IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> নগর-গ্রাম >> বেনাপোল-পেট্রাপোল নো-ম্যান্সল্যান্ডে দু‘বাংলার ভাষা প্রেমীদের মিলনমেলা

বেনাপোল-পেট্রাপোল নো-ম্যান্সল্যান্ডে দু‘বাংলার ভাষা প্রেমীদের মিলনমেলা

ধূমকেতু প্রতিবেদক, বেনাপোল : সম্প্রীতির বন্ধন, ভ্রাতৃত্ব, বন্ধুত্ব সব কিছুতেই ফাগুনের ছোঁয়া, তারপরও বুকের ভিতর মুষড়ে ওঠে এক অজানা কষ্ট, আমার ভাইয়ের রক্তে ভেজা রাজপথ ধরে যখন ছোট্র শিশুটি এক তোড়া ফুল হাতে শহিদ মিনারের দিকে এগিয়ে যায় তখন মাথার উপর উড়তে থাকা পাখিটাও আনমনে গেয়ে উঠে- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ শে ফেব্রæয়ারি, আমি কি ভুলিতে পারি’।

প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী) সকালে বেনাপোলে ভারত-বাংলাদেশ নোমান্সল্যান্ড এলাকায় দু‘বাংলার মানুষ মাতৃভাষা দিবস উদযাপন করলো। বেনাপোল সীমান্ত মুখরিত হলো দুই বাংলার মিলন মেলায়। উভয় বাংলার ভাষাপ্রেমী মানুষ শহিদদের প্রতি জানিয়েছে গভীর শ্রদ্ধা। দিনব্যাপী এই অনুষ্ঠানে দুই বাংলার মানুষকে অনুপ্রাণিত করছে।

অনুষ্ঠানে দু‘বাংলার আমন্ত্রিত অতিথি মন্ত্রী, এমপি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তারা, কবি, সাহিত্যক, লেখক, সঙ্গীত শিল্পী এবং দু‘বাংলার ভাষা প্রেমী মানুষেরা অংশগ্রহণ করেছেন। দু‘বাংলার মানুষের এ মিলন উভয় দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়েছে।

এর আগে অনুষ্ঠানকে সার্থক করতে দু‘দেশের উচ্চ পর্যায়ের কয়েকদফা বৈঠকও হয়েছে দুই সীমান্তে। এবার বৈঠকে সিদ্ধান্ত হয় ‘জয় বাংলা, জয় ভারত’ যৌথ স্লোগানে বেনাপোল-পেট্রাপোল চেকপোষ্টে এবার উদযাপিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বেনাপোল-ভারত সীমান্তে মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে দুদেশেই চলছে নানা আয়োজন। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে নোম্যান্সল্যান্ড এলাকায় নির্মাণ করা হয়েছে অস্থায়ী শহিদ বেদি। যেখানে উভয় দেশের নেতৃবৃন্দ সকাল ৯টায় শহিদ বেদীতে ফুল দিয়ে অনুষ্ঠানটি শুরু করেন। এরপর উভয় দেশের জাতীয় সংগীত বাজানো হয়। উভয় দেশের চেকপোস্ট ইমিগ্রেশনের সামনে তৈরি করা হয়েছে সুসজ্জিত ২১শে মঞ্চ ।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের পক্ষে প্রধান অতিথি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য এমপি।

বিশেষ অতিথি থাকবেন, যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বেনাপোল কাস্টম হাউজের কমিশনার আব্দুল হাকিম, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার, যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমেদ হাসান জামিল, বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল, শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল, পুলক কুমার মন্ডল, নাভারন সার্কেলের সহকারি পুলিশ সুপার নিশাত আল নাহিয়ান, শার্শা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদের আহবায়ক শার্শা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম মঞ্জু।

অপরদিকে, ভারতের পক্ষে উপস্থিত থাকবেন প্রধান অতিথি ভারতের পশ্চিমবঙ্গ সরকারের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

বিশেষ অতিথি থাকবেন, উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের সভাধিপতি, বিধায়ক শ্রীমতী বীনা মন্ডল, বিধায়ক বিশ^জিৎ দাস, বনগাঁ পৌর সভার পৌর প্রধান গোপাল শেঠ, বনগাঁ লোকসভার প্রাক্তন সংসদ শ্রীমত্যা মমতা ঠাকুর, উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের অধ্যক্ষ শ্যামল রায়, বনগা পৌর সভার উপ পৌরমাতা শ্রীমতি জ্যোৎস আঢ্য, গাইঘাটা পঞ্চায়েত সমিতির সভাপতি গোবিন্দ দাস, বনগাঁ পঞ্চায়েত সমিতির দলনেতা ও কর্মাধ্যক্ষ সৌমেন দত্ত, ছয়ঘরিয়া গ্রাম পঞ্চায়েত সমিতির প্রধান প্রসেনজিৎ ঘোষ।

এছাড়াও একুশের কবিতা আবৃতি, ছড়া, গীতিনাট্য, আলোচনা আর সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

দু‘বাংলার মানুষের এ মিলন উভয় দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়েছে। প্রতি বছরই দুই বাংলার সীমান্তবর্তী এ অংশের বাসিন্দারা এক সাথে মিলিত হয়ে দিবসটি পালন করেন। তখন দুই দেশের সীমান্তের মধ্যবর্তী ওই স্থানে আবেগাপ্লুত পরিবেশের সৃষ্টি হয়। একে অপরকে আলিঙ্গন করে সকল ভেদাভেদ যেন ভুলে যায় কিছু সময়ের জন্য। ফুলের মালা দিয়ে উভয় দেশের আবেগপ্রবণ অনেক মানুষ বাঙালীর নাড়ির টানে একজন অপরজনকে জড়িয়ে ধরে হাউমাউ করে কেঁদে ফেলেন। দুই বাংলার মানুষের মাঝে বসে এক মিলন মেলা।

ভারত-বাংলাদেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেয় এ অনুষ্ঠানে। এ সময় পেট্রাপোল ও বেনাপোল চেকপোস্টে ঢল নামে হাজার হাজার মানুষের। ক্ষনিকের জন্য হলেও স্তব্দ হয়ে যায় আন্তর্জাতিক সীমারেখা।

২০০২ সাল থেকে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্টের জিরো পয়েন্টে মাতৃভাষা দিবস পালন করে আসছে দু‘বাংলার মানুষ। সমগ্র অনুষ্ঠানে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা। কড়াকড়ি আরোপ করা হয়েছে দুই সীমান্তে। বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টে যাতে কেউ প্রবেশ করতে না পারে সেজন্য বিজিবি ও বিএসএফ অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে দুই সীমান্তে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news