IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> প্রবাস >> ‘গত ২০ বছর যারা দেশ চালিয়েছে তারা বাদ’

‘গত ২০ বছর যারা দেশ চালিয়েছে তারা বাদ’

ধূমকেতু নিউজ ডেস্ক : তালেবানের নেতৃত্বাধীন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ তার দেশে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠনের সম্ভাবনার কথা জানিয়েছেন।

তবে তিনি বলেছেন, সাবেক আফগান সরকারের কোনো কর্মকর্তাকে সম্ভাব্য অংশগ্রহণমূলক সরকারে স্থান দেয়া হবে না।

জবিহউল্লাহ মুজাহিদের বরাত দিয়ে আফগান বার্তা সংস্থা আওয়া এ খবর জানিয়েছে। তিনি সুস্পষ্ট ভাষায় বলেন, তালেবান সরকারকে অংশগ্রহণমূলক করার ব্যাপারে আন্তর্জাতিক সমাজ যে দাবি তুলেছে তার অর্থ যদি এই হয় যে, বিগত ২০ বছর যারা দেশ চালিয়েছে তাদেরকে সরকারে নিতে হবে তাহলে আমরা বলব, আফগান জনগণ এ দাবি মেনে নেবে না।

বুধবার রাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আফগানিস্তান বিষয়ক এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক থেকে আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক ও ব্যাপকভিত্তিক সরকার গঠন করতে তালেবানের প্রতি আহ্বান জানানো হয়। জবিহউল্লাহ মুজাহিদ দৃশ্যত নিরাপত্তা পরিষদের ওই আহ্বানের জবাবে একথা জানালেন।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন আগ্রাসনে আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারের পতন হয়। এরপর থেকে গত ২০ বছর মার্কিন সমর্থিত আফগান রাজনীতিবিদরা দেশ চালিয়েছেন।

এদিকে ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়ে আসছে। কিন্তু তাদের সে প্রতিশ্রুতি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। তালেবান অবশ্য বলেছে, তাদের সরকারে আফগানিস্তানের সব জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব রয়েছে।

কিন্তু সমালোচকরা বলছেন, সব জাতিগোষ্ঠীর এসব প্রতিনিধির সবাই তালেবান সদস্য। ফলে সরকারে ভিন্নমত উপস্থাপনের কোনো সুযোগ রাখা হয়নি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news