IMG-LOGO

বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে নিহত ১০নতুন প্রেমের ইঙ্গিত অভিনেত্রী পরীমনির‘প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে’‘অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে’জেনে নিন কাসুন্দি বানানোর রেসিপিভোলাহাটে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৪বদলগাছীতে ভোটারের উপস্থিতি কমওমরাহ শেষে দেশে ফিরলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুলআদালতে মুখোমুখি ট্রাম্পের স্টর্মি ড্যানিয়েলসহজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাদেশের ১৬ জেলায় ৮০ কিমি বেগে ঝড়ের আভাসইসরায়েলে বোমা পাঠানো বন্ধ রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রপথচারীদের জন্য রেড ক্রিসেন্টের পানি, স্যালাইন, ছাতা, লিফলেট, ক্যাপ হস্তান্তরআজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীএকাদশ শ্রেণির অর্ধ-বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ
Home >> টপ নিউজ >> লাইফস্টাইল >> ঘর থেকে মাছি দূর করার কৌশল

ঘর থেকে মাছি দূর করার কৌশল

ধূমকেতু নিউজ ডেস্ক : প্রত্যেকের বাড়িতেই কমবেশি মাছির উপদ্রব থেকেই থাকে। মাছি যে শুধু বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়, তা নয়। বরং এর চেয়েও বেশি ক্ষতি করে আমাদের স্বাস্থ্যের। মাছি সহজেই খাবারের উপর বসে থাকে।

ফলে খাবারে মাছি বসলে নানান রোগের সম্ভাবনা বেড়ে যায়। মাছি ব্যাকটেরিয়া এবং নানা ক্ষতিকর জীবাণু বহন করে থাকে। ময়লা, আবর্জনা, নর্দমা, মল-মূত্র ইত্যাদি বিভিন্ন নোংরা স্থানে মাছি বসে থাকে।

পরে সেই মাছিই খাবারের ওপরে বসলে সেই খাবার গ্রহণের ফলে শরীরে ব্যাকটেরিয়া ও জীবাণু সংক্রমণ হতে পারে। বিভিন্ন ধরনের খাবার যেগুলোতে শর্করা বেশি থাকে; মাছি এমন খাবারে বেশি আকৃষ্ট হয়। অতিরিক্ত পাকা বা পচা ফলে বসে মাছি।

ঘর থেকে মাছি দূর করার সবচেয়ে কার্যকরী উপায় হল ঘর পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখা। রোগ, জীবাণু বহনকারী এই পতঙ্গের উৎপাত থেকে মুক্তির আরও কিছু কৌশল আছে। জেনে নিন সেগুলো-

ফল ও শাক-সবজি ভালোভাবে ধুয়ে রাখুন। খাওয়া বা রান্নার আগে দু-তিনবার ধুয়ে নিতে হবে। নষ্ট হয়ে যাওয়া শাক-সবজি দ্রুত ফেলে দেন।

ঘরে বেশি পাকা ফল থাকলে; তা দ্রুত খেয়ে ফেলুন। সামান্য পচন ধরলেও বাড়িতে না-রেখে তা ফেলে দিন। অধিক পাকা ফল মাছিদের সবচেয়ে বেশি আকৃষ্ট করে।

বাড়ির বাইরে আবর্জনার স্তূপ থাকলে তা ঢেকে রাখুন। ঘন ঘন আবর্জনা সরিয়ে ফেললে মাছির উপদ্রব কমে যায়। মাছি এই আবর্জনার স্তূপেই ডিম পাড়ে। তাই আবর্জনা জমতে না-দেওয়াই ভালো।

রান্নাঘর পরিষ্কার রাখুন। ফ্রিজের নীচে ও এর আশপাশে পরিষ্কার রাখুন। রান্নাঘরে গ্যাস ও ওভেন পরিষ্কার রাখুন।

এ ছাড়াও বাসন মাজার ভেজা স্পঞ্জ, ঘর মোছার কাপড়, রান্নাঘর থেকে দূরে রাখুন। ফলের রস বা কৃত্রিম রং ও গন্ধযুক্ত খাবারের পাত্র সঙ্গে সঙ্গে ধুয়ে নিন।

মশাকে ফাঁদে ফেলতে একটি গ্লাসে সামান্য আপেল সিডার ভিনেগার নিন। এরপর গ্লাসের মুখটি সেলোফেন পেপার দিয়ে মুড়িয়ে দিন। এবার একটি টুথপিক দিয়ে সেলোফেন পেপারের মাঝে একটি ছিদ্র করুন।

এমন একটি ছিদ্র করুন যার মধ্য দিয়ে মাছি ঢুকতে পারবে ঠিকই কিন্তু বের হতে পারবে না। ভিনেগারের মিষ্টি গন্ধে আকৃষ্ট হয়ে ভিতরে ঢুকে আটকে যাবে মাছি। যে স্থানে সবচেয়ে বেশি মাছির আনাগোনা লেগে থাকে, সেখানে এটি রাখুন।

মাছি দূর করা ও মেরে ফেলার অন্যতম কার্যকর উপায় হলো কাগজের চোঙা। একটি লম্বা জলের পাত্র বা ফুলদানিতে যেকোনো তরল পদার্থ ভরে নিন। এরপর কাগজ দিয়ে চোঙা বানিয়ে ওই পাত্রে রাখুন।

তরল পদার্থের প্রতি আকৃষ্ট হয়ে মাছি কাগজের চোঙা দিয়ে ভিতরে ঢুকবে। তবে বেরিয়ে আসতে পারবে না। মাছি বংশবিস্তারের স্থানে এমন ফাঁদ পাতুন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news