IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ
Home >> রাজশাহী >> অভিভাবক সদস্যের পদ থেকে চারজনের পদত্যাগ, সভাপতির পদ নিয়ে কাড়াকাড়ি

অভিভাবক সদস্যের পদ থেকে চারজনের পদত্যাগ, সভাপতির পদ নিয়ে কাড়াকাড়ি

ভোট নির্বাচন ব্যালট

ফাইল ফটো

ধূমকেতু প্রতিবেদক, বাঘা : রাজশাহীর বাঘায় নওটিকা আরিফপুর সরকারি প্রাধমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির পদ নিয়ে দ্বন্দ্বের জের ধরে ওই পদে নির্বাচন স্থগিত করা হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) সভাপতি পদে নির্বাচিত করার কথা ছিল। শেষ মেষ স্থানীয়দের দাবির প্রেক্ষিতে কমিটির সভাপতি নির্বাচিত করতে পারেনি স্কুল কর্তৃপক্ষ।

জানা গেছে, প্রায় আড়াই মাস আগে ১১ সদস্য বিশিষ্ট কমিটিতে বিদ্যুৎসাহী সদস্য পদে (পুরুষ-মহিলা) স্থানীয় সংসদ সদস্যের ডিও লেটারে বায়েজুল ইসলাম ও রুমা খাতুনের নাম অন্তর্ভূক্ত করা হয়। পরে সভাপতি পদে সেই দুই জনই প্রার্থীতা ঘোষণা করেন। এই পদে বিএ পাশ ডিগ্রীধারি হতে হবে। এদের একজন রুমা খাতুন ডিগ্রী পাস সনদপত্র দেখাতে পারলেও অপরজন জন বায়েজুল ইসলাম ডিগ্রী পাস সনদপত্র দেখাতে চাননি। গত ৩০ জুন স্থানীয় সংসদ সদস্যের ডিও লেটারে নামের পরিবর্তন এনে রুমা খাতুনকে বাদ দিয়ে রুমিয়া খাতুনের নাম অন্তর্ভূক্ত করা হয়। কিন্তু রুমিয়া খাতুনের কোন শিক্ষার্থী স্কুলে না থাকায় নিয়মমাফিক সে বিদ্যুৎসাহী সদস্য হতে পারেননি। পরে একইভাবে বিদ্যুৎসাহী সদস্য পদে বায়েজুল ইসলামের নাম ঠিক রেখে রুমিয়া খাতুনের নাম পরিবর্তন করে তানজিরা বেগমের নাম অন্তর্ভূক্ত করা হয়।

এসব অবস্থা দেখে অভিভাবক সদস্য পদে নির্বাচিত চারজন সদস্য প্রধান শিক্ষকের কাছে পদত্যাগপত্র জমা দেন। যার ফলে ১১ সদস্য বিশিষ্ট কমিটিতে চারটি পদ শূণ্য হয়ে যায়। এরপরেও ৫ সেপ্টেম্বর সভাপতি নির্বাচনের জন্য মিটিং ডাকা হয়। সেখানে সভাপতির নাম ঘোষণা নিয়ে চাপের মুখে পড়েন প্রধান শিক্ষক। বিষয়টি নিয়ম নীতি বহির্ভূত হওয়ায় স্থানীয়দের মাঝে চাপা উত্তেজনা দেখা দেয়। ঘটনার প্রেক্ষিতে পরে স্থগিত করা হয়েছে।

স্থানীয়দের দাবি পুনরায় তফসিল ঘোষণা করে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠন করা হোক।

বাদপড়া বিদ্যোৎসাহী সদস্য রুমা খাতুন জানান, প্রায় আড়াই মাস আগে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনের জন্য ১১ সদস্য বিশিষ্ট কমিটির মিটিং ডাকা হয়। সেই মিটিং এ ১১ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যর মধ্যে তার পক্ষে সমর্থন বেশি ছিল। বায়েজুল ইসলাম সভাপতি হতে পারবে না জেনে মিটিং শেষ না করেই চলে যায় বলে জানান তিনি। পরে তার নাম বাদ দিয়ে একের পর এক নাম পরিবর্তন করে নিয়ে আসে।

১১ সদস্য বিশিষ্ট কমিটির সদস্য বুলবুল আহমেদ জানান, নিয়ম মেনেই সভাপতি নির্বাচিত করার জন্য মিটিং চলছিল। যখন দুইজন প্রার্থী হলেন, তখনই সবকিছু এলোমেলো হয়ে যায়। রুমা খাতুনের নাম পরিবর্তন করে যখন একের পর এক নাম অন্তর্ভূক্ত করে ডিও লেটার নিয়ে আসে, তখন অভিভাবক সদস্য পদে নির্বাচিত চারজন সদস্য পদত্যাগ পত্র জমা দিয়েছি। আমরা চাই নির্বাচনের মাধ্যমে কমিটি করা হোক।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী বায়েজুল ইসলাম জানান, ডিও লেটারে রুমা খাতুনের নামের পরিবর্তন রুমিয়া খাতুনের নাম অন্তর্ভূক্ত করা হয়েছিল। স্কুলে তার শিক্ষার্থী না থাকায় তার নাম পরিবর্তন করে তানজিরার নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। তবে ডিও লেটারে নামের সংশোধনী আনা হলেও কাকে সভাপতি করতে হবে এমন কোন নির্দেশনা নেই।

প্রধান শিক্ষক কবিরুজ্জামান জানান, ডিগ্রী পাশ ব্যক্তিরা সভাপতি নির্বাচিত হতে পারবেন। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে তাদের ডিগ্রী পাশের সনদপত্র দেখতে চাওয়ার বিধান রয়েছে। সেই নিয়ম অনুযায়ী রুমা খাতুন তার বিএ পাস সার্টিফিকেট দেখালেও অপর সভাপতি প্রার্থী বায়েজুল ইসলাম তার ডিগ্রী পাস এর সনদ না দেখিয়ে সভাস্থল ত্যাগ করেন। বিষয়টি উপজেলা ষিক্ষা অফিসারকে অবহিত করার পর কয়েকদিন অপেক্ষার করার নির্দেশ দেন। পরবর্তী সময়ে বিদ্যুৎসাহি সদস্যর নাম পরিবর্তন করা হলেও চার সদস্য পদত্যাগ পত্র জমা দেন। বিষয়টি নিয়ে গত সোমবার (৫ সেপ্টেম্বর) বসা হয়েছিল। তবে সভাপতি নির্বাচিত করা হয়নি। বিষয়টি উপজেলা শিক্ষা অফিসার অবগত করা হয়েছে।

উপজেলা শিক্ষা অফিসার মীর মামুনুর রহমান জানান, এ বিষয়ে আমার কোন বক্তব্য নেই। প্রধান শিক্ষক কিভাবে কি করবেন, সেটির দায়ভার তার। তবে প্রয়োজন হলে আমার সাহায্য নিতে পারে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news