IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> রাজশাহীতে মাস্ক ব্যবহারে অনিহা জনসাধারণের

রাজশাহীতে মাস্ক ব্যবহারে অনিহা জনসাধারণের

ধূমকেতু প্রতিবেদক : কয়েক মাস বিরতির পর হু-হু করে বাড়ছে করোনার সংক্রমণ। মৃত্যুর সাথে বাড়ছে শনাক্তের সংখ্যা। তারপরও মানুষের মাঝে মাস্ক ব্যবহারে এক প্রকার প্রকার অনীহা সৃষ্টি হচ্ছে। সারাদেশের ন্যায় রাজশাহীতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। শহর কিংবা গ্রাম প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগির সংখ্যা। কিন্তু অধিকাংশ মানুষের মধ্যেই করোনাভীতির লেশমাত্র নেই দেখা যাচ্ছে না! করোনা মোকাবেলায় জেলা প্রশাসন থেকে শুরু করে নগর পুলিশের পক্ষে ফি মাস্ক বিতরণ করা হচ্ছে। একই সাথে মাস্ক ব্যবহার না করলে করা হচ্ছে জরিমানা। তারপরও মানুষের মাঝে মাস্ক পরার বিষয়ে কোনো সচেতনতা নেই। পকেটেই থাকছে মাস্ক অথচ মুখে দেখা যাচ্ছে না। অনেকেই আবার বলছেন, মাস্ক পরলে কথা বলতে নিশ্বাস নিতে সমস্যা হয়। তাই মাস্ক ব্যবহার করতে ভার লাগে না। মূলত বলাই যায় মাস্ক ব্যবহার মানুষের ভাল লাগার উপর নির্ভর হয়ে উঠেছে। তবে জরিপ বলছে, মেয়েদের মধ্যে বেশি মাস্ক ব্যবহারের প্রবনাতা কম। প্রায় ৮০ভাগ মেয়েরা বাজার বা বাড়ির বাইরে মাস্ক ব্যবহার করে না।

সরকার ‘নো মাস্ক নো সার্ভিস’ কর্মসূচি শুরু করলেও রাজশাহীতে তার কোনো প্রভাব পড়েনি। জেলা প্রশাসনের পক্ষ থেকে মাঝে-মধ্যেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। ফ্রি মাস্ক বিতরণ করা হচ্ছে। কিন্তু এরপরও মানুষজনকে মাস্ক পরানো যাচ্ছে না। বার বার জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হলেও রাজশাহীতে স্বাস্থ্যবিধি মানানোর বিষয়ে সাধারণ মানুষকে দায়িত্বশীল করা যাচ্ছে না। বাড়ির বাইরে বের হয়ে অধিকাংশ মানুষই মাস্ক ছাড়া চলাফেরা করছেন। মানুষ মাস্ক ছাড়াই বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও সভা-সমাবেশে নির্দ্বিধায় যোগ দিচ্ছেন। কারো মধ্যেই কোনো বিকার নেই। কোনো অনুষ্ঠানেই সামাজিক বা শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে না। এই অবস্থায় মাঝে-মধ্যে নয়, আগের মতো প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি উঠেছে। না হলে রাজশাহীতে এবার করোনা পরিস্থিতি হাতের নাগালের বাইরে চলে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিভাগের আট জেলায় গত বুধবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ৩৩৫ জন রোগীর মৃত্যু হয়েছে। বিভাগে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ২২ হাজার ২৬৮ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরও দুই হাজার ৫৯৪ জন করোনা আক্রান্ত রোগী।

এদিকে রাজশাহী রেল স্টেশন, বাস স্ট্যান্ড, কাঁচাবাজারসহ বিভিন্ন মার্কেটে লোকজনদের মাস্ক ছাড়াই অবাধ চলাচল লক্ষ্য করা যাচ্ছে। একেবারে স্বাভাবিক সময়ের মতই মানুষ দেদার্সে চলছে। বিশেষ করে মার্কেট ও বিনোদন কেন্দ্রগুলোতে মাস্ক ছাড়াই মানুষের অবাধ চলাচল আবারো ভাবিয়ে তুলেছে। যদিও স্বাস্থ্যবিভাগ থেকে বলা হচ্ছে করোনা প্রতিরোধে মাস্কের বিকল্প নেই। কিন্তু মানুষ অবাধ চলাচল করলেও মুখে মাস্ক না পরার বিষয়টি রীতিমত ভয়ের বিষয় বলেও সচেতনরা মনে করছেন।

রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক বলেন, রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগ ও হাসপাতালের বর্হিবিভাগের দুটি পিসিআর ল্যাবে বর্তমানে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন দুই ল্যাবে ৩৭৬টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। এছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা ও নওগাঁ জেলার নমুনা পরীক্ষা করা হচ্ছে এই দুই ল্যাবে। বর্তমানে শীত বাড়তে শুরু করায় করোনার সংক্রমণও বাড়তে শুরু করেছে। মানুষকে প্রতিদিনই মাস্ক পরে বাইরে বের হওয়াসহ পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে আহ্বান জানানো হচ্ছে। এরপরও মানুষ সচেতন না হলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন সিভিল সার্জন।

তিনি আরো বলেন, করোনা রোগীর চিকিৎসায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, ক্রিস্টিয়ান মিশন হাসপাতাল ও রাজশাহী সংক্রমক ব্যাধি হাসপাতালকে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু রোগী কমে যাওয়ায় কিছুদিন আগে দুটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। এখন শুধু রামেক হাসপাতালের একটি ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে পরিস্থিতি খারাপ হলে আবারও হাসপাতাল বাড়ানো হবে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এরই মধ্যে সব প্রস্তুতি নেয়া হয়েছে। করোনা চিকিৎসায় গতবারের চেয়ে বেশি সংখ্যক চিকিৎসক ও নার্স প্রশিক্ষণ দেওয়া হয়েছে। করোনা রোগীর জন্য রাজশাহীর আট জেলায় বর্তমানে এক হাজার ২৮৭ বেড প্রস্তত রাখা হয়েছে। করোনা পরিস্থিতি জটিল হলে প্রয়োজনে আরও বেড বাড়ানো হবে। রাজশাহী বিভাগে করোনাভাইরাস পরীক্ষার জন্য বর্তমানে পাঁচটি ল্যাব রয়েছে। এর মধ্যে রাজশাহীতে দুটি, বগুড়ায় দুটি ও সিরাজগঞ্জে একটি ল্যাব রয়েছে। পাঁচটি ল্যাবে প্রতিদিন ৯৪০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। তাই রোগী বাড়লেও শনাক্তকরণ পরীক্ষা নিয়ে আর বেগ পেতে হবে না বলে উল্লেখ করেন রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল বলেন, ‘নো মাস্ক নো সার্ভিস’ বাস্তবায়নে মাইকিং করে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মাস্ক না পরার অপরাধে জরিমানা করা এবং ফ্রি মাস্ক বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এরপরও মানুষ সচেতন না হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে আগামীতে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান রাজশাহী জেলা প্রশাসক।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news