IMG-LOGO

মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আজ কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকআজ যেসব অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারেঢাকায় দুদিনের সফরে কাতারের আমির শেখ তামিমইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগগোমস্তাপুরে ৪ জনের মনোনয়ন প্রত্যাহারযুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয়ের আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনারকারখানায় ট্রেড ইউনিয়ন করা যাবেকক্সবাজারে গুলিতে প্রাণ গেল বাবা-ছেলেরবেলকুচি উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুলের নির্বাচনী পথসভা শিবগঞ্জে তিন পদে ১৬ জনের মনোনয়নপত্র জমাধামইরহাটে গ্রিন ভয়েসের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনধামইরহাটে ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সভালাখো মানুষের ভালোবাসায় সিক্ত আহসান হাবীবের দাফন সম্পন্নপ্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় রাসিক মেয়রকে ওয়াসার কর্মকর্তাদের শুভেচ্ছাপোরশায় চেয়ারম্যান ৪ পদে ও ভাইস চেয়ারম্যান পদে ১৬ জনের মনোনয়ন দাখিল
Home >> ধর্ম >> টপ নিউজ >> ইতিকাফের বিধি বিধান

ইতিকাফের বিধি বিধান

রামাদান, রমজান, মাহে রমজান, ইবাদত, মুসল্লি, নামাজ

ফাইল ফটো

হোছাইন আহমাদ আযমী : ইতিকাফ আরবি শব্দ, অর্থ – বসে থাকা, অবস্থান করা, বিশ্রাম করা, সাধনা করা ইত্যাদি।

শরিয়তের পরিভাষায় যে মসজিদে পাঁচ ওয়াক্ত নামায জামাতের সাথে নিয়মিত আদায় করা হয়, এমন মসজিদে আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে নিয়ত সহকারে অবস্থান করাকে ইতিকাফ বলে। সূরা বাকারার ১৮৭ নং আয়াতে আল্লাহ তায়ালা ইতিকাফের কথা উল্লেখ করেছেন৷

ইতিকাফের গুরুত্বঃ
ইতিকাফ রমযানের সাথে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ একটি ইবাদত৷ রমযানের অন্যান্য করনীয় ইবাদত শেষে একজন রোযাদারের গুরুত্বপূর্ণ কাজ হলো ইতিকাফ করা৷ কেননা রমযানের খায়র-বরকত লাভে ইতিকাফের গুরুত্ব অপরিসীম। ইতিকাফের মাধ্যমে লাইলাতুল কদর নসিব হওয়ারও সম্ভাবনা রয়েছে। আর লাইলাতুল কদরের আশায় বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রথমে রমযানের প্রথম দশদিন ইতিকাফ করেছেন৷ আতঃপর দ্বিতীয় দশদিন ইতিকাফ করেছেন৷ অতঃপর স্বপ্নে তাকে জানানো হলো যে, লাইলাতুল কদর শেষ দশকে রয়েছে৷ এরপর তিনি শেষ দশকে ইতিকাফ করার ব্যপারে বিশেষ গুরুত্ব দিতেন। শুধু তাই নয়, বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে প্রতি বৎসর ইতিকাফ করেতেন এবং তাঁর পবিত্র স্ত্রীগণও ইতিকাফ করতেন এবং তাঁর সাহাবীরাও ইতিকাফ করতেন৷ আর উম্মতকে তিনি ইতিকাফ করার জন্য বিশেষভাবে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন।

হযরত উবাই বিন কা’ব রাযিঃ থেকে বর্ণিত৷ হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি বছর রমযানের শেষ দশ দিন ইতিকাফ করতেন। তবে তিনি কোন এক বছর রমযান সফরে অতিবাহিত করেন। এরপর পরবর্তী বছর তিনি বিশ দিন ই‘তিকাফ করেন। (সুনানে ইবনে মাজাহ ১৭৭০)

উম্মুল মুমিনীন হযরত আয়িশা রাযি. থেকে বর্ণিত৷ তিনি বলেন- হযরত নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর মৃত্যুর আগ পর্যন্ত সবসময়ই রমযান মাসের শেষ দশদিন ইতিকাফ করেছেন৷ তাঁর ওফাতের পর তাঁর স্ত্রীগণও ইতিকাফ করেছেন। হাদীসের সনদ সহীহ৷ (সহীহুল বুখারী ২০২৬)

হযরত আবু হুরায়রা রাযি. বলেছেন- হযরত জিবরীল প্রতি বছর হযরত নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে একবার কুরআন শোনাতেন। কিন্তু যে বছর তাঁর ওফাত হয় সে বছর দুই বার শোনালেন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি বছর দশ দিন ইতিকাফ করতেন। কিন্তু ইন্তেকালের বছর তিনি বিশ দিন ইতিকাফ করেছেন। (সুনানে আবূ দাউদ ২৪৬৬)

ইতিকাফের শর্তসমূহঃ

১৷ মুসলিম হওয়া ২৷ বালিগ বা বালিগা হওয়া৷ ৩৷ সুস্থ-মস্তিস্কের অধিকারী হওয়া ৪৷ ইতিকাফের নিয়ত করা ৫৷ মসজিদে ইতিকাফ করা ৬৷ মাসজিদে নির্ধারিত স্থানে ইতিকাফ করা ৭৷ রোযা অবস্থায় ইতিকাফ করা৷ (ফতোয়ায়ে আলমগীরী ১/৫১০ পৃষ্ঠা)

ইতিকাফ তিন প্রকারঃ
১৷ ওয়াজিব ইতিকাফ৷ তথা-মান্নতের ইতিকাফ৷
২৷ সুন্নত ইতিকাফ৷ তথা-রমযান মাসের শেষ দশ দিনের ইতিকাফ৷
৩৷ নফল ইতিকাফ৷ তথা-যে কোন দিন বা যে কোন সময়ের ইতিকাফ৷ তবে নফল ইতিকাফ এক মুহুর্তও হতে পারে৷ (ফতোয়ায়ে জামেয়া ৫/২১৭ পৃষ্ঠা)

ইতিকাফের জন্য সর্বোত্তম স্থান -মাসজিদে হারাম বা বাইতুল্লাহ৷ তারপর মাসজিদে নববী৷ তারপর মাসজিদুল আকসা৷ তারপর মাসজিদুল জুমুআ৷ এরপর মাসজিদে পাঞ্জেগানা৷ আর মহিলাদের জন্য ইতিকাফের সর্বোত্তম স্থান হলো- ঘরের অন্দর মহল৷ (আশরাফুল হিদায়া ২/২৮৮ পৃষ্ঠা)

সুন্নত ইতিকাফঃ রমযান মাসের শেষ দশদিন মহল্লার মাসজিদে ইতিকাফ করা সুন্নতে মুআক্কাদাহ আলাল কিফায়া৷ অর্থাৎ মহল্লার দু’একজন লোক ইতিকাফ করলেই সকলের পক্ষ থেকে আদায় হয়ে যাবে৷ আর যদি মহল্লার একজন লোকও ইতিকাফ না করে,তবে মহল্লার সকলেই সুন্নাত তরকের গুনাহগার হবে৷ (বাদায়েউস সানায়ে ২/৪৪ পৃষ্ঠা)

অনেক এলাকায় এরুপ প্রচলন রয়েছে যে,শুধু রমযানের শেষের তিনদিন ইতিকাফ করে৷ এতে সুন্নতে মুয়াক্কাদাহ ইতিকাফ আদায় হবে না৷ বরং তা নফল ইতিকাফ হিসেবে গন্য হবে৷ আর উক্ত অবস্থায় সুন্নতে মুয়াক্কাদাহ তরক করার কারনে মহল্লার সকলেই গুনাহগার হবে৷ (ইমদাদুল ফতোয়া ১/১৫৪ পৃষ্ঠা)

রমযানের বিশ রোযার দিন সূর্যাস্তের পূর্ব থেকে ইতিকাফের নির্ধারিত স্থানে অবস্থান করা এবং ঈদুল ফিতরের চাঁদ দেখা প্রমাণিত হওয়া পর্যন্ত ইতিকাফে বহাল থাকা জরুরী৷ তবে সূর্যাস্তের পুর্বেই যদি ঈদের চাঁদ দেখা যায়, তাহলে সূর্যাস্ত পর্যন্ত ইতিকাফে অবস্থান করা জরুরী৷ (আনওয়ারুল মিশকাত ৩/৩৭২ পৃষ্ঠা)

বিনিময় দিয়ে বা বিনিময় নিয়ে ইতিকাফ করা বা করানো জায়েয হবে না৷ (ফতোয়ায়ে তাতার খানিয়া ২/৩২৫ পৃষ্ঠা)

ইতিকাফকারীর করনীয়ঃ
১৷ অধিক পরিমাণে কুরআন তিলাওয়াত করা৷ ২৷ অধিক পরিমাণে দরুদ পাঠ করা৷ ৩৷ অধিক পরিমাণে তাসবীহ তাহলীল পাঠ করা৷ ৪৷ অধিক পরিমাণে তাওবা ইস্তিফফার করা৷ ৫৷ অধিক পরিমানে নফল নামায আদায় করা৷ ৬৷ সর্বদা আল্লাহ তায়ালার ধ্যানে মগ্ন থাকা৷ ৭৷ ইলমে দ্বীন চর্চা করা৷ ৮৷ দ্বীনি কিতাবাদী মুতালায়া করা ৯৷ তাফসীর ও ফিকাহর কিতাবাদী লেখা৷ ১০৷ ফতোয়া ও মাসআলা মাসায়িল রিসার্চ করা৷ (ফতোয়ায়ে আলমগীরী ১/৫১২ পৃষ্ঠা)

ইতিকাফ ভঙ্গের কারনসমূহঃ
১৷ ইচ্ছায় বা অনিচ্ছায় স্ত্রী-সহবাস করলে৷ ২৷ খাহেশাতসহ স্বামী-স্ত্রী আদর-সোহাগ করলে৷ ৩৷ হস্তমৈথুন করে বির্যপাত ঘটালে৷ ৪৷ শরয়ী প্রয়োজন ব্যতীত রোযা ভঙ্গ করলে৷ ৫৷ শরয়ী প্রয়োজন ব্যতীত মাসজিদ থেকে বের হলে৷ ৬৷ ভুলক্রমে মাসজিদ থেকে বের হলে৷ ৭৷ জোরপুর্বক কেউ মাসজিদ থেকে বের করে দিলে৷ ৮৷ চিকিৎসার জন্য মাসজিদ থেকে বের হলে৷ ৯৷ রোগীর সেবার জন্য মাসজিদ থেকে বের হলে৷ ১০৷ জানাযা পড়ার জন্য মাসজিদ থেকে বের হলে৷ ১১৷ ফরয নয় এমন গোসলের জন্য মাসজিদ থেকে বের হলে। ১৩৷ মহিলাদের মিনস বা নেফাস হলে৷ (সূরা বাকারা ১৮৭)

ইতিকাফের কাযাঃ

রমযানের শেষ দশদিন ইতিকাফ করা অবস্থায় যদি কোন দিনের ইতিকাফ ভঙ্গ হয়ে যায়, তবে শুধু সে দিনের ইতিকাফ কাযা করা জরুরী হবে৷ অর্থাৎ কারো একদিনের ইতিকাফ ভঙ্গ হয়েছে, এমতাবস্থায় সে যেদিন কাযা আদায় করবে, সেদিন সূর্যাস্তের পুর্ব থেকে পরদিন সূর্যাস্ত পর্যন্ত রোযাসহ মাসজিদে ইতিকাফ করতে হবে৷

উল্লেখ্য- শুধু ওয়াজিব ও সুন্নত ইতিকাফের কাযা করতে হয়৷ নফল ইতিকাফের কোন কাযা করতে হয় না৷ (ফাতহুল কাদীর ২/৩০৮ পৃষ্ঠা৷)

মান্নতের ইতিকাফঃ
কেহ যদি মান্নত করে যে, মাসজিদে হারামে বা মাসজিদে নববীতে কিংবা মাসজিদুল আকসায় অথবা অন্য কোন মাসজিদে ইতিকাফ করবো, তবে যে কোন মাসজিদে ইতিকাফ করলেই মান্নত পুরা হয়ে যাবে৷ (সহীহুল বুখারী ২০৩২)

কেউ যদি একমাস ইতিকাফ করার মান্নত করে মৃত্যু বরন করে, তবে প্রতি দিনের ইতিকাফের জন্য সদকাতুল ফিতর পরিমাণ খাদ্য বা মূল্য মিসকিনকে দেয়া ওয়াজিব হবে৷ তবে কেহ যদি অসুস্থ অবস্থায় মান্নত করে যে,যদি সুস্থ হই তবে একমাস ইতিকাফ করবো,কিন্তু সুস্থ হওয়ার পুর্বেই সে মারা গেল, তাহলে কিছুই করতে হবে না৷ আর কারো জিম্মায় ইতিকাফের কাযা থাকলে মৃত্যুর পুর্বেই অসিয়ত করে যাওয়াও ওয়াজিব হবে৷ (আহকামুস সিয়াম ৪৪ )

লেখক : হোছাইন আহমাদ আযমী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news