IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন‘দেশের মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি’আজ রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট সেবা
Home >> রাজশাহী >> লিড নিউজ >> ‘২০২৮ সালের মধ্যে বাংলাদেশে এসডিজি’র লক্ষমাত্রা পূরণ হবে’

‘২০২৮ সালের মধ্যে বাংলাদেশে এসডিজি’র লক্ষমাত্রা পূরণ হবে’

ধূমকেতু প্রতিবেদক : বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত দশটি উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক জেলা পর্যায়ে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাজশাহী জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে সোমবার সকাল ৯টা থেকে শুরু হয় এই প্রশিক্ষণ কর্মশালা।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। সভাপতিত্ব করেন, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল।

প্রধান অতিথি বলেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশ স্বাধীন হওয়ার ফলে আজ এখানে বসে দেশ গড়ার কাজে সবাই কর্মশালা করছি। জীবন বাজি রেখে যাঁরা দেশকে স্বাধীন করেছিলেণ সেই সকল মুক্তিযোদ্ধাদের সরকার বীর মুুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

তিনি বলেন, সরকার সফলতার সাথে এমডিজি পূরণ করতে সামর্থ্য হয়েছিলো । এখন এসডিজি বাস্তবায়নের সরকার কাজ করছে। যে সতেরটি ইন্ডিকেটর রয়েছে তা ২০৩০ সাল নয় বাংলাদেশ ২০২৮ সালের মধ্যে বাস্তবায়ন করতে সক্ষম হবে।

তিনি আরও বলেন, সরকার করোনা মহামারীতে বলিষ্ট ভূমিকা রাখায় বাংলাদেশে মৃত্যুর হার কম রয়েছে। এ সময়ে দেশের অভ্যন্তরে উন্নয়নমুলক কাজ বাধা গ্রস্থ হলেও রেমিডেন্স কমেনি। সরকারের লক্ষমাত্রা সঠিক রয়েছে। ফলে দেশে কোন প্রকার খাদ্য সংকটসহ অন্যান্য সমস্যার সৃষ্টি হয়নি বলে জানান তিনি।

বাংলাদেশ আজ চ্যালেঞ্জ মোকাবেলা দেশ হিসেব বিশ্বের নিকট পরিচিতি পেয়েছে। যেভাবে করোনা মোকাবেলা করেছে। ঠিক সেইভাবে সকল বাধা অতিক্রম করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করতে সক্ষম হয়েছে। এছাড়াও এবারের স্বাস্থ্য বিভাগের বিসিএস এ মাত্র ২০০০হাজার ডাক্তার নিয়োগ দেয়ার কথা থাকলেও সরকার নিচ্ছে ৪০০০ ডাক্তার । এটা অনেক বড় একটি চ্যালেঞ্জ বলে তিনি আখ্যায়িত করেন।

তিনি বলেন, ইতোমধ্যে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি হিসেবে বিশ্বে আখ্যায়িত হয়েছেন। তিনি রহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে উল্লেখ করেন তিনি।

প্রধান অতিথি আরও বলেন, বাংলাদেশ এখন খাদ্যে সয়ংসম্পূর্ন। এছাড়াও বাংলাদেশের তৈরী পোষাক থেকে শুরু করে কৃষিজাত ও অন্যান্য উৎপাদিত পন্য বিশ্বের দরবারে সুনামের সাথে স্থান করে নিয়ে ব্যবসা করছে। দেশের উন্নয়নের ধারা চলমান এবং শান্ত পরিবেশ বজায় থাকার কারনে বিদেশীরা বিনিয়োগ করছে। ফলে দেশের বেকারত্ব সমস্যা সমাধান হতে শুরু করেছে। এভাবে উন্নয়ন হতে থাকলে এবং বর্তমান সরকার ক্ষমতায় থাকলে ২০৪১ সালের পূর্বেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি। আর ই উন্নত রাষ্ট্র গড়ার অংশিদার হতে সবাইকে সততার সহিত কাজ আহবান জানান প্রওধান অতিথি।

সভার সভাপতি আব্দুল জলিল প্রধানমন্ত্রীর উদ্ভাবনী প্রসংনীয় বিশেষ দশটি উদ্যোগ যেমন- নারীর ক্ষমতায়ন, আশ্রয়ন, শিক্ষা সহায়তা, পল্লী সঞ্চয় ব্যাংক, ডিজিটাল বাংলাদেশ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, বিনিয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষা, সামাজিক নিরাপত্তা কর্মসূচী ও সবার জন্য বিদ্যুৎ, বিষয়ে কি নোট উপস্থাপন করেন। সেইসাথে প্রতিটি উদ্যেগ এর বর্তমান অবস্থা সম্পর্কে আলোকপাত করেন।

রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে ও গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জি আই ইউ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগিতায় রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যান চৌধীর সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতিহ অনলি কুমার সনরকার, এনএসআই এর যুগ্ম পরিচালক ছানোয়ার হোসেন।

আরও উপস্থিত ছিলেন, দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত ও দৈনিক সোনালী সংবাদ পত্রিকারি সম্পাদক লিয়াকত আলীসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় সরকারের প্রতিনিধি ও প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স গণমাধ্যম কর্মী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news