IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> ধর্ম >> টপ নিউজ >> রোযার নিয়ত করা ফরজ

রোযার নিয়ত করা ফরজ

হোছাইন আহমাদ আযমী : বরকতময় মাহে রমজান নেকি অর্জনের বসন্তকাল।

প্রত্যেক প্রাপ্তবয়স্ক সুস্থ মুসলিম নর-নারীর উপর আল্লাহ তায়ালা এ মাসে রোযাকে ফরজ করেছেন। আর ২০ রাকাত তারাবীকে করেছেন সুন্নত।

রমজান মাস বান্দার জন্য আল্লাহর অনেক বড় নেয়ামত। এ মাসে প্রতিটি রাত-দিনকে আল্লাহ তায়ালা রহমত, বরকত ও মাগফিরাত দ্বারা পূর্ণ করে রেখেছেন। তাকওয়া অর্জন অনুশীলনের জন্য এবং ইবাদত বন্দেগী ও আল্লাহর নৈকট্য অর্জনের আমলের জন্য এ মাসটি ঋতুরাজ বসন্তকাল। এ মাসে আল্লাহ তায়ালা অধিক পরিমাণে দোয়া কবুল করেন। ভুলত্রুটি ক্ষমা করেন৷ তাই রাসুল স. বলেন, “ঐ ব্যাক্তি সত্যিই হতভাগা যে রমজান পেল কিন্তু এ মাসের রহমত থেকে বঞ্চিত রইল।”

রাসূল স. আরো বলেন এ মাসে চারটি আমল বেশি বেশি করবে। তার মধ্যে দুটি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তা হচ্ছে কালিমায়ে তাইয়্যেবাহ ইস্তেগফার বেশি বেশি পড়া। আর দুটি এমন জিনিস যা ছাড়া কোন গতি নেই। তা হচ্ছে জান্নাতের কামনা ও জাহান্নাম থেকে মুক্তির প্রার্থনা।

পবিত্র রমজান মাসেই সর্বাধিক কল্যাণ ও শান্তি অবতীর্ণ হয়। মানবতার মুক্তির দূত রাসূল স. ইরশাদ করেন, যখন পবিত্র রমজান মাস শুরু হয় তখন থেকে জান্নাতের দরজা খুলে দেয়া হয় ও জাহান্নামের দরজা বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে শিকল দ্বারা বন্দি করে রাখা হয়।

যে কেউ এ মাসে একটি নফল ইবাদত করলো সে যেন অন্য মাসে একটি ফরজ ইবাদত করলো। যে একটি ফরজ ইবাদত পালন করলো সে যেন অন্য মাসে সত্তুরটি ফরজ ইবাদত পালন করলো। সারা জীবনের নফলকে একসাথে একত্রিত করলেও একটি ফরজ ইবাদতের সমান হবেনা। শুধুমাত্র রমজান মাসের উসিলায় আল্লাহ তায়ালা এই সুযোগ দান করবেন।

রোযা রাখা, তারাবীহ পড়া, কুরআন তেলাওয়াত করা, দান সদকা করা, তাহাজ্জুদ আদায় করা, তাসবীহ আদায় করা, যিকির-আযকার সহ যত প্রকারের ইবাদত আছে সবগুলো যত্নের সাথে আদায় করা চাই। কেননা বিনিময় এ মাসে বহুগুনে বেশি প্রতিদান পাওয়ার অঙ্গীকার রয়েছে।

কুরআন শরীফ থেকে একটি হরফ তেলাওয়াত করলে দশটি নেকি প্রদান করা হয়। নামাজে তেলাওয়াত করলে একশত নেকি প্রদান করা হয়। তা রমজান মাসে তেলাওয়াত করলে সত্তুরগুণ তথা প্রতি হরফে সাত হাজার নেকি প্রদান করা হবে। তাহলে সেই ব্যাক্তি কতইনা ভাগ্যবান যে রমজান মাসে দিনে রোযা রেখে রাতে বিশ রাকাত তারাবীতে সম্পূর্ণ কুরআন শরীফ খতম করবে।

রোযার নিয়ত করা ফরজ। নিয়ত অর্থ সংকল্প। যেমন মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামী কালের রোযা রাখছি। মুখে বলা জরুরি নয়। হাদীস শরীফে আছে, ‘সকল আমল নিয়তের উপর নির্ভরশীল।’- (সহীহ বুখারী ১/২)

ফরয রোযার নিয়ত রাত বাকি থাকতেই করা উত্তম। উম্মুল মুমিনীন হযরত হাফসা রা. বলেন, রাসূলুল্লাহ স. বলেছেন- যে ব্যক্তি ফজরের আগে রোযা রাখার নিয়ত করবে না তার রোযা (পূর্ণাঙ্গ) হবে না।-(সুনানে আবু দাউদ ১/৩৩৩)

রাতে নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলার আগে নিয়ত করলেও রোযা হয়ে যাবে। সালামা ইবনুল আকওয়া রা. বলেন, (আশুরার রোযা যখন ফরয ছিল তখন) রাসূলুল্লাহ স. ‘আসলাম’ গোত্রের একজন ব্যক্তিকে ঘোষণা করতে বললেন, ‘যে সকাল থেকে কিছু খায়নি সে বাকি দিন রোযা রাখবে। আর যে খেয়েছে সেও বাকি দিন রোযা রাখবে। কারণ আজ আশুরা-দিবস। (সহীহ বুখারী ২০০৭)

আবদুল করীম জাযারী বলেন, কিছু লোক সকালে চাঁদ দেখার সাক্ষ্য দিল। তখন উমর ইবনে আবদুল আযীয রাহ. বললেন, ‘যে ব্যক্তি (ইতিমধ্যে কিছু) খেয়েছে সে বাকি দিন খাওয়া থেকে বিরত থাকবে। আর যে খায়নি সে বাকি দিন রোযা রাখবে।’-(মুহাল্লা ৪/২৯৩)

পুরো রমযানের জন্য একত্রে নিয়ত করা যথেষ্ট নয়; বরং প্রত্যেক রোযার নিয়ত পৃথক পৃথকভাবে করতে হবে। কারণ প্রতিটি রোযা ভিন্ন ভিন্ন আমল (ইবাদত)। আর প্রতিটি আমলের জন্যই নিয়ত করা জরুরি। হাদীস শরীফে আছে, ‘সকল আমল নিয়তের উপর নির্ভরশীল। (সহীহ বুখারী ১/২; আলমুহাল্লা ৪/২৮৫)

রাতে রোযার নিয়ত করলেও সুবহে সাদিক পর্যন্ত পানাহার ও স্ত্রী-মিলনের অবকাশ থাকে। এতে নিয়তের কোনো ক্ষতি হবে না। আল্লাহ তাআলা ইরশাদ করেন, তোমাদের জন্য হালাল করা হয়েছে রমযানের রাতে স্বীয় স্ত্রীর সাথে প্রবৃত্ত হওয়া। (সূরা বাকারা : ১৮৭)

নিয়তের সময় শুরু হয় পূর্বের দিনের সূর্যাস্তের পর থেকে। যেমন-মঙ্গলবারের রোযার নিয়ত সোমবার দিবাগত রাত তথা সূর্যাস্তের পর থেকে করা যায় সোমবার সূর্যাস্তের পূর্বে মঙ্গলবারের রোযার নিয়ত করা যথেষ্ট নয়। কেননা, হাদীস শরীফে রাতে নিয়ত করার কথা বলা হয়েছে।

একটি ভুল প্রচলন, রোযার নিয়ত কি মুখে করা জরুরী?
রোযার নিয়ত নিয়ে অনেকের মধ্যে একটা ভুল ধারণা কাজ করে। অনেকেই মনে করেন, রোযার নিয়ত মুখে করতে হয়। সমাজে যে আরবী নিয়ত প্রচলিত আছে তা বলতে হয়, নতুবা কমপক্ষে মুখে এতটুকু বলতে হয় যে, আমি আগামীকাল রোজা রাখার নিয়ত করছি। অন্যথায় নাকি রোযা সহীহ হবে না।

তাদের এ ধারণা সম্পূর্ণ ভুল। রোযার জন্য মৌখিক নিয়ত জরুরি নয়; বরং অন্তরে রোযার সংকল্প করাই যথেষ্ট।

এমনকি রোযার উদ্দেশ্যে সাহরী খেলেই রোযার নিয়ত হয়ে যায়। সুতরাং এ কথা ভাবার কোন সুযোগ নেই যে, মুখে রোযার নিয়ত না করলে রোযা হবে না।

লেখক : হোছাইন আহমাদ আযমী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news