IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> শিক্ষা >> স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ও সফল শিক্ষকের গল্প

স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ও সফল শিক্ষকের গল্প

ধূমকেতু প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের টঙ্গীর সিরাজ উদ্দিন বিদ্যানিকেতন এন্ড কলেজ সম্প্রতি উন্নত একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে টঙ্গী, উত্তরা ও সমগ্র গাজীপুরে স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। এটি একটি আদর্শিক ও ব্যাতিক্রম ধর্মী প্রতিষ্ঠানে রুপ নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের দাবী এই সাফল্য ধারাবাহিক ভাবে বেড়েই চলছে।

অধ্যক্ষ ওয়াদুদুর রহমানের বিচক্ষণতা ও সু-দক্ষতায় পরিচালনার কারণে এই প্রতিষ্ঠানের সফলতা ভোগ করছেন এলাকাবাসী।রাজধানী ঢাকার নিকটবর্তী শিল্পনগরী টঙ্গী এলাকার শিক্ষা বঞ্চিত ও স্বল্প আয়ের অভিভাবকের ছেলে মেয়েদের শিক্ষা দানের লক্ষ্যে ১৯৮৭ সালে সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন নামে শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন তৎকালীন টঙ্গী পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান মরহুম সিরাজ উদ্দিন সরকার। বেহাল ও একটি জরাজীর্ণ অবস্থায় ২০০৪ সালে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন ওয়াদুদুর রহমান।

২০১৩ সালে কলেজের অধ্যক্ষ ওয়াদুদুর রহমানের অক্লান্ত পরিশ্রম ও তৎকালীন গভর্নিং বডির সভাপতি গাজীপুর-২ আসনের নির্বাচিত সংসদ সদস্য ও বর্তমান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব জাহিদ আহসান রাসেলের সার্বিক সহযোগীতায় ও তত্তাবধানে সিরাজ উদ্দিন কলেজ প্রতিষ্ঠিত হয়। এসময় বিদ্যালয়ের নামকরণ করা সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ (স্কুল কোড- ২৩৫১. এস.এস.সি (ভোক) কোড- ৫৩০০১, কলেজ কোড- ২২০৪. ঊওওঘ ঘড়- ১০৯০৪৬)। বর্তমানে প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতির দায়িত্বে আছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এড, আজমত উল্লাহ্ খান। অধ্যক্ষ ওয়াদুদুর রহমানের পরিচালনায় শিশু শ্রেণি হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৫ হাজার এর অধিক শিক্ষার্থী পড়াশুনা করছে। বিদ্যালয়ে রয়েছে এক শত জনের অধিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী, সুপরিসর ক্লাসরুম, খেলার মাঠ।

বৈশ্বিক মহামারীর কারণে সৃষ্ট লকডাউনে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা প্রায় শিক্ষা বিমুখ হয়ে গেলেও অধ্যক্ষের সার্বক্ষণিক তদারকিতে শিক্ষকগণ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে নিয়মিত অনলাইন ক্লাস ও শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ দিয়েছে। এছাড়া অসহায় শিক্ষার্থীদের সহযোগীতার মাধ্যমে নিয়মিত পাঠদান কার্যক্রম চলমান রেখেছেন। অত্র পতিষ্ঠানে সরকারি ঘোষণা অনুযায়ী স্কুল কলেজ খোলার পর বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থীদের উপস্থিত করতে সক্ষম হন। এছাড়া শিক্ষার্থীদের পড়াশুনার মান উন্নয়নে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ নিয়মিত অভিভাবকদের সাথে যোগাযোগ রাখছেন।

সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজে দায়িত্বরত শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা বলেন, ওয়াদুদুর রহমান স্যারের মতো সফল শিক্ষকের পরিচালনর কারণে সিরাজউদ্দিন সরকার বিদ্যানিকেতন আজ সর্বত্র স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। একটি কুচক্রী মহল বিদ্যালয়ের ধারাবাহিক সাফল্যে ঈর্ষান্বিত হয়ে, ওয়াদুদুর রহমান স্যারের সুনাম ও ক্ষ্যতি নষ্ট করার লক্ষ্যে দুই একটি দৈনিক পত্রিকার বিভ্রান্তিকর মিথ্যা তথ্য প্রকাশ করে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য বিভিন্ন ভাবে ষড়যন্ত্র ও অপ-প্রচার করছে। আমরা এই অপপ্রচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা সাংবাদিক ভাইদের মাধ্যমে গাজীপুর জেলা শিক্ষা অফিসার ও স্থানীয় প্রশাসনের নিকট অপপ্রচার কারীদের বিরুদ্ধে দ্রæত ব্যাবস্থা গ্রহনের দাবী জানাচ্ছি।

বিদ্যালয়ের অধ্যক্ষ ওয়াদুদুর রহমান বলেন, শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপদান করার জন্য প্রয়োজন এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান যেখানে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী কর্তৃক শিক্ষা দান করা হয় এবং সততা, শৃংখলা ও নৈতিকতার উপর গুরুত্ব প্রদান করা হয়। প্রত্যেক শিক্ষার্থীকে সৎ, মেধাবী ও আধুনিকতম জ্ঞানের অধিকারী মানুষ হিসেবে গড়তে চাই। কেবলমাত্র সুশিক্ষাই পারে কোন ব্যক্তির জীবন ধারার পরিবর্তন করতে। বিদ্যালয়ে যোগদানের পর থেকে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি শিক্ষার্থীদেরকে সবাধীনতা ও দেশের জাতীয় বিষয়গুলো বোঝাতে সকল জাতীয় দিবস পালন করে আসছি।

তিনি আরও বলেন, গাজীপুরবাসীর প্রিয় নেতা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব জাহিদ আহসান রাসেল এমপি ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এড, আজমত উল্লাহ্ খানের পরামর্শ অনুযায়ী বিদ্যালয় পরিচালনা করছি, বিদ্যালয়ের এই সাফল্য উনারা পাশে থাকাতে আরো অধিক বৃদ্ধি পেয়েছে। আমাদের লক্ষ্য আত্মমর্যাদা বোধ সম্পন্ন সৎ, মেধাবী ও নিয়ত পরিবর্তনশীল বিশ্বের আধুনিকতম জ্ঞানের অধিকারী মানুষ তৈরী করা। আমি আশারাখি সকলের সহযোগীতা ও ভালোবাসা থাকলে সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ আগামী দিন গুলোতে আরো সাফল্য বয়ে আনবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news