IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> রাজশাহী >> টপ নিউজ >> বিএমডিএতে ৩৮ জনের বদলী

বিএমডিএতে ৩৮ জনের বদলী

ধূমকেতু প্রতিবেদক : উত্তরাঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নে সর্ববৃহৎ প্রতিষ্ঠান বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রাজশাহী ও রংপুর বিভাগে প্রায় ৩ যুগ ধরে কাজ করছে। প্রতিষ্ঠানটির জেলা ও উপজেলা কার্যালয়গুলোতে কর্মকর্তা-কর্মচারীরা পোষ্টিং নিতে অনিচ্ছুক। তাদের পছন্দের স্থান বিএমডিএ, প্রধান কার্যালয় রাজশাহী। বিভিন্ন স্তরে অর্ধশত কর্মকর্তা-কর্মচারী দীর্ঘদিন ধরে প্রধান কার্যালয়সহ বৃহত্তর রাজশাহী জেলায় অবস্থান করছেন। অপর দিকে মাঠ পর্যায়ের অন্যান্য জেলাগুলোতে জনবলের ঘাটতি থাকার কারণে প্রতিষ্ঠনটির উন্নয়ন কার্যক্রম বিঘিœত হচ্ছে এবং কৃষকেরা ন্যায্যসেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু সম্প্রতি এক সাথে কর্মকর্তাসহ ৩৮জনকে বদলী করা হয়েছে। এরমধ্যে চারজন কর্মকর্তা ও বাকিরা কর্মচারি।

জানা গেছে, বিএমডিএ’র প্রধান কার্যালয়ে প্রয়োজনীয় জনবলের তুলনায় অধিক সংখ্যক জনবল কর্মরত রয়েছে। এদের মধ্যে অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী অলস ও কর্মহীনভাবে বেতনভাতা উত্তোলণ করছে। অন্যদিকে মাঠ পর্যায়ে প্রচুর জনবলের ঘাটতি থাকায় সার্বিক কার্যক্রম বিঘিœত হচ্ছে। ইতোপূর্বে এ বিষয়ে জাতীয় ও স্থানীয় মিলে একাধিক পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। তারপরও অদৃশ্য কারণে দীর্ঘদিন ধরে প্রধান কার্যালয়সহ বৃহত্তর রাজশাহী জেলায় অবস্থানকারী কর্মকর্তা-কর্মচারীদের অন্যত্র বদলী করা হয়নি। দীর্ঘকাল ধরে একই কর্মস্থলে অবস্থান করায় তারা নানা রকম অনিয়ম-দূর্নীতির সাথে জড়িয়ে পড়েছে।

ইতোমধ্যে অনেকের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ উঠেছে। বিএমডিএ-এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আব্দুর রশিদের নিকট থেকে নির্বাহী পরিচালকের দায়িত্বগ্রহণ করেন বর্তমান নির্বাহী পরিচালক শ্যাম কিশোর রায় (যুগ্ম সচিব)। দায়িত্ব গ্রহণের প্রায় এক বছর পর সংবাদপত্রে প্রকাশিত সংবাদের সূত্র ধরে অনুসন্ধান করে প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের একই কর্মস্থলে দীর্ঘদিন যাবৎ কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের মাঠ পর্যায়ে কাজের গতিশীলতা বৃদ্ধির লক্ষে বিএমডিএ-এর ভারপ্রাপ্ত সচিব ইকবাল হোসেন স্বাক্ষরিত আদেশে কর্তৃপক্ষ বিএমডিএ/প্র:কা;/প্রশা:/কর্মকর্তা বদলী/১৬৯০/২০১৬-১৭/৪৮৯৮ তাং- ৭/১২/২০২০খ্রি; স্মারকে ১৬ জন সহকারী প্রকৌশলী ও বিএমডিএ/প্র:কা;/প্রশা:/কর্মকর্তা বদলী/১৬৯০/২০১৬-১৭/৪৮৯৯ তাং-০৭/১২/২০২০ খ্রি; স্মারকে ২২ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলীর নির্দেশ দিয়েছেন।

যাদের মধ্যে ৪ জন উচ্চতর উপ-সহকারী প্রকৌশলী, ১২জন উপ-সহকারী প্রকৌশলী, ৫ জন পরিদর্শক ও ১জন নক্সাকারসহ মোট ৩৮ জন কর্মকর্তা-কর্মচারীর বদলীর পৃথক দুটি স্মারকে আদেশ জারী করেন। বিএমডিএ-এর মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের সাথে যোগাযোগ করে জানা যায়, এ বদলী আদেশে অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী অত্যন্ত সন্তোষ্ট। তাদের অভিমত দীর্ঘদিন পরে হলেও বরফ গলতে শুরু করেছে।

কিন্তু বদলীপ্রাপ্ত এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারিরা এ আদেশ বাতিলের জন্য বিভিন্ন ধরনের অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এছাড়াও ইতোপূর্বে মাঠ পর্যায়ে জনবলের ঘাটতি সমন্বয়ের জন্য নির্বাহী প্রকৌশলী ও তত্ত¡বধায়ক প্রকৌশলীদেরকে স্ব-স্ব অধিক্ষেত্রের মধ্যে জনবল পুর্নবিন্যাস করার জন্য বিএমডিএ চাকুরী বিধিমালা, ১৯৯৩ মোতাবেক ক্ষমতা অর্পনপূর্বকপত্র জারী করে। কিন্তু বিএমডিএ-এর ডিপ্লোমা প্রকৌশলীদের একটি অংশ এ আদেশ বাতিলের জন্য অবৈধ তৎপরতা চালাচ্ছে। তারা বদলী আদেশ বাতিলের জন্য প্রধান কার্যালয়ের সামনে গত ৯ ডিসেম্বর তারিখে সমবেত হয়ে অপতৎপরতা চালায়।

এ বিষয়ে মুঠোফোনে নির্বাহী পরিচালক শ্যাম কিশোর রায় (যুগ্ম সচিব) এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, কৃষি বান্ধব বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী ঘোষনা করেছেন, দেশের আবাদযোগ্য এক ইঞ্চি মাটিও যেন অনাবাদী না থাকে। বিএমডিএ প্রধানত উত্তরাঞ্চলের সেচ কার্যক্রমের সাথে জড়িত। আসন্ন সেচ মৌসুমে বিএমডিএ এর অধিভুক্ত এলাকার আবাদযোগ্য এক ইঞ্চি মাটিও যেন অনাবাদী না থকে এবং অত্র অঞ্চলের কৃষকরা যেন বিএমডিএ এর সার্বিক সেবা থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ প্রধান কার্যালয়সহ মাঠপর্যায়ের একই কর্মস্থলে চাকুরীরত কর্মকর্তা-কর্মচারীদের যেখানে যেখানে জনবলের প্রচন্ড ঘাটতি রয়েছে সেখানে বদলী করা হয়েছে। কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সেচ কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বিএমডিএ কর্তৃপক্ষ এ আদেশ জারী করে।

দীর্ঘদিন পরে হলেও কর্তৃপক্ষের এই উদ্যোগ প্রসংশনীয়। যা মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীসহ সকল মহলে প্রসংশিত হচ্ছে। এ প্রেক্ষাপটে বিএমডিএ’র কতিপয় কর্মকর্তা-কর্মচারীদের বদলী বাতিলের অপতৎপরতা মোটেই কাম্য নয়। নতুন কর্মস্থলে যোগদান না করে অপতৎপরতায় লিপ্তদের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা জরুরী বলে মনে করছেন সৎ ও নিষ্ঠাবান কর্মকর্তা-কর্মচারীরা।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news