IMG-LOGO

রবিবার, ২৬শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ভিসতা ইলেকট্রনিকসের শো-রুমের উদ্বোধনরাতে উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনে বসে বাল্যবিবাহ দিলেন চেয়ারম্যানখালে জাল টেনে খোঁজা হচ্ছে এমপি আনারের খণ্ডিত লাশের টুকরো‘মধ্যরাতে জারি হতে পারে মহাবিপৎ সংকেত’জিজ্ঞাসাবাদে যে তথ্য দিলেন শিমুলবাংলাদেশ সীমান্তে নতুন করে ৪৫ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছেআজ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমালবিএনপির পৃষ্ঠপোষকতায় কিছু অশুভ শক্তি তৎপরগুলির চিহ্ন নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারে‘নেতানিয়াহুকে গ্রেপ্তারি পরোয়ানায় সমর্থন রয়েছে বাংলাদেশের’ইসরাইলকে রাফায় হামলা বন্ধের আদেশ আইসিজেরউখিয়া ক্যাম্পে অগ্নিকাণ্ডে পুড়লো ৫ শতাধিক স্থাপনাবঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাইনোভেশন ফর ক্লাইমেট-স্মার্ট আরবান ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্পের কর্মশালার উদ্বোধনমান্দায় দোকানঘর ভাঙচুরের অভিযোগ অস্বীকার
Home >> রাজশাহী >> প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে বদলে গেছে গোদাগাড়ীর সাত ভূমিহীন সাঁওতাল পরিবার জীবনমান

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে বদলে গেছে গোদাগাড়ীর সাত ভূমিহীন সাঁওতাল পরিবার জীবনমান

ধূমকেতু প্রতিবেদক, গোদাগাড়ী : রাজশাহীর প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে বদলে গেছে গোদাগাড়ীর ৭টি ভূমিহীন সাঁওতাল পরিবার জীবন মান। নিজের একটি পাকা-পরিচ্ছন্ন ঘরে থাকার স্বপ্ন পূরণ হয়েছে তাদের নিরাপদ ও মজবুত স্থায়ী ঘর পেয়ে।

সরেজমিনে উপজেলার এমনই একটি গ্রামের নাম জীওলমারী, যেখানে ৪৫টি সাওতাল পরিবারের বসবাস রয়েছে। গ্রামটি ৭ নং দেওপাড়া ইউনিয়নের জীওলমারী গ্রামের ৬নং ওয়ার্ডে অবস্থিত। প্রত্যেকটি পরিবারেরই বসবাস সরকারের ২ নং খাসজমিতে। এরা সামাজিকভাবে বিচ্ছিন্ন ও আর্থিকভাবে সঙ্কটাপন্ন; প্রয়োজনীয় তথ্য ও যোগাযোগের অভাবে সরকারের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থেকেও তারা বঞ্চিত।

এসব ঘরে বাস করা মানুষদের পরিবার প্রধানরা হলেন পাত্রাস মার্ডি, সেন্টু মার্ডি, তাহাসিন মার্ডি, সোহাগী টুডু, বিশ^নাথ হাঁসদা, ইলিয়াস সরেন ও ইসমাইল মাডি। তারা জানান, যে মানবেতর জীবনমান থেকে মুক্তি পেয়ে এখন তারা সুখ-স্বাচ্ছন্দে পরিবার পরিজন নিয়ে জীবন যাবন করছেন।

রিইব-এর মাঠ সমন্বয়কারী ও মানবাধিকারকর্মী বাবুল চন্দ্র জানান, যে রিসার্চ ইনিশিয়েটিভস বাংলাদেশ (রিইব) ২০২১ সনের মাঝামাঝি গ্রামটিতে মাধ্যমে গণগবেষণা দল গঠন করা হয়। গণগবেষণার প্রাথমিক ধাপে জনগোষ্ঠী/ এলাকার সমস্যা চিহ্নিত করার পর্বে ভূমিহীনতা ও জরাজীর্ণ বাসস্থানের বিষয়টি অন্যান্য সমস্যার সাথে ওঠে আসে। সমস্যা সমাধানের কোন উপায় কারো জানা ছিল না।

রিইব এর এনিমেটর নৃপেন্দ্রনাথ মাঝি বলেন, নিকটস্থ তহশীল অফিস, ইউনিয়ন পরিষদ ও উপজেলা ভূমি অফিসে আপনারা যোগাযোগ করা হয় তারপর বৈঠবের সিদ্ধান্ত মতে দলীয় সদস্যরা ধাপে ধাপে অফিসগুলোতে যাতায়াত শুরু করেন। এরই ধারাবাহিকতায় উপজেলা ভূমি অফিস থেকে ভ‚মিহীনদের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ও ছবি জমা দেওয়ার জন্য বলা হয়। ক’দিন পর তহশীল অফিস থেকে বলা হয় ২০/২৫ টি পরিবারের তালিকা প্রদানের জন্য। পরে তহশীল অফিস বলা হয় যে এক সাথে তো দেয়া যাবে না। অসচ্ছল ৭/৮টি পরিবারের তালিকা আলাদা করে দেন যাদের প্রয়োজন সবচেয়ে বেশী। এর পরিপ্রেক্ষিতে গণগবেষণা দল আবারো বৈঠকে বসে। তারা অনেক আলাপ-আলোচনা করে সকলের মতামত নিয়ে তালিকা চূড়ান্ত করে অফিসে জমা দেন। গত ফেব্রুয়ারী মাসে ৭টি পরিবার সরকারের দেওয়া ঘরে বসবাস শুরু করেছে। এই পরিবারগুলো এখন সরকারের দেওয়া বাড়ী পেয়ে খুব আনন্দিত। তারা রিইব-কে প্রাণ ভরে আশীর্বাদ করে। রিইব-এর কর্মীরাও তাদের আনন্দে আনন্দিত।

গোদাগাড়ী উপজেলা সহকারী কমিশনার ভূমি তাসলিমা খাতুন বলেন, দেওপাড়া ইউনিয়নের জীওলমারী গ্রামে ৪৫ টি সাঁওতাল পরিবার বসবাস করে। এদের মধ্যে অসচ্ছল ৭টি পরিবারকে প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পের ঘর দেয়া হয়েছে। বাকি পরিবারগুলোকে পর্যাক্রমে ঘর দেয়া হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news