IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গোমস্তাপুর ইসলামি সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনগোমস্তাপুরে ফসলী জমিতে পুকুর খননের দায়ে অর্থদন্ডপ্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যু
Home >> রাজশাহী >> রাজশাহীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

রাজশাহীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

ধূমকেতু প্রতিবেদক : ‘বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে আজ ২৮ আগস্ট শরিবার থেকে আগামী সেপ্টেম্বর মাসের ৩ তারিখ শুক্রবার পর্যন্ত সপ্তাহব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন হবে। শনিবার রাজশাহী জেলা প্রশাসকের কার্যলয় সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

রাজশাহী জেলা প্রশাসন ও রাজশাহী জেলা মৎস্য দপ্তর রাজশাহীর আয়োজনে সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন, রাজশাহী স্থানীয় সরকারের উপপরিচালক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাহানা আক্তার জাহান।

রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহাম্মদ শরিফুল হক এর সঞ্চালনায় উপস্থাপনা পত্র পাঠ করেন রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা।

এসময় উপস্থিত ছিলেন, পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক, জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মঞ্জুয়ারা বেগম ও মৎস্য সম্প্রসারণ অফিসার উদয় আনজেলো রোজারিওসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সংবাদ সম্মেলনে তিনি মৎস্য দপ্তরের চলমান কার্যক্রম এবং সমস্যাগুলো তুলে ধরেন। সেইসাথে চলমান সমস্য্যগুলো দ্রæত সময়ে মধ্যে সমাধান করার জন্য সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষন করেন।

সপ্তাহব্যাপি কর্মসূচীর মধ্যে রয়েছে জেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে সংবাদ সম্মেলন, চলতি মাসের ২৯ তারিখ রোববার সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান, বেলা ১১টায় সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান এবং বিকেল ৫টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ৩০ তারিখ সোমবার পবা উপজেলা পরিষদ মিলনায়তনে বেলা ১১টায় প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎস্যজীবিদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময় সভা ও ৩১ তারিখ মঙ্গলবার বেলা ১১টায় হড়গ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি ও পানি পরীক্ষা।

এছাড়াও আগামী সেপ্টেম্বর মাসের এক তারিখ রোজ বুধবার সকাল ১০টায় রাজশাহী জেলা প্রশাসকের বাসভবন সংলগ্ন সরকারী জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, বেলা ১১টায় নওহাটাও দুয়ারী বাজারের মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং বিকেল ৫টায় নওদাপাড়া উচ্চবিদ্যালয় মাঠে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২ তারিখ বৃহস্পতিবার পবা উপজেলা মিলনায়তনে সকাল ১০টায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক আধুনিক মাছ চাষ প্রযুক্তি বিষয়ে চাষিদের প্রশিক্ষণ এবং ৩ তারিখ শুক্রবার জেলা মৎস্য দপ্তর রাজশাহী এবং জেলার সকল উপজেলা মৎস্য দপ্তরে অলাইন প্লাটফরম জুম-এ সংযুক্ত হয়ে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর সমাপনী অনুষ্ঠান।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, রাজশাহীতে মাছ চাষ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। এর ফলে মানুষের আমিষের চাহিদা পুরণসহ অনেক মানুষের এই সেক্টরে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এছাড়াও মাছ রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জন করছে বাংলাদেশ।

খাদ্যের অভাব নাই উল্লেখ করে তিনি বলেন, পুষ্টিকর খাদ্য উৎপাদন এবং নিরাপদ মাছ চাষ এখন সময়ের দাবী হয়ে উঠেছে।

সভাপতি আরো বলেন, প্রতিদিন ১৪০-১৫০টি ট্রাকে করে রাজশাহী থেকে ঢাকাসহ দেশর বিভিন্নস্থানে মাছ যাচ্ছে। আর এই কর্মযজ্ঞের সাথে অনেক লোক যুক্ত রয়েছেন। বাংলাদেশ যেমন ইলিশ মাছ উৎপাদনে প্রথম, তেমনি অন্যান্য মাছ চাষেও আগামীতে প্রথম হবে বলে আশাব্যক্ত করেন। এর স্বীকৃতিস্বরুপ মৎস্য অধিদপ্তর ২১ পদকসহ অন্যান্য পদকও পেয়েছে। আরো নিরাপদ মাছ চাষে প্রচারণা করা এবং সপ্তাহব্যাপি কর্মসূচী তুলে ধরার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন তিনি ।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news