IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গোমস্তাপুর ইসলামি সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনগোমস্তাপুরে ফসলী জমিতে পুকুর খননের দায়ে অর্থদন্ডপ্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যু
Home >> রাজনীতি >> লিড নিউজ >> বগুড়া-৪ আসনে জামায়াত-বিএনপির ঘাঁটিতে প্রথম জয় চায় আ.লীগ

বগুড়া-৪ আসনে জামায়াত-বিএনপির ঘাঁটিতে প্রথম জয় চায় আ.লীগ

ধূমকেতু প্রতিবেদক, নন্দীগ্রাম : নন্দীগ্রাম উপজেলার ৫টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা ও কাহালু উপজেলার ৯টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন গঠিত। আসনটিতে ২০১৮ সালে হিসেবে মোট ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ৮ হাজার ৬৪৪ জন।

এর মধ্যে নন্দীগ্রাম উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৩৯ হাজার ৪১০ জন ও কাহালু উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ২৩৪ জন।

সীমানা পরিবর্তনের পর ১৯৮৬-২০১৮ সাল পর্যন্ত ৮টি জাতীয় সংসদ নির্বাচন ও ১টি জাতীয় সংসদের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জামায়াত ও বিএনপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত এ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীরা কখনও জয় পায়নি। যদিও জোটের কারণে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদকে ছেড়ে দিতে হয়েছিল।

এখন বিএনপি দলীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের পদত্যাগের মধ্যে দিয়ে বগুড়া-৪ আসনটি শূন্য হয়েছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী বগুড়া-৪ আসনে ভোট হবে আগামী ১ ফেব্রুয়ারি। আর এ সুযোগটাই কাজে লাগাতে চায় আওয়ামী লীগ। এ জন্য আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা সরব হয়ে উঠেছে। তবে অতিতে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের নির্বাচনি ফলাফল আওয়ামী লীগের পক্ষে ছিলনা।

১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শহীদুল আলম দুদুকে পরাজিত করে জাতীয় পার্টির মামদুদুর রহমান চৌধুরী এমপি নির্বাচিত হন। তবে আওয়ামী লীগের দাবি ওই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শহীদুল আলম দুদু ভোটে এমপি হয়েছিল। পরের দিন জাতীয় পার্টির মামদুদুর রহমান চৌধুরীকে এমপি ঘোষণা দেওয়া হয়।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জামায়াতে ইসলামী প্রার্থী আব্দুর রহমান ফকির ৩৪,৩৭২ ভোট পান। তাকে পরাজিত করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী আজিজুল হক মোল্লা ৪৩,২৪৭ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন। বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী শহীদুল আলম দুদু পায় ৩১,১৯২ ভোট। আজিজুল হক মোল্লার মৃত্যুর পর ১৯৯৪ সালের উপনির্বাচনে তার ছেলে জিয়াউল হক মোল্লা এমপি নির্বাচিত হয়।

১৯৯৬ সালের ফেব্রুয়ারি নির্বাচনে জিয়াউল হক মোল্লা আবারও এমপি নির্বাচিত হয়। ১৯৯৬ সালের জুন মাসে সব দলের অংশগ্রহণের নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী জিয়াউল হক মোল্লা ৬৪,১৪১ ভোট পেয়ে এমপি নির্বাচিত হয়। বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী শহীদুল আলম দুদু পায় ৩৮,৩৯৫ ভোট। এছাড়া বাংলাদেশ জামায়াতে ইসলামী প্রার্থী নাজির আহমেদ মন্ডল পায় ৩২,৬২৫ ভোট।

২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী জিয়াউল হক মোল্লা ১,১৪,৮১৪ ভোট পেয়ে পুনরায় এমপি নির্বাচিত হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শহীদুল আলম দুদু পায় ৭২,৪৬৪ ভোট।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী জেড. আই. এম. মোস্তফা আলী ১,৩১,৪১৪ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন। ওই নির্বাচনের মহাজোট প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন পায় ৭৫,৯৯১ ভোট। জোটের কারণে আওয়ামী লীগের প্রার্থী ছিলনা।

২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করায় মহাজোট প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন ২২,২০৩ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন। নির্বাচনের জাতীয় পার্টির নুরুল আমিন বাচ্চু পান ১৩,৪৮৯ ভোট। এ নির্বাচনে জোটের কারণে আওয়ামী লীগের প্রার্থী ছিলনা।

সর্বশেষ ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী মোশারফ হোসেন ১,২৬,৭২২ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। মহাজোট প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন ৮৪,৬৭৯ ভোট পান। ওই নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী ছিলনা।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সংসদ সদস্য মোশারফ হোসেন পদত্যাগ করেছে। তাই বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ হাত ছাড়া করতে চায়না আওয়ামী লীগের প্রার্থীরা। মোশারফ হোসেনের পদত্যাগের ঘোষণার পড়েই নির্বাচনের জল্পনা-কল্পনা শুরু হয়েছে ভোটার ও মনোনয়ন প্রত্যাশীদের মাঝে।

বগুড়া-৪ আসনে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে এখন পর্যন্ত যাদের নাম বেশি শোনা যাচ্ছেন তারা হলেন-জাসদের বগুড়া জেলা শাখার সভাপতি সাবেক সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, নন্দীগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা, কাহালু উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ, বগুড়া জেলা আওয়ামী লীগের সদস্য আহছানুল হক ও জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহীন মোস্তফা ফারুক, নন্দীগ্রাম পৌরসভার সাবেক মেয়র বিএনপি নেতা কামরুল হাসান সিদ্দিকী জুয়েল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত-সমালোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলম প্রমুখ।

নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা বলেন, আমি এলাকার মানুষের সুখেদুখে পাশে আছি। কাহালু-নন্দীগ্রাম এলাকার মানুষের পাশে থাকতে চাই। তিনি আরও বলেন, উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য আবেদন করবেন।

নন্দীগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ বলেন, আমার বাবা ও চাচা আওয়ামী লীগ এবং কাহালু-নন্দীগ্রামের মানুষের জন্য কাজ করেছে। আমার ভাই আওয়ামী লীগের রাজনীতির জন্য জীবন দিয়েছে। আমি দ্বিতীয় বারের মত উপজেলা পরিষদ চেয়ারম্যান হয়েছি। আসন্ন উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চাইব।

বগুড়া জেলা জাসদের সভাপতি সাবেক সংসদ সদস্য রেজাউল করিম তানসেন জানিয়েছেন, তিনি উপনির্বাচনে ১৪ দলীয় জোটের কাছে মনোনয়ন চাইবেন। তার সময়ে এলাকার অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে।

জেলা আওয়ামী লীগের সদস্য আহছানুল হক বলেন, আমি এলাকার মানুষের সুখেদুখে পাশে আছি। ২০১৮ সালের নির্বাচনে দলীয় মনোনয়ন চেয়েছিলাম। উপনির্বাচনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও মনোনয়ন বোর্ডের কাছে মনোনয়ন চাইব।

কাহালু উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ জানান, উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য সে আবেদন করবে। তার আশা দল তাকে মনোনয়ন দিবে।

নন্দীগ্রাম পৌরসভার সাবেক মেয়র কামরুল হাসান সিদ্দিকী জুয়েল বলেন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে এ উপনির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছি।

জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহীন মোস্তফা ফারুক বলেন, বগুড়া-৪ আসনে দলের পক্ষ থেকে আমাকে আগাম মনোনয়ন দেওয়া হয়েছে।

হিরো আলম জানান, ২০১৮ সালে বগুড়া-৪ আসন থেকে আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছি। এবারও উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news