IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> প্রবাস >> টপ নিউজ >> পারিবারিক জীবনেও কতটা বিপজ্জনক ছিলেন ট্রাম্প?

পারিবারিক জীবনেও কতটা বিপজ্জনক ছিলেন ট্রাম্প?

ধূমকেতু নিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুধু যে রাষ্ট্রপরিচালনাতেই হাস্যরস, উন্মাদনা আর বিস্ময়ের জন্ম দিয়ে যাননি। তার পারিবারিক জীবনও নানা ঘটনাবহুল। বলা যায় নানা কাহিনি আর কাণ্ডকীর্তিতে ভরপুর।

ট্রাম্পের আপন ভাতিজি ম্যারি ট্রাম্পের আত্মজীবনী থেকেই পারিবারিক জীবনে ট্রাম্পের অন্য চেহারা স্পষ্ট হয়ে উঠেছে। বইটির শিরোনাম বাংলায় করলে দাঁড়ায় ‘হয় খুব বেশি, নয়তো খুব কম: আমার পরিবার থেকে কীভাবে তৈরি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এক মানুষ’। বইটির শিরোনাম থেকেই বোঝা যায় ট্রাম্পের ভাতিজি তার চাচাকে কীভাবে উপস্থাপন করেছেন তার বইটিতে।

সাইমন অ্যান্ড সুস্টার নামের মার্কিন এক প্রকাশনা সংস্থা ম্যারি ট্রাম্পের বইটি প্রকাশ করেছে। বইটির সারসংক্ষেপে অ্যামাজন থেকে লেখা হয়েছে, ম্যারির চাচা ট্রাম্প কীভাবে বিশ্বের স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক নিরাপত্তার বিরুদ্ধে হুমকি হয়ে উঠলেন সেই ব্যাখ্যা লেখিকা তার আত্মজীবনীতে দিয়েছেন।

বাবা ফ্রেড ট্রাম্পের সঙ্গে ট্রাম্প ও বড় ভাই ফ্রেড ট্রাম্প জুনিয়রের অদ্ভুত এবং ক্ষতিকর সম্পর্কসহ ট্রাম্প পরিবারের ইতিহাসের নানা গল্প বইতে তুলে ধরেছেন ম্যারি। ট্রাম্পের বাবা ফ্রেড যখন আলঝাইমার্স রোগে আক্রান্ত হন, তখন ডোনাল্ড তার বাবার সঙ্গে কীরকম দুর্ব্যবহার করেছিলেন সে বিষয়টিও তুলে ধরা হয়েছে বইটিতে।

পারিবারিক দিক দিয়ে ট্রাম্পের বাবা ফ্রেড ট্রাম্প (১৯০৫-১৯৯৯) মূলত নিউইয়র্ক শহরেরই বাসিন্দা। তিনি ছিলেন রিয়েল এস্টেট ব্যবসায়ী। পারিবারিক সূত্রেই ট্রাম্প সেই রিয়েল এস্টেট ব্যবসাতেই তার কর্মজীবন গড়ে তোলেন। ট্রাম্প ১৯৪৬ সালের ১৪ জুন নিউ ইয়র্কের কুইন্সে জন্মগ্রহণ করেন। তার মা ম্যারী অ্যানী একজন গৃহিণী। পাঁচ ভাই- বোন ফ্রেড জুনিয়ার, ডোনাল্ড, ম্যারিয়ান, এলিজাবেথ এবং রবার্টের মধ্যে ট্রাম্প চতুর্থ। ট্রাম্পের বড় ভাই ফ্রেড জুনিয়রের মেয়েই হচ্ছেন ম্যারি ট্রাম্প।

ট্রাম্পের ভাতিজি ম্যারি ট্রাম্পই কিন্তু তার চাচার ব্যক্তিগত টাকাপয়সা সম্পর্কে গোপন দলিলপত্র এক সময় নিউইয়র্ক টাইমস পত্রিকাকে দিয়েছিলেন। সেই গোপন দলিলপত্রের ভিত্তিতে নিউ ইয়র্ক টাইমস ট্রাম্পের ওপর বিষদ তদন্ত ভিত্তিক প্রতিবেদন প্রকাশ করেছিল। আর সেই প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রে সাংবাদিকতার সেরা পুরষ্কার পুলিৎজার পুরস্কার জিতে নিয়েছিল। সেই প্রতিবেদনে দেখানো হয়েছিল, ডোনাল্ড ট্রাম্প কীভাবে জালিয়াতি করে কর ফাঁকি দেন। তাছাড়া বাবার রিয়েল এস্টেট ব্যবসা থেকে ৪০ কোটি ডলারেরও বেশি অর্থ হাতিয়ে নিয়েছেন ট্রাম্প।

বছর বিশেক আগে ম্যারির বাবা আর চাচার পরিবারের সম্পর্ক খারাপ হতে শুরু করে একটি মামলার পর থেকে। ম্যারি আর তার ভাই তৃতীয় ফ্রেড ট্রাম্প ২০০৪ সালে মামলাটি দায়ের করেছিলেন। তাতে অভিযোগ করেছিলেন দাদার সম্পত্তি থেকে তাদের বঞ্চিত করা হয়েছে। তাদের দাদা ফ্রেড ট্রাম্প যখন ১৯৯১ সালে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছিলেন তখন ডোনাল্ড আর তার বোনেরা মিলে ‘টাকা দিয়ে আর প্রভাব খাটিয়ে’ তার উইলটি বদলে দিয়েছিলেন। এ সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছিল নিউইয়র্ক ডেইলি নিউজ পত্রিকা।

এক সাক্ষাৎকারে তখন ম্যারির বলেছিলেন, মামলা নিয়ে তার চাচা ট্রাম্প আর ফুপুরা যেসব কাণ্ড ঘটিয়েছিলেন সেজন্য তাদের লজ্জা হওয়া উচিত। প্রকৃত পক্ষে মামলার প্রতিশোধ হিসেবেই ট্রাম্প কোম্পানি যখন মামলার বাদী ম্যারিসহ তার ভাইয়ের মেডিকেল ইন্সিওরেন্স বাতিল করে দেয় তখন তারা সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আরেক দফা মামলা করেন। পরে বিষয়টি আদালতের বাইরে মীমাংসা হয়। তবে কীভাবে তা মীমাংসিত হয়েছিল তার বিস্তারিত কেউই জানেন না।

২০১৬ সালে যেদিন চাচা ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন সে দিনটিতে খুবই বিষণ্ণ ছিলেন ভাতিজি ম্যারি। তিনি তার এক টুইটে লিখেছিলেন, আজ আমার জীবনের এক কালো রাত। আরেকটি টুইটে পরাজিত প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে একজন অসাধারণ মানুষ এবং রাজনীতিক বলে উল্লেখ করেছিলেন। চাচা ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ম্যারি অনেকটাই নিজেকে আড়াল করে ফেলেছিলেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news