IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
Home >> রাজশাহী >> লিড নিউজ >> ‘প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে কাজ করছে বিজিবি’

‘প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে কাজ করছে বিজিবি’

ধূমকেতু প্রতিবেদক : বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী জাতির সূর্য সন্তাদের শ্রদ্ধাভরে স্মরণ করে বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের গরীব, দুঃখী ও মেহনতী মানুসের মুখে হাসি ফুটিয়ে একটি সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে সীমান্ত রক্ষার পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ সবসময় সীমান্তবর্তী হতদরিদ্র ও অসহায় প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় শত নৌকায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে বিজিবি অনুষ্ঠানের মাধ্যমে শতবর্ষের সমার্থক হিসেবে ১০০টি নৌকা প্রান্তিক জেলেদের স্বাবলম্বী করার প্রয়াসে প্রদান করা হলো। এ নৌকা প্রদান অনুষ্ঠানের মাধ্যমে সীমন্তবর্তী প্রান্তিক জেলেরা সঠিকভাবে জীবিকা নির্বাহ করবে এবং স্বালম্বী হয়ে অন্যদের স্বনির্ভর হবার প্রেরণা জোগাবে।’

মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগরীর টি-বাঁধ এলাকা সংলগ্ন পদ্মা নদীর পাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে সীমান্তের প্রান্তিক জেলেদের স্বাবলম্বী করার প্রয়াসে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সারাদেশের হতদরিদ্র ১০০ জন মাঝির মধ্যে ১০০টি নৌকা বিতরণের সমাপনীতে এ কথা বলেন তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, এই ১০০টি নৌকার শুধুমাত্র ১০০জন জেলেকেই নয় বরং ১০০টি পরিবার ও পরিবারের সদস্যদেরও নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে। সীমান্তের প্রান্তিক জনগোষ্ঠী যতই সাবলম্বী হয়ে উঠবে সীমান্ত সংক্রান্ত অপরাধ এবং চোরাচালান ততই হ্রাস পাবে বলে তিনি বিশ্বাস করেন। এ জাতীয় অনুষ্ঠান আগামী দিনগুলোতে সীমান্তবর্তী জনসাধারণ ও বিজিবি কে নবউদ্দীপনায় সীমান্ত সুরক্ষা ও চোরাচালান দমনের পাশাপাশি দেশ ও সমাজ গঠনের বিভিন্ন কার্যক্রমে গ্রহণে প্রেরণা জোগাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে হতদরিদ্র ২৫জন মাঝির মধ্যে ২৫টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বিজিবিএম (বার) এনডিসি, পিএসসি। বর্ণিল আয়োজনে উৎসবমুখর পরিবেশে জেলেদের মাঝে নৌকা বিতরণ করা হয়। বিতরণের পর পদ্মার বুকে পাল তোলা নৌকা নিয়ে হাসিমুখে বাড়ি ফিরেন জেলেরা।

রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কাজের অংশ হিসেবে রাজশাহীতে প্রান্তিক জেলেদের মাঝে নৌকা উপহার দিয়েছে বিজিবি, মুজিববর্ষে বঙ্গবন্ধুকে স্মরণে এটি অনন্য একটি উদ্যোগ। বিজিবি যে সীমান্তবর্তী এলাকার মানুষের কল্যানে আন্তরিক তা, এর থেকেই প্রমাণ হলো।

মেয়র আরো বলেন, আমাদেরকে ও আমাদের দেশকে সুরক্ষিত রাখতে দুর্গম এলাকায় চ্যালেঞ্জ মোকাবেলা করে সঠিকভাবে দায়িত্ব পালন করেন বিজিবি সদস্যরা। এই ধারাবাহিকতা বজায় রেখে আগামীর জন্য বিজিবি‘র উত্তরোত্তর সফলতা কামনা করছি।

এসময় উপস্থিত ছিলেন, বিজিবি রিজিয়ন সদর দপ্তর এর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কায়সার হাসান মালিক, এনডিসি, পিএসসি রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খন্দকার, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, বিজিবি রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মাসুদ, রাজশাহী ব্যাটাালিয়ন (১-বিজিবি) এর অধিনায়ক লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদসহ রাজশাহী জেলা প্রশাসক, পুলিশ সুপার, পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পদস্থ কর্মকর্তা, ডিসি কাশিয়াডাঙ্গা, বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, মুজিব জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর উদ্যোগে বিভিন্ন রিজিয়নের তত্ত্বাবধানে পদ্মা, মেঘনা, যমুনা ও ইছামতি নদীর পাড়ের প্রান্তিক হতদরিদ্র মাঝিদের মাঝে সর্বমোট ১০০টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করা হয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news