদতের ক্ষেত্রে বান্দাদের পারস্পরিক প্রতিযোগিতা দেখতে পছন্দ করেন।

সাহাবায়ে কেরাম বলতেন, যখনই রমজান আসত তখন আমরা নবীজির আমলের মাঝে তিনটি অতিরিক্ত বিষয় দেখতে পেতাম।

প্রথম বিষয় : রাসুল স. ইবাদতের মাঝে অনেক বেশি মুজাহাদা ও কষ্ট করতেন। রমজান ছাড়া অন্যান্য সময়ের ইবাদতও এমন ছিল যে, তাঁর পা মোবারক ফুলে যেত। আর রমজানে ইবাদতের পরিমাণ কত বেশি হবে তা ধারণা করে নিন। সহিহ বুখারি ও সহিহ মুসলিমের একটি হাদিসে এভাবে এসেছে :

“রমজানের শেষ দশক আসার পর রাসুল স. রাত জাগতেন, পরিবারকে জাগিয়ে দিতেন, খুব চেষ্টা করতেন; এমনকি লুঙ্গি বেঁধে ইবাদত করতেন।” (সহিহ মুসলিম, হাদিস : ১১৭৪)

লুঙ্গি বেঁধে ইবাদতের মানে হল, খুব বেশি ইবাদত করতেন। যেমন আমরা বলি, অমুকে তো কোমরে গামছা বেঁধে নেমে গেছে!

দ্বিতীয় বিষয় : এ মাসে তিনি আল্লাহর রাস্তায় অনেক বেশি খরচ করতেন। নিজের হাতকে একেবারে প্রসারিত করে দিতেন। অনেক খোলামনে দান-খয়রাত করতেন।

তৃতীয় বিষয় : এ মাসে তিনি মুনাজাতে অনেক বেশি কান্নাকাটি করতেন।

রমজানে তাঁর এই তিনটি বিষয়ে পরিবর্তন আসত। খুব বেশি ইবাদত করতেন, মুজাহাদা করতেন, স্বাভাবকি সময়ের তুলনায় ইবাদতে সময় কাটাতেন বেশি এবং আল্লাহর রাস্তায় বেশি খরচ করতেন আর বেশি বেশি কান্নাকাটি করতেন, দোয়া করতেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news