IMG-LOGO

বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন‘দেশের মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি’আজ রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট সেবা৮০ কিমি বেগে ঝড়ের আভাসবিমানবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগতানোরে দুই শতাধিক আম গাছ কেটে জমি দখলের চেষ্টার অভিযোগনাচোলে জেলা প্রশাসকের বিভিন্ন কর্মসূচি উদ্বোধনগোমস্তাপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপনগোমস্তাপুরে শিশুর পরিপুরক খাবার বিষয়ক উঠান বৈঠকরামনবমীর উৎসবে ভক্তদের মিলনমেলা মান্দার রঘুনাথ মন্দিরে
Home >> রাজশাহী >> টপ নিউজ >> পুঠিয়ায় নানা অযুহাতে দীর্ঘদিন বন্ধ দু’বণিক সমিতির নির্বাচন

পুঠিয়ায় নানা অযুহাতে দীর্ঘদিন বন্ধ দু’বণিক সমিতির নির্বাচন

ভোট নির্বাচন ব্যালট

ফাইল ফটো

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : মেয়াদ উত্তীর্ণ হলেও নানা জটিলতা ও বিভিন্ন অযুহাতে দীর্ঘদিন থেকে বন্ধ রয়েছে রাজশাহীর পুঠিয়ায় দু’টি বণিক সমিতির নির্বাচন। স্থানীয় ব্যবসায়িদের অভিযোগ নির্বাচিত প্রতিনিধি না থাকায় প্রতিনিয়িত বাজারে ছোট-বড় ঝামেলা লেগেই থাকে। আর এই বিষয় গুলো ভারপ্রাপ্তরা তদারকি না করায় ব্যবসায়িদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। তবে ব্যবসায়ি অথবা ক্রেতারা লিখিত অভিযোগ দিলে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত সভাপতি ও সম্পাদকরা।

জানা গেছে, জেলার সর্ববৃহৎ বানিজ্যিক এলাকা বানেশ্বর বাজার। এই বাজারে সর্বশেষ ২০১০ সালে বণিক সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সভাপতি হন আজিজুল বারী মুক্তা ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন আব্দুল হামেদ। নিয়ম অনুসারে ২০১৩ সালে ভোট গ্রহণের কথা থাকলেও স্থানীয় রাজনৈতিক নেতারা প্রভাব খাটিয়ে সেখানে নির্বাচন না দিয়ে ভারপ্রাপ্ত কমিটি করে দ্বায়িত্ব দেয়।

অপরদিকে, পুঠিয়া ত্রিমোহনী বাজার বণিক সমিতির সর্বশেষ ত্রি-বার্ষিক নির্বাচন হয় ২০১২ সালে। মেয়াদ শেষে নির্বাচিত ওই প্রতিনিধিদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দূর্ণীতির অভিযোগ আনা হয়। এরপর ব্যবসায়িরা কয়েক দফা সভা সমাবেশ করেও এর কোনো সমাধান হয়নি। যার কারণে সেখানেও গত প্রায় ৫ বছর থেকে ভারপ্রাপ্তরা দ্বায়িত্ব পালন করছেন।

পুঠিয়া ত্রিমোহনী বণিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মামুন অর রশিদ বিশ্বাস বলেন, ত্রিমোহনী বাজার বণিক সমিতির অধিনে প্রায় সাড়ে ৮০০ থেকে ৯০০ ব্যবসায়ি আছেন। নির্বাচিত প্রতিনিধি না থাকায় বর্তমানে সমিতির হ-য-র-ল-ব অবস্থার মধ্যে আছে। অনেক ব্যবসায়িরা নিয়মিত চাঁদা দেন না। অনেকেই ক্ষমতার প্রভাব খাটিয়ে ক্রেতা-বিক্রেতাদের সাথে খারাপ আচারণ করছেন। যার কোনো সমাধান নেই। অপরদিকে এতো বড় বাজারে মাত্র ৮জন বৃদ্ধ মানুষ দিয়ে নামমাত্র নৈশপ্রহরীর কাজ করানো হচ্ছে। এর ফলে মাঝে মধ্যে বিভিন্ন দোকানপাটের মালপত্র চুরি যাচ্ছে।

বানেশ্বর বাজারের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ বলেন, উত্তরবঙ্গের প্রথম সারির হাট হচ্ছে বানেশ্বর বাজার। এখানে কিছু বিষয় থাকে যা স্থানীয় ব্যবসায়ি নেতারা দেখভাল ও সমাধান করেন। কিন্তু বণিক সমিতির দ্বায়িত্ব নির্বাহী কর্মকর্তা পালন করায় অনেকেই তার কাছে যেতে সংকোচবোধ করেন। যার কারণে ক্রেতা-বিক্রেতাদের মাঝে ওই জটিলতা গুলো দিনদিন বেড়েই যাচ্ছে। তিনি আরো বলেন, একটি সুষ্ঠ নির্বাচন বাজারের পূর্বের ঐতিহ্য ফিরিয়ে আনতে পারে।

পুঠিয়া ত্রিমোহনী বাজার বণিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক পৌর মেয়র রবিউল ইসলাম রবি বলেন, এই বাজারে নির্বাচন নিয়ে ব্যবসায়িদের মধ্যে জটিলতা দেখা দেয়। এরপর ওই ব্যবসায়িরা আমাকে ভারপ্রাপ্ত সভাপতির দ্বায়িত্ব দিয়েছেন। দ্বায়িত্ব নেয়ার পর গত প্রায় তিনবছর আগে নির্বাচনের জন্য তফসিল ঘোষনা করা হয়। কিন্তু ওই নির্বাচনে কেউ প্রার্থী না হওয়ায় আমাকেই সেই দ্বায়িত্ব পালন করতে হচ্ছে।

এ ব্যাপারে বানেশ্বর বাজার বণিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, বাজারে ব্যবসায়ি বা ক্রেতাদের মধ্যে কোনো সমস্যা হচ্ছে এমন কোনো অভিযোগ এখনো পাইনি। তবে বাজারের যে কোনো অনিয়মের বিষয়ে কেউ লিখিত অভিযোগ দিলে অব্যশই তা তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে। আর ব্যবসায়িরা বণিক সমতির নির্বাচন করতে চাইলে তা বাস্তবায়ন করা হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news