IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশ
Home >> টপ নিউজ >> ধর্ম >> রমজানে বিশেষ কিছু আমল

রমজানে বিশেষ কিছু আমল

হোছাইন আহমাদ আযমী : ফজরের আগে ইস্তিগফার করা একটি গুরুত্বপূর্ণ আমল। আশেপাশে সবাই যখন ব্যস্ত, সাহরীতে কিংবা অন্য কাজে। রহমানের বান্দারা তখনই চট করে এককোণে বসে পাঁচ, সাত মিনিট ইস্তিগফার করে নেয়। -আগে যেসব আমল করতাম না, সেসব আমল শুরু করা।

-তাফাক্কুর করা। এ বিষয়টা যেন আমাদের জীবন থেকে হারিয়েই যাচ্ছে। আমরা আল্লাহর সৃষ্টি নিয়ে চিন্তা করি না। আমরা আখিরাত নিয়ে কল্পনা করি না। জান্নাত, জাহান্নাম নিয়ে চিন্তা করি না। অথচ গুনাহের ফলে আমাদের মননে যে মরচে পড়েছে তা ধুয়ে মুছে সাফ করতে তাফাক্কুরের জুড়ি নেই।

-তাবাত্তুল করা, তথা সম্পূর্ণভাবে নিজেকে আল্লাহর জন্য সমর্পণ করা। সাধারণত আমরা তিন ধরনের তাবাত্তুল দেখতে পাই।

ক. ঘরসংসার থেকে বিরাগ হয়ে যেভাবে খ্রিস্টান ধর্মযাজকেরা গির্জায় নিজেকে আবদ্ধ করে রাখে। ইসলাম আমাদের এই তাবাত্তুলের ব্যাপারে নিরুৎসাহিত করে।

খ. দিনের নির্দিষ্ট অংশে নিজেকে দুনিয়া থেকে পৃথক করে নেওয়া। পাঁচ-দশ মিনিট একমনে দোয়া, কুরআন তেলাওয়াত, যিকির-আযকারে রত হওয়া এর অংশ। এই তাবাত্তুলের উত্তম সময় হলো রাতের শেষ তৃতীয়াংশে সবকিছু থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রবের নিকট পড়ে থাকা।

গ. তৃতীয় প্রকার তাবাত্তুল হলো তাবাত্তুলের সর্বোচ্চ ধাপ। এটা হলো মনকে পুরোপুরি আল্লাহর নিকট সমর্পণ করে দেওয়া। এ নিয়ামত উম্মাহর খুব কম মানুষ পায়। তারা আমাদের সাথেই থাকে। শারীরিকভাবে আমাদের মাঝেই থাকে। কিন্তু তাদের মন ঘোরাফেরা করে আসমানী বিষয়াদির ভাবনায়। প্রতিটা কাজ করার সময় তারা চিন্তা করে সে কাজে রব খুশি হবেন কিনা।

আবার যেন গুনাহে না জড়াইঃ রমজান আত্মশুদ্ধির মাস, তাকওয়া অর্জনের মাস। এই রমজানে আমরা গুনাহ থেকে বিরত হওয়ার পর, আল্লাহর কাছ থেকে ক্ষমা চেয়ে নিষ্পাপ হওয়ার পর যেন আমরা আবার গুনাহে না জড়াই।

-রমজানজুড়ে শয়তান থাকে শেকলে বন্দি। তাই বন্দিত্ব থেকে ছোটার পরপরই সে আমাদের সামনে গুনাহের পসরা সাজাবে। রঙবেরঙের গুনাহ। আমরা যেন সেই পাতা ফাঁদে পা না দিই। আমরা যেন রমজানে সিজনাল মুসলিম না হই।

-রমজান আমাদের ঈমানদার মুসলিম তৈরি হওয়ার সময়। আমরা যেন এই সময়কে চূড়ান্তভাবে কাজে লাগাই এবং রমজান শেষে গুনাহে ঝাঁপিয়ে পড়ে নিফাকে না পতিত হই।

-শয়তান একমাত্র মুমিন ছাড়া বাকি সবার উপর প্রভাব বিস্তার করে। আমরা যেন শয়তানকে পরাজিত করি। মুমিন হয়ে যাই। মুমিনদের দলে ভিড়ি। অন্তত মুমিন হওয়ার পেছনে কসরত করতে থাকি, আঠার মত লেগে থাকি।

-রমজানের পর আমরা যেন প্রতিদিন অল্প কিছু আয়াত কুরআন পড়া, শেষ রাতটুকু আল্লাহকে দেওয়া, সাদকা করা, মাসের অন্তত দুই তিনটা দিন রোযা পালন করায় ব্যস্ত থাকি। অল্প থেকে শুরু করি। যাতে আল্লাহর পছন্দের বান্দা হতে পারি। আল্লাহ বান্দার নিয়মিত আমল পছন্দ করেন। আমরা যেন আমাদের আমলে নিয়মিত হই।

-ইবাদত করলেই তা কবুল হবে এই ব্যাপারে গ্যারান্টি কার্ড আমাদের কাছে নেই। তাই আমাদের উচিত প্রতিদিন, অন্তত রমজানের শেষ দশদিন আল্লাহর কাছে দোয়া করা, তিনি যেন আমাদের ইবাদত, আমাদের রমজান কবুল করে নেন। আমাদের দৃঢ়তার ওপর রাখেন।

-যাদের সাথে আমরা সম্পর্ক ছিন্ন করেছি, অবিলম্বে তাদের সাথে আপোস করা উচিৎ। রমজান শেষ হওয়ার আগেই। দোষ যারই হোক, আপোসের ক্ষেত্রে নিজে এগিয়ে গিয়ে আল্লাহর পছন্দের বান্দা আমাদেরই হতে হবে। নুন্যতম সালামের বিনিময় করি।

-অন্তর থেকে রাগ, ক্ষোভ, ঘৃণা ঝেড়ে ফেলি। সকলকে ক্ষমা করে দিই। সব ক্ষোভ মুছে ফেলি। আমাদের রবের সন্তুষ্টিই আমাদের জন্য উত্তম বিনিময় হবে।

আমরা অনেকেই রমজান শেষ হওয়ার আগে রমজানের স্বাদ হারিয়ে ফেলি। আমরা গতানুগতিকভাবে রোযারত হই, তাই আমাদের মধ্য থেকে রমজানের মিষ্টতা চলে যায়। যদি আমরা মনের মাঝে গেঁথে ফেলতে পারি এই রোযা কেবল আল্লাহর জন্য, তবে রমজান আমাদের নিকট সুপেয় মিষ্টি পানির মতো মনে হবে। ইবাদাতের মাঝে আনন্দ সবাই পায় না। তারাই পায়, যাদের প্রতি আল্লাহ ইহসান করেছেন। আমরা যদি আল্লাহকে প্রচন্ড ভালবেসে, আল্লাহকে খুশি করতে রোযারত হই, ঠিকই আমরা রোযায় আনন্দ, প্রশান্তি খুঁজে পাব। আমাদের হৃদয় যদি এসবের উপর গভীর মনোনিবেশ ও তাফাক্কুর করার পরও পুলকিত না হয়, আমরা যদি রোযার মিষ্টতা অনুভব না করি, আফসোস! আমাদের দুর্ভাগ্য।

ইস্তিগফারের গুরুত্ব ও ফজিলতঃ ইস্তিগফার অর্থ ক্ষমা প্রার্থনা করা। পবিত্র কুরআন ও হাদীসে ইস্তিগফারের অনেক গুরুত্ব ও ফায়দা বর্ণিত হয়েছে। বান্দা যত বড় গুনাহগার হোক না কেন সে যেনো আল্লাহর রহমত থেকে নিরাশ না হয়ে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। আল্লাহ তা‘আলা ইরশাদ করেন- (হে নবী!) আপনি বলে দিন যে, (আল্লাহ বলেন) হে আমার বান্দাগণ! যারা গুনাহ করে নিজেদের উপর জুলুম করেছ, তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চয় আল্লাহ তোমাদের সমস্ত গুনাহ ক্ষমা করে দিবেন। নিঃসন্দেহে তিনি অত্যন্ত ক্ষমাশীল, অতি দয়ালু। (সূরা যুমার, আয়াত: ৫৩)

রাসূলুল্লাহ স. ইরশাদ করেন- যে ব্যক্তি ইস্তিগফারকে আবশ্যক করে নিবে অর্থাৎ বেশি বেশি ইস্তিগফার করবে আল্লাহ তা‘আলা তার জন্য সকল সংকট থেকে মুক্তির পথ সহজ করে দিবেন, যাবতীয় দুশ্চিন্তা দূর করে দিবেন এবং এমন জায়গা থেকে রিজিকের ব্যবস্থা করবেন যা সে কল্পনাও করে না। (সুনানে আবু দাউদ, হাদীস: ১৫১৮)

রমজান চলে যাবে। আমরা জানিনা আমরা আগামী রমজান পাব কিনা। আমরা জানিনা আমরা এই রমজান পুরা করতে পারব কিনা। আমরা যেন আল্লাহর নেককার বান্দাদের অন্তর্ভুক্ত হয়ে যাই। আল্লাহ আমাদের উপর রাজিখুশি থাকুন এবং আমাদের জান্নাতুল ফিরদাউসে মিলিত করুন। আমিন।

লেখক : হোছাইন আহমাদ আযমী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news