IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> রাজশাহী >> রাজশাহীতে তিন ভাইয়ের ৮ কোটি টাকার জমি দখলের অভিযোগ

রাজশাহীতে তিন ভাইয়ের ৮ কোটি টাকার জমি দখলের অভিযোগ

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের তিন ভাইয়ের জমি দখলের অভিযোগ উঠেছে। দখল করা জমিতে ইতোমধ্যে কয়েকজন প্রভাবশালী ব্যক্তি বিলাসবহুল বাড়ি নির্মাণ করেছেন। একজন জামায়াত সমর্থকের নেতৃত্বে দখলকৃত জমির দাম আট কোটি টাকা বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

দীর্ঘ ২৫ বছর আগে এ জমি দখল করা হয়েছে। এরপর থেকে ওই তিন ভাই পরিবারের সদস্যদের নিয়ে আর্থিক কষ্ট এবং চরম নিরপাত্তাহীনতায় রয়েছেন। এদিকে জমি দখলের ঘটনায় গত ১ সেপ্টেম্বর মহানগরীর চন্দ্রিমা থানায় তিন ভাই বাদী হয়ে এজাহার দায়ের করেছেন।

কিন্তু এক মাসের অধিক সময় অতিবাহিত হলেও থানার ওসি এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি বলে অভিযোগ রয়েছে। পাশাপাশি মূল্যবান এ জমি উদ্ধারে সংখ্যালঘু তিন ভাই রাজশাহী বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন।

থানায় দায়ের করা এজাহারে উল্লেখ করা হয়েছে, মহানগরীর কুমারপাড়ার মৃত গোপাল চন্দ্র ঘোষের তিন ছেলে সুপদ ঘোষ, কালা চাঁদ ঘোষ ও প্রশান্ত কুমার ঘোষের মহানগরীর ছোট বনগ্রাম পশ্চিমপাড়া এলাকায় ২ বিঘা ১৫ কাঠা জমি রয়েছে। ১৯৮৫ সালের ২৮ জানুয়ারি তিন ভাইকে এ পরিমাণ জমি দানস্বত্ব রেজিস্ট্রি করে দেন তাদের দুই কাকা (বাবার ভাই) মাধব ঘোষ এবং রাজকুমার ঘোষ।

এরপর থেকে তিন ভাই আইন অনুযায়ী ভূমি খারিজ ও নামজারি সম্পন্ন করেন। বৈধ মালিক হিসেবে তারা মহানগরীর বড়কুঠি ভূমি অফিসে নিয়মিত ভূমি উন্নয়ন কর জমা দিয়ে আসছেন। জমিটি ধানি হওয়ায় দীর্ঘদিন ধরে খালি পড়েছিল। আকস্মিকভাবে ১৯৯৫ সালে স্থানীয় প্রভাবশালী জামায়াত সমর্থক অ্যাডভোকেট মকবুল হোসেন, আবদুল কুদ্দুস, নজরুল ইসলামসহ ১০ জন ভূমিদস্যু তাদের মালিকানাধীন জমি জোরপূর্বক দখল করে নেন। এদের মধ্যে কয়েকজন ইতোমধ্যে বাড়ি নির্মাণ করেছেন।

এজাহারে আরও উল্লেখ করা হয়, জমি দখলের ঘটনার শুরুতেই তিন ভাই প্রতিবাদ করেন। এ সময় অ্যাডভোকেট মকবুল হোসেনের নেতৃত্বে সশস্ত্র ভূমিদস্যুরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে তাদের তিন ভাইকে হত্যার উদ্দেশ্যে তাড়া করেন। তারা এ সময় বলেন, আবার এই জমিতে তোরা আসলে জানে মেরে ফেলব। তোদের তিন ভাইকে গুম করে ফেলব। ঘটনার তিন মাস পর আবারও জমিতে তিন ভাই গেলে সশস্ত্র ভূমিদস্যুরা আবার তাদের তাড়িয়ে দেয়।

তিন ভাইয়ের মধ্যে বড় সুপদ ঘোষ বলেন, জমি উদ্ধারের জন্য গত ২৫ বছর থেকে চেষ্টা করছি। কিন্তু কোন প্রতিকার পাচ্ছি না। ভূমিদস্যুদের আর্থিক প্রভাব এবং পেশিশক্তির কাছে আমরা অসহায়। এছাড়া ১৯৯৫ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় থাকার কারণে খুব সহজেই অ্যাডভোকেট মকবুল এবং তার সহযোগীরা আমাদের জমি দখল করে নিয়েছেন।

তিনি বলেন, ভূমিদস্যুরা অসংখ্যবার আমাদের তিন ভাইকে সরাসরি হত্যার হুমকি দিয়েছেন। দেশত্যাগ করে ভারতে চলে যাওয়ার জন্য চাপ সৃষ্টি করেছেন। তৎকালীন রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি অনুকূলে না থাকায় আমরা তিন ভাই নিরুপায় হয়ে বিভিন্ন ব্যক্তির দ্বারে দ্বারে ঘুরছি। পরিবারের সদস্যদের নিয়ে রয়েছি নিরাপত্তাহীনতায়। এছাড়া থানায় এজাহার দেয়ার এক মাস অতিবাহিত হলেও পুলিশ এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। এ কারণে আমরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছি।

আরেক ভাই কালা চাঁদ ঘোষ বলেন, আমাদের দখল হওয়া জমির পরিমাণ দুই বিঘা ১৫ কাঠা। ওই এলাকায় বর্তমানে কাঠাপ্রতি জমির দাম ১৫ লাখেরও বেশি। সে হিসাবে ওই পরিমাণ জমির দাম আট কোটি টাকার অধিক। এ জমিটিই আমাদের সম্পদ। এছাড়া আর কিছু নেই। জমিটি প্রভাবশালীদের দখলে থাকায় কোন কিছু করতে পারছি না। পরিবারের সদস্যদের নিয়ে খুব কষ্টের মধ্যে আছি। জবরদখল হওয়ায় বর্তমানে আমরা তিন ভাই আর্থিক কষ্ট ও দারিদ্র্যতার মধ্যে দিনযাপন করছি।

অপরদিকে সোমবার সকালে ঘটনাস্থলে সরেজমিন দেখা গেছে, দখলকৃত জমিতে সাতটি বাড়ি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে অ্যাডভোকেট মকবুলের সাদা রঙ করা তিনতলা বাড়ি দেখা গেছে। এছাড়া আব্দুল কুদ্দুস ও নজরুল ইসলামসহ অন্যরা মোটা অংকের টাকা খরচ করে বিলাসবহুল বাড়ি বানিয়েছেন।

জমি দখল করে বাড়ি নির্মাণের অভিযোগ অস্বীকার করে জামায়াত সমর্থক অ্যাডভোকেট মকবুল হোসেন বলেন, জমি দখল করে বাড়ি নির্মাণের অভিযোগ সঠিক না। আমরা সুলতান আহমেদ নামে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট এলাকার এক ব্যক্তির কাছ থেকে জমি কিনেছি। এছাড়া জামায়াতের রাজনীতির সাথে আমার সম্পৃক্ততার অভিযোগটিও ভিত্তিহীন।

এ ব্যাপারে চন্দ্রিমা থানার ওসি সিরাজুম মনির বলেন, আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। কাজ চলছে। নীরব থাকার অভিযোগ সঠিক না। তদন্ত একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। জমি দখল করে বাড়ি নির্মাণের সত্যতা পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news