IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> নগর-গ্রাম >> আদমদীঘিতে বিল নার্সারি পুকুর খননে চুরির অভিযোগ

আদমদীঘিতে বিল নার্সারি পুকুর খননে চুরির অভিযোগ

ধূমকেতু প্রতিবেদক, (বিশেষ) আদমদীঘি : বগুড়ার আদমদীঘিতে বিল নার্সারি পুকুর খনন ও প্রাকৃতিক উপায়ে মৎস্য পোনা উৎপাদন প্রকল্পে ব্যাপক অনিয়ম ও অর্থ লোপাটের অভিযোগ পাওয়া গেছে উপজেলা মৎস্য কর্মকর্তা সুজয় পালের বিরুদ্ধে । অর্থ লোপাটের সাথে সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হকের জড়িত থাকার ও অভিযোগ রয়েছে । নামকাওয়াস্তে খনন করা পুকুর খননের মাস না হতেই বিলীন হয়ে গেছে বিলের অথৈই পানিতে। পুকুরে ছাড়া রেনু পেনা বড় হওয়ার আগেই ভেসে গেছে বিলের পানিতে । ফলে শুরুতেই মুখ থুবড়ে পড়েছে সরকারের বিল নার্সারী প্রকল্প,গচ্চা গেছে লাখ লাখ টাকা ।

সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে, বগুড়ার আদমদীঘি উপজেলার রক্তদহ বিলে প্রকৃতিক উপায়ে মৎস্য পোনা উৎপাদন করার জন্য বিল নার্সারি পুকুর খননের প্রকল্প গ্রহণ করে রাজশাহী বিভাগীয় মৎস্য সম্পদ উন্ন্য়ন প্রকল্প কর্তৃপক্ষ। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল উন্মুক্ত বিল জলাশয়ে প্রাকৃতিক উপায়ে পোনা উৎপাদন এবং বিলের পানিতে ছড়িয়ে দেওয়া। উপজেলার সান্তাহার ইউনিয়নের রক্তদহ বিলে এক একর আয়তনের যে ৪ নার্সারি পুকুর খনন করা হয়েছে বিলের প্রায় তলা বরাবর। প্রতিটি পুকুর খননের ব্যয় বরাদ্দ ৫লাখ ১৬হাজার টাকা। প্রতি পুকুরের আয়তন দৈর্ঘ্যে ৩ শ’ ফুট এবং প্রস্থ্যে ৮০ ফুট এবং গভীরতা ৬ ফুট করার কথা থাকলেও সেটা করা হয়নি বলে ওই বিলের মৎস্যজীবীদের নিকট থেকে অভিযোগ মিলেছে। এদিকে ৪ পুকুর খননে মোট ২০লাখ ৬৪হাজার টাকা ছাড়াও উপকরণ ক্রয় খাতে সাড়ে ৬লাখ টাকা বরাদ্দ পায় উপজেলা মৎস্য বিভাগ। পুকুর খননে ৪টি শ্রমিক দল (এলসিএস দল) গঠন এবং দলপতি নিয়োগ করা হয়। কিন্তু মাটি কাটা কোন শ্রমিক ব্যবহার করা হয়নি। পুকুর খনন করা হয়েছে মেশিনে। কিন্তু বরাদ্দ করা সমুদয় টাকা খরচ দেখানো হয়েছে শ্রমিক দলপতির নামে।

পুকুর খননে ব্যবহার করা ভেকু মেশিন মালিক আব্দুর রহিম বলেন, একাজে তার খরচ হয়েছে ৭লাখ ৯২হাজার টাকা। তাঁকে ওই পুকুর খননের কাজে লাগায় সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক সরদার টুলু। কাজ চলার সময় এবং শেষে তাকে মাত্র সাড়ে ৪লাখ টাকা দিয়েছেন। অবশিষ্ট টাকা দেয়-দিচ্ছি বলে হয়রানী করে চলেছেন টুলু চেয়ারম্যান।

এদিকে উপকরণ খাতে বরাদ্দ সাড়ে ৬লাখ টাকার মধ্যে মাত্র ৭০ থেকে ৮০হাজার টাকার উপকরণ দিয়ে অবশিষ্ট টাকা মৎস্য কর্মকর্তা সুজয় পাল আত্মসাৎ করেছেন বলে মৎস্য বিভাগের উচ্চ মহলে অভিযোগ দিয়েছেন বিলের সমাজ ভিত্তিক মৎস্যচাষি সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মিজানুর রহমান মিন্টু এবং সম্পাদক মন্টু।

এই অভিযোগ করার ঘটনা জানার পর মৎস্য কর্মকর্তা ও পুকুর খননের দায়ীত্ব পালন করা সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক সরদার টুলু ঘটনা ধামাচাপা দিতে মরিয়া হয়ে উঠে। তাঁরা বৃহস্পতিবার অভিযোগকারিদের ডেকে নিয়ে সান্তাহার ইউনিয়ন পরিষদ কার্যালয়ে বৈঠক করে।

শুক্রবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সুজয় পাল বৈঠক করার সত্যতা নিশ্চিত করে বলেন, এপ্রকল্প বাস্তবায়ন কাজে কোন দুর্নীতি হয়নি। ভুল বোঝার মাধ্যমে করা অভিযোগ বিষয়ে তাদের ভুল ভাঙ্গানোর জন্য বৈঠক করা হয় বলে দাবী করেন ওই মৎস্য কর্মকর্তা।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news