IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
Home >> রাজশাহী >> রাতেই ফসলী ক্ষেতে হচ্ছে পুকুর, ড্রামট্রাক-ট্র্যক্টরে অতিষ্ঠি মানুষ

রাতেই ফসলী ক্ষেতে হচ্ছে পুকুর, ড্রামট্রাক-ট্র্যক্টরে অতিষ্ঠি মানুষ

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : রাজশাহীর পুঠিয়ায় রাত নামলেই ফসলী জমি গুলোতে অবৈধ ভাবে পুকুর খননের হিড়িক পড়ে যায়। পুকুরের মাটি ইটভাটায় সরবরাহ করতে গ্রামীন সড়ক গুলোতে সারারাত দাপিয়ে চলছে নম্বর প্লেট বিহীন ড্রামট্রাক ও অবৈধ ট্র্যক্টর। স্থানীয় এলাকাবাসী লিখিত অভিযোগ দিয়েও কোনো সুফল পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। যার কারণে গ্রামবাসীর সাথে পুকুর মালিক ও মাটিবাহী গাড়ি চালকদের সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।

উপজেলা সদরের কাঠালবাড়িয়া গ্রামের নয়ন মোল্লা বলেন, পরীগাছা-বারইপাড়া এলাকায় ফসলী জমিতে রাতের আধাঁরে একটি দীঘি খনন করা হচ্ছে। আর ওই দিঘীর মাটি প্রতিদিন রাত ৮ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত ড্রাম ট্রাকে করে ইটভাটার মালিকরা নিচ্ছে। অতিরিক্ত মাটি বহণের কারণে আমাদের এই সড়ক ভেঙ্গে গেছে। পাশাপাশি সারারাত গাড়ীর শব্দের কারণে আমরা অতিষ্ঠ হয়ে গেছি। বিষয়টি লিখিত ভাবে উপজেলা প্রশাসনকে অভিযোগ দিলেও তিনি রহস্যজনত কারণে নিরবতায় রয়েছেন।

জানা গেছে, কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করতে গত দু’বছর আগে জনস্বার্থে মহামান্য হাইকোর্টে ২৪৭৬/২০১৯ নম্বরে একটি রীট আবেদন করা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গত ২০১৯ সালে কৃষি জমির শ্রেণী পরিবর্তন বা পুকুর খনন না করতে আদেশ দেন। পাশাপাশি কোথাও পুকুর খনন কাজ চললে উপজেলা প্রশাসনকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দেয়া হয়। কিন্তু আদালতের নিষেধাজ্ঞাকে অমান্য করে রাতের আধাঁরে পুকুর খনন কাজ শুরু করছেন মৎস্য ব্যবসায়িরা।

শিলমাড়িয়া ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মকুল বলেন, পুকুর খননের বিষয়টি উপজেলা আইন শৃংখলা ও মাসিক সভায় আলোচনা করেও কোনো লাভ হয়নি। বরং পুকুর মালিকরা একটি বড় মহলকে ম্যানেজ করে তাদের খনন কাজ অব্যাহত রেখেছেন। পুকুর ও ড্রামট্রাক-ট্র্যক্টর মালিকদের কারণে গ্রামীন সড়ক গুলোর চলচলের অনুপযোগি হয়ে যাচ্ছে। বর্তমানে এই ইউপি এলাকায় ফসলী জমির চেয়ে পুকুরের জমি বেশী। এখনো ১০-১২ স্থানে খনন কাজ চলছে। এর মধ্যে যাদের আদালতের কাগজপত্র আছে তারা দিনে আর বাকিরা গভীররাতে খনন করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন নাহার ভূইয়া বলেন, এখানে পুকুর খনন বিষয়ে কেউ আইন বা নির্দেশনা মানছে না। যার যেখানে ইচ্ছে ক্ষমতার প্রভাব খাটিয়ে পুকুর খনন করছেন। এতে করে এই অঞ্চলের ফসলী জমি দ্রুত কমে যাচ্ছে। আবার বর্ষা মৌসুমে মাত্রাতিরিক্ত জলাবদ্ধতার কারণে ব্যপক ফসলহানী ঘটছে।

এ বিষেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমানা আফরোজ বলেন, উপজেলায় নতুন করে কি পরিমান জমিতে পুকুর খনন হয়েছে বা হচ্ছে তার সঠিক পরিসংখ্যান এখনো হয়নি। তবে আমাদের ইউনিয়ন ভূমি অফিস গুলো ও সার্ভেয়ারকে বিষয়টি তদারকি করতে বলা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, পুকুর খনন রোধে এলাকার লোকজনদের সচেতন করতে আমরা সভা সমাবেশ করেও তা রোধ করতে পারছি না। জমির মালিকরা অতিরিক্ত অর্থের লোভে পুকুর চাষিদের কাছে জমি দিয়ে দিচ্ছে। এরপর পুকুর চাষিরা স্থানীয় প্রভাবশালী একটি মহলের মদদে গভীররাতে ফসলী জমিতে পুকুর করছে। আবার অনেকে পুকুর খনন করতে আদালতের নির্দেশনা আনছেন। যার কারণে আমাদের ইচ্ছে থাকা সত্ত্বেও খনন বন্ধে কোনো প্রকার পদক্ষেপ নিতে পারছি না। তবে এলাকার ফসলী জমি রক্ষার্থে সংশ্লিষ্ট এলাকার মানুষকে প্রতিবাদ করতে হবে। আর রাতের আধাঁরে গ্রামীণ সড়ক গুলোতে দাপিয়ে চলা ড্রামট্রাক ও ট্র্যক্টর প্রতিরোধে আমরা মাঝে মধ্যে অভিযান চালাচ্ছি। তাদের জেল-জরিমানাও করা হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news