IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> টপ নিউজ >> লাইফস্টাইল >> আমড়াসত্ত্ব তৈরির রেসিপি

আমড়াসত্ত্ব তৈরির রেসিপি

ধূমকেতু নিউজ ডেস্ক : বাজারে এখন আমড়া বেশ সহজলভ্য। ভিটামিন সি এর উৎসব এই ফল। শারীরিক নানা সমস্যার সমাধান মেলে এই ফল খেলে। আমড়া কাঁচা ও পাকা দুটো অবস্থাতেই খাওয়া যায়।

অনেকে আবার আমড়ার আচার এমনকি ডাল কিংবা তরকারিতেও ব্যবহার করেন এই টক-মিষ্টি ফল। চাইলে আমড়া দিয়ে তৈরি করতে পারেন আমড়াসত্ত্ব। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. আমড়া
২. চিনি
৩. লবণ
৪. চিলি ফ্লেক্স

সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

প্রথমে আমড়ার খোসা ছাড়িয়ে কেটে নিন। ভেতরের বীজ ফেলে নিন। তারপর আমড়া ধুয়ে পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার এই সেদ্ধ আমড়া ব্লেন্ডারে ব্লেন্ড করে চালনিতে চেলে নিতে হবে।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে ব্লেন্ড করা আমড়ার সঙ্গে চিনি ও সামান্য লবণ মিশিয়ে জ্বাল দিতে হবে। একই সঙ্গে নাড়তে হবে অনবরত, যাতে প্যানের গায়ে লেগে না যায়।

আমড়াসত্ত্ব তৈরির সহজ রেসিপি

অল্প কিছুক্ষণ নাড়ার পর আমড়া বেশ ঘন হয়ে হালুয়ার মতো হয়ে আসবে তখনই তাতে দিয়ে দিতে হবে চিলি ফ্লেক্স। আবারও কিছুক্ষণ নেড়ে জ্বাল দিয়ে নিতে হবে।

চামচে আমড়ার এই মিশ্রণ নিয়ে কাত করে ফেললে যদি একবারে না পড়ে থেমে থেমে পড়ে, তখনই বুঝতে হবে আমড়াসত্ত্বের জন্য সেটি তৈরি।

এরপর সরিষার তেল ব্রাশ করা একটি ট্রেতে আমড়া ঢেলে চামচ দিয়ে সমানভাবে চারপাশে ছড়িয়ে দিয়ে রোদে শুকাতে হবে ৩-৪দিন। রোদে শুকানো না গেলে চুলার নিচে রেখেও শুকিয়ে নিতে পারবেন।

একদিন শুকানোর পর খুব সাবধানে ধরে উল্টে দিতে হবে। দুই পিঠেই সমানভাবে শুকিয়ে শক্ত হয়ে গেলেই তৈরি হয়ে যাবে আমড়াসত্ত্ব।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news